আগে মুখ ধোয়া না-কি দাঁত ব্রাশ করা উচিত?

টুথপেস্টের অবশিষ্টাংশ ত্বকে জ্বালাভাব তৈরি করতে পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2022, 10:39 AM
Updated : 18 Oct 2022, 10:39 AM

যদি আগে মুখ ধুয়ে তারপর দাঁত ব্রাশ করার অভ্যাস থাকে তবে সেটা পরিবর্তন করাই হবে শ্রেয়।

সকালে ঘুম থেকে উঠে একেকজন একেকভাবে দিন ‍শুরু করেন। তবে মুখ ধোয়া ও দাঁত ব্রাশ করার রুটিন প্রায় সবারই এক। এক্ষেত্রে একটা বিষয় খেয়াল রাখা দরকার যে, দাঁত আগেই ব্রাশ করতে হবে। তারপর মুখ হাত ধোয়া অন্যান্য সব কিছু।

আর দন্ত ও চর্ম বিশেষজ্ঞরাও মুখ ধোয়ার আগে দাঁত মাজার বিষয়কে প্রাধান্য দেন।  

ওয়েলঅ্যান্ডগুড ডটকমে প্রকাশিত প্রতিবেদনে নিউ ইয়র্কের ‘চাপাকুয়া’র কসমেটিক ও দন্ত বিশেষজ্ঞ রিচার্ড লিপারি বলেন, “টুথপেস্টের অবশিষ্টাংশ ত্বকে জ্বলুনি বাড়ায়। প্রত্যেকের ত্বক আলাদা। তাই ব্যক্তিভেদে এর প্রতিক্রিয়াও ভিন্ন হতে পারে। এ কারণে, দাঁত ব্রাশ করার পরে মুখ ধোয়া উপকারী।”

সংবেদনশীল ত্বকের ক্ষেত্রে এটা বেশি প্রযোজ্য।

নিউ অর্লিন্সের বোর্ড-প্রত্যয়িত চর্মরোগ বিশেষজ্ঞ মেরি লুপো বলেন, “রোজেইশা ও ব্রণের সমস্যাকে আরও বাড়িয়ে তুলতে পারে ফ্লোরাইড। এছাড়া অনেক টুথপেস্টে ‘সোডিয়াম লরাল সালফেট’ থাকে যা সংবেদনশীলতা বাড়াতে পারে।”

নিউ ইয়র্ক’য়ের বোর্ড-প্রত্যয়িত চর্মরোগ বিশেষজ্ঞ জোশুয়া জেইখনার বলেন, “এসএলএস’ হল খুব সাধারণ সালফেট উপাদান যা সালফেট-মুক্ত পণ্য থেকে সরানো হয়েছে। এটা ত্বকে জ্বলুনি ও প্রদাহের সৃষ্টি করে। এটা সাধারণত পরিষ্কারক ও টুথপেস্টে ব্যবহার করা হয় এবং ‘সার্কেকটেন্ট’য়ের মতো ত্বক ও দাঁতের ময়লা দূর করতে সহায়তা করে।”

তিনি আরও বলেন, “ফেনা হওয়ার সঙ্গে সঙ্গে এটি মুখের চারপাশের ত্বকে লেগে যেতে পারে। ফলে জ্বালা, প্রদাহ এবং তীব্র শুষ্কতা দেখা দেয়। এই শুষ্কতা ত্বকে তেল উৎপাদন বাড়িয়ে ব্রণ সৃষ্টি করতে পারে।”

এই সমস্যা দূর করার সহজ উপায় হল- দাঁত ব্রাশ করার পরে মুখ ধুয়ে ফেলা। এতে টুথপেস্টের বাড়তি উপাদান ত্বকে লেগে থাকবে না ও অস্বস্তি সৃষ্টি হবে না। তাছাড়া এর বাড়তি অংশ ত্বকে লেগে থাকে ত্বক পরিচর্যার উপকরণের কার্যকারিতা কমায় বলে জানা যায়।

ডা. লিপারি বলেন, “অনেকেই ত্বক সুন্দর ও সুস্থ রাখতে নানান প্রসাধনী, ক্রিম ও সেরামের পেছনে অর্থ, সময় ও শ্রম ব্যয় করেন। দাঁত ব্রাশ করার পরে মুখ ভালো মতো ধুয়ে ফেলা ত্বকে টুথপেস্টের ক্ষতিকারক প্রভাব কমাতে সক্ষম।”.

আরও পড়ুন

Also Read: প্রাকৃতিকভাবে দাঁত সাদা করার উপায়

Also Read: যেসব খাবার দাঁত ও মাড়ি রাখে সুস্থ

Also Read: দাঁত ব্রাশের পরপরই যা করা উচিত না