মিয়ানমারের গোলা মেনে নেওয়া যায় না: জাপা

রোহিঙ্গা সঙ্কট সমাধানে সরকার ব্যর্থ, বলেছেন জি এম কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2022, 12:28 PM
Updated : 17 Sept 2022, 12:28 PM

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সীমান্তের রোহিঙ্গা শিবিরে মিয়ানমার থেকে নিক্ষিপ্ত গোলায় হতাহতের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে সংসদে প্রধান বিরোধী দল জাতীয় পার্টি।

দলের চেয়ারম্যান জি এম কাদের শনিবার এক বিবৃতিতে বলেছেন, “অকারণে নিরীহ রোহিঙ্গা শিবিরে মিয়ানমারের সেনাদের গোলাবর্ষণের ঘটনা মেনে নেওয়া যায় না। নিপীড়িত রোহিঙ্গাদের উপর এই হামলা ক্ষমার অযোগ্য।”

রোহিঙ্গা সঙ্কট সমাধান না হওয়ার জন্য সরকারকে দায়ী করে তিনি বলেন, “কূটনৈতিকভাবে রোহিঙ্গা সমস্যার সমাধান করতে ব্যর্থ হয়েছে সরকার। রোহিঙ্গা ইস্যুতে বিশ্ব সম্প্রদায়ের কার্যকর উদ্যোগ নিশ্চিত করতে বাংলাদেশের তেমন কোনো সাফল্য নেই।”

শুক্রবার রাতে মিয়ানমার থেকে আসা গোলা ঘুমধুম ইউনিয়নের তুমব্রু ও কোণাপাড়া সীমান্তের শূন্যরেখায় থাকা রোহিঙ্গা শরণার্থীদের ক্যাম্পের ভেতর পড়ে; এতে একজন নিহত ও অন্তত ছয়জন আহত হয়।

Also Read: মিয়ানমারের গোলা রোহিঙ্গা ক্যাম্পে, হতাহতের খবর

মিয়ানমারের রাখাইন রাজ্যের রাখাইনদের সংগঠন আরাকান আর্মির সঙ্গে মিয়ানমার সেনাবাহিনীর সংঘাতের মধ্যে এর আগেও সীমান্তে গোলা পড়েছিল। তবে তা বিস্ফোরিত হয়নি।

এরপর বেশ কয়েকবার মিয়ানমারের যুদ্ধবিমান আকাশসীমা লঙ্ঘন করেছে এমন অভিযোগও ওঠে। সীমান্তের বাসিন্দারা নিয়মিতই গোলাগুলির শব্দ পাচ্ছিলেন; এতে তাদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে বলে স্থানীয়দের ভাষ্য।

মিয়ানমার বিষয়ক সংবাদ মাধ্যম জানাচ্ছে, রাখাইনদের সংগঠন আরাকান আর্মির অবস্থান লক্ষ্য করে মিয়ানমারের সেনাবাহিনী বোমাবর্ষণ করে।

মিয়ানমার সরকারের উদ্দেশে জাতীয় পার্টি চেয়ারম্যান বিবৃতিতে বলেন, আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতা বজায় রাখতে সবাইকে সংযত আচরণ করতে হবে।

বিবৃতিতে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসন নিশ্চিত করতে মিয়ানমার সরকারের প্রতি আহ্বানও জানান কাদের।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক