মিক্সার গ্রাইন্ডার

প্রতিদিন রান্নার কাজ কিছুটা হলেও সহজ করে দিতে বাজারে রয়েছে হরেক রকমের মিক্সার গ্রাইন্ডার।

নাইব মুহাম্মদ রিদোয়ানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2015, 11:56 AM
Updated : 24 Feb 2015, 11:56 AM

রান্নার কাজে ব্যবহৃত নানান পদের মসলা এবং অন্যান্য উপকরণ গুঁড়া বা মিহি করার জন্য ব্যবহার করা হয় এই যন্ত্র।

ধারণ ক্ষমতা এবং ব্র্যান্ড ভেদে মিক্সার গ্রাইন্ডারের দাম বিভিন্ন রকম। বর্তমানে বাজারে মিয়াকো, নোভা, নোভেনা, ফিলিপস, হুন্দাই, সাহারা, জাইপান, আরএফএল, ন্যাশনাল ইত্যাদি ব্র্যান্ডের মিক্সার গ্রাইন্ডার পাওয়া যাচ্ছে।

দরদাম

বর্তমানে বাজারে বিভিন্ন রকমের মিক্সার গ্রাইন্ডার পাওয়া গেলেও ‘মিয়াকো’ ব্র্যান্ডের জনপ্রিয়তা চোখে পড়ার মতো।

এ সম্পর্কে নিউমার্কেটের ‘চাঁদপুর এন্টারপ্রাইজ’য়ের বিক্রয় প্রতিনিধি মো. আসাদ বলেন “তুলনামূলক কম দামের মধ্যে লম্বা সময়ের ধরে ব্যাবহার উপযোগী হওয়ায় ক্রেতাদের মধ্যে মিয়াকো গ্রাইন্ডারের জনপ্রিয়তা বেশি।”

তিনি আরও জানান, এছাড়াও নোভেনা, সাহারা এবং জাইপান এর গ্রাইন্ডারগুলোর বাজার মোটামুটি ভালো।

নিউমার্কেট থেকে মিয়াকোর মিক্সার গ্রাইন্ডার পাওয়া যাবে ২ হাজার ১শ’ থেকে ২ হাজার ৫শ’ টাকায়।

বসুন্ধরা সিটির মিয়াকোর বিশেষ শোরুম থেকে ৭৫০ ওয়াট ক্ষমতা সম্পন্ন গ্রাইন্ডার পেতে পারেন ২ হাজার ৩শ’ টাকায়। ১২৫০ ওয়াট ক্ষমতা সম্পন্ন স্টেইনলেস স্টিলের বিশেষ গ্রাইন্ডার পাওয়া যাবে সাড়ে ৩ হাজার  থেকে ৪ হাজার ২শ’ টাকায়।

একটু কম দামের মধ্যে নোভা ব্র্যান্ডের আধা লিটার ধারণ ক্ষমতার মিক্সার গ্রাইন্ডারগুলোর দাম পড়বে ১ হাজার ৮শ’ টাকা এবং এক লিটার ধারণ ক্ষমতার মধ্যে কিনতে খরচ করতে হবে ২ হাজার ১শ’ থেকে ২ হাজার ৩শ’ টাকা।

টেকসই এবং বেশি কার্যকর গ্রাইন্ডার কিনতে বেছে নেওয়া যেতে পারে হুন্দাই ব্র্যান্ডের মিক্সার গ্রাইন্ডারগুলো। আধা থেকে দেড় লিটারের গ্রাইন্ডারগুলোর দাম পড়বে সাড়ে ৩ হাজার থেকে ৪ হাজার ২শ’ টাকা।

সম্প্রতি ‘আরএফএল ভিশন’ নামে বাজারে এসেছে নতুন ধরনের গ্রাইন্ডার। ভেতরের যন্ত্রাংশের মান এবং জগের আকার ভেদে গ্রাইন্ডারগুলোর দাম পড়বে ২ হাজার ৪শ’ থেকে সাড়ে ৩ হাজার টাকা।

বসুন্ধরা সিটির ‘ঢাকা এন্টারপ্রাইজ’য়ে পাওয়া যাবে জাইপান ব্র্যান্ডের গ্রাইন্ডার। ভালো মানের ৮৫০ ওয়াট ক্ষমতা সম্পন্ন এই গ্রাইন্ডারগুলো পাওয়া যাবে ৪ হাজার টাকায়। ৫৫০ ওয়াট ক্ষমতার জাইপান গ্রাইন্ডারের দাম পড়বে ৩ হাজার ২শ’ টাকায়।

এক বছর ওয়ারেন্টি সম্পন্ন সাহারা মিক্সার গ্রাইন্ডার পেতে হলে গুনতে হবে ৫ হাজার টাকা।

এছাড়াও অধিক ক্ষমতা সম্পন্ন এবং দীর্ঘস্থায়ী ন্যাশনাল’য়ের মিক্সার গ্রাইন্ডার পাওয়া যাবে ৫ হাজার ২শ’ টাকায় এবং প্যানাসনিক ব্র্যান্ডের বড় কিছু গ্রাইন্ডার পাওয়া যাবে ৭ হাজার টাকায়।

ব্যবহার পদ্ধতি

লম্বা সময় ধরে ঝামেলামুক্ত ভাবে মিক্সার গ্রাইন্ডার ব্যবহার করতে হলে অবশ্যই কিছু সতর্কতা অবলম্বন করতে হবে।

এ সম্পর্কে ঢাকা এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী কবিরুল ইসলাম বলেন, “এক নাগাড়ে অনেকক্ষণ মিক্সার গ্রাইন্ডার চলতে থাকলে নষ্ট হয়ে যাওয়ার ঝুঁকি থাকে। তাই কিছুক্ষণ পরপর সুইচ বন্ধ করে পুনরায় চালু করতে হবে।”

সবসময় সুইচ বন্ধ করে গ্রাইন্ডারের সংযোগ বিচ্ছিন্ন করতে হবে। তাছাড়া মিক্সার গ্রাইন্ডারের নিচের যন্ত্রাংশে যেন পানি না ঢোকে সেদিকেও বিশেষ খেয়াল রাখতে হবে।

রান্না করার সময় এবং শ্রম দুটোই কমাতে জুরি নেই মিক্সার গ্রাইন্ডারের। ঢাকার বসুন্ধরা শপিং সেন্টার, নিউ মার্কেট, বায়তুল মোকাররম মার্কেট, গুলিস্তান ষ্টেডিয়াম মার্কেটসহ দেশের বিভিন্ন ইলেক্ট্রনিক্স শো রুমগুলো থেকে পছন্দ এবং চাহিদা অনুযায়ী গ্রাইন্ডার বেছে নেওয়া যাবে।