আরও চার মামলায় গ্রেপ্তার দেখানো হল রিজভীকে

এর মধ্যে তিনটি মামলা বিচারাধীন, অন্যটি তদন্তাধীন বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Dec 2022, 10:15 AM
Updated : 15 Dec 2022, 10:15 AM

পুলিশের সাথে সংঘর্ষের ঘটনায় রাজধানীর পল্টন থানার মামলায় কারাগারে থাকা বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীকে এবার শাহবাগ থানার চার মামলায় গ্রেপ্তার দেখানো হল।

এ বিষয়ে পুলিশের আবেদনের ওপর শুনানি করে বৃহস্পতিবার তা মঞ্জুর করেন ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম তোফাজ্জল হোসেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী আজাদ রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডকমকে বলেন, “বিচারাধীন তিন মামলায় রিজভীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি ছিল। আর এক মামলা তদন্তাধীন। এ চার মামলায় পুলিশ তাকে গ্রেপ্তার দেখানোর আবেদন করে। পরে বিচারক তা মঞ্জুর করেন।”

রিজভীকে এদিন শুনানির জন্য আদালতে হাজির করা হয়। গত ৭ ডিসেম্বর গ্রেপ্তার হওয়ার পর থেকেই তিনি কারাগারে রয়েছেন। 

ঢাকায় বিএনপির সমাবেশের স্থান নিয়ে টানাপড়েনের মধ্যে ৭ ডিসেম্বর নয়া পল্টনে দলটির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশের সঙ্গে নেতাকর্মীদের সংঘর্ষ বাধে। তাতে একজন নিহত হন, আহত হন আরও কয়েকজন।

বিএনপির কেন্দ্রীয় কার্যালয় থেকে হাতবোমা ছোড়া হয়েছে অভিযোগ তুলে তখন ওই কার্যালয়ের ভেতরে অভিযান চালায় পুলিশ, গ্রেপ্তার করা হয় কয়েকশ নেতা-কর্মীকে। চার থানায় চারটি মামলায় আসামি করা হয় প্রায় আড়াই হাজার নেতাকর্মীকে।

পরদিন তাদের আদালতে হাজির করা হলে রিজভীসহ ৪৫১ জনকে পল্টন থানার মামলায় কারাগারে পাঠায় হাকিম আদালত। এছাড়া ২৩ জনকে জিজ্ঞাসাবাদের জন্য পুলিশ রিমান্ডে পাঠানো হয়।

৯ ডিসেম্বর ভের রাতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসকেও গ্রেপ্তার করা হয়। পল্টন থানার মামলায় গ্রেপ্তার দেখিয়ে তাদের আদালতে তোলা হলে বিচারক তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।