রিজভীসহ বিএনপির ১৪৬ নেতাকর্মীর জামিন মেলেনি

গত ৭ ডিসেম্বর নয়া পল্টনে পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনায় গ্রেপ্তার হওয়ার পর থেকে তারা কারাগারে আছেন।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2022, 02:50 PM
Updated : 18 Dec 2022, 02:50 PM

রাজধানীর নয়াপল্টনে পুলিশের সঙ্গে সংঘর্ষের মামলায় বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, চেয়ারপারসনের বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাসসহ ১৪৬ নেতাকর্মীর জামিন আবেদন আবারও নাকচ হয়ে গেছে।

ঢাকার মহানগর হাকিম আতাউল্লাহ রোববার শুনানি শেষে তাদের জামিন আবেদন নামঞ্জুর করেন বলে আসামিপক্ষের অন্যতম আইনজীবী মহিউদ্দিন চৌধুরী জানান।

বিএনপি নেতাদের পক্ষে আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার, সৈয়দ জয়নুল আবেদীন মেজবাহ, ওমর ফারুক ফারুকীসহ কয়েকজন আইনজীবী শুনানিতে অংশ নেন। রাষ্ট্রপক্ষে জামিনের বিরোধিতা করেন আইনজীবী আজাদ রহমান।

বিএনপির ১০ ডিসেম্বরের সমাবেশ ঘিরে উত্তেজনার মধ্যে ৭ ডিসেম্বর বিকালে নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশের সঙ্গে নেতাকর্মীদের সংঘর্ষ হয়। তাতে একজন গুলিবিদ্ধ হয়ে মারা যান; আহত হন অনেকে।

পরে বিএনপির কার্যালয়ে অভিযান চালিয়ে বিস্ফোরক উদ্ধারের কথা জানায় পুলিশ, গ্রেপ্তার করা গয় কয়েকশ নেতাকর্মীকে।

গ্রেপ্তার ৪৫০ জনের মধ্যে বিএনপি নেতা আমান উল্লাহ আমান ও আব্দুল কাদের জুয়েলকে পরদিন জামিন দেয় আদালত। তবে রিজভী, শিমুল বিশ্বাসসহ ৪৩৪ নেতাকর্মীর জামিন নাকচ করে তাদের কারাগারে পাঠানো হয়।

Also Read: নয়া পল্টনে সংঘর্ষ: ২৩ জন রিমান্ডে, কারাগারে ৪৫১

Also Read: আরও চার মামলায় গ্রেপ্তার দেখানো হল রিজভীকে

এছাড়া ১৪ জনকে জিজ্ঞাসাবাদের জন্য দুই দিনের রিমান্ডে পাঠায় আদালত। রিমান্ড শেষে ইতোমধ্যে তাদের কারাগারে পাঠানো হয়েছে।

সমাবেশের আগের দিন ভোরে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসকেও গ্রেপ্তার করে পুলিশ। পরে তাদের পল্টন থানার সংঘের্ষের মামলায় গ্রেপ্তার দেখিয়ে কারাগারে পাঠানো হয়। তাদের জামিন আবেদন এ পর্যন্ত তিন দফা নাকচ করা হয়েছে।