পানিশোধন যন্ত্র

খাওয়ার পানি বিশুদ্ধ করার জন্য বাজারে রয়েছে নানান রকম 'ওয়াটার ফিল্টার'।

সৈয়দ রিয়াদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2014, 10:24 AM
Updated : 22 Sept 2014, 09:13 AM

কলের পানির উপর তো ভরসা নেই। তাই বিশুদ্ধ পানির জন্য ঘরে আনতে পারেন পানিশোধন যন্ত্র। ব্যস্ত নগরজীবনে পানি ফুটিয়ে খাওয়ার বাড়তি কষ্টটুকু পোহাতে হবে না।

আসুন জেনে নেওয়া যাক বিভিন্ন ধরনের ওয়াটার পিউরিফাইয়ারের খবরাখবর।

রকমফের

বাজারে অনেক ধরনের ওয়াটার ফিল্টার বা পিউরিফাইয়ার রয়েছে। তবে সবগুলোর পিউরিফিকেশন বা বিশুদ্ধকরণ পদ্ধতি একরকম  নয়। ওয়াটার পিউরিফাইয়ারগুলো সাধারণত গরম, ঠান্ডা, ইউভি, ইউএফ এবং পানি প্রযুক্তির হয়ে থাকে।

এগুলো ছাড়াও বাজারে রয়েছে রিভার্স অজমোসিস সিস্টেম বা (জঙ) প্রযুক্তি। শতভাগ নিশ্চয়তা সম্পন্ন ওয়াটার পিউরিফাইয়ার। রিভার্স অজমোসিস প্রযুক্তির পিউরিফাইয়ারগুলো বাড়ি বা প্রতিষ্ঠানে পানির সাপ্লাই লাইনে সংযুক্ত করার মাধ্যমে পানি বিশুদ্ধ করা হয়।

বাজারে যত পানিশোধন যন্ত্র

বিভিন্ন প্রতিষ্ঠানের ব্র্র্যান্ড ও নন ব্র্যান্ডের পানিশোধন যন্ত্রের মধ্যে অন্যতম হলো: লিনো-ডি, ফোবার্স, কেন্ট, অ্যাকুয়া পিউর, ইভা পিউর, অ্যাকুয়াটেক্স গোল্ড রিভার্স ও পিউর ইট। এছাড়াও চায়না ব্র্যান্ডের সাধারণ পানিশোধন যন্ত্রের মধ্যে আছে নোকা, নোভা ইত্যাদি।  

দরদাম

বর্তমানে বাজারে সাধারণ ওয়াটার পিউরিফাইয়াগুলোর দাম ৭শ' থেকে ১ হাজার ৮শ' টাকার মধ্যে।

বাসায় ব্যবহারের জন্য ঠান্ডা, গরম, (জঙ) ইউভি ও ইউএফ প্রযুক্তির পিউরিফাইয়ারগুলোর দাম ২ হাজার ৫শ' থেকে ৪৫ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে।

রিভার্স অজমোসিস টেকনোলজি বা প্রযুক্তির পিউরিফাইয়ারগুলোর মূল্য ১২ হাজার টাকা থেকে শুরু করে ২৫ হাজার টাকা পর্যন্ত।

লার্জ ইন্ডাস্ট্রিয়াল ওয়াটার পিউরিফাইয়ারগুলোর দাম প্রায় ৮০ হাজার টাকা পর্যন্ত হয়। এগুলো সাধারণত অফিস কিংবা ইন্ডাস্ট্রিতে ব্যবহার করার জন্য।

এছাড়াও আছে বিভিন্ন প্রতিষ্ঠানের বহনযোগ্য ও ব্যক্তিগত ব্যবহারের জন্য পানিশোধন যন্ত্র। এ ধরনের প্রতিটি পিউরিফাইয়ারের দাম ১ হাজার ৪শ' থেকে ৩ হাজার টাকা।

ব্যবহারের নিয়ম

সাধারণ ওয়াটার পিউরিফাইয়ারগুলোর ফিল্টার পেপার চারমাস পর পর পরিবর্তন করতে হয়। এই ধরনের ফিল্টার পেপারের মূল্য দেড়শ থেকে আড়াইশ টাকা।

উন্নত প্রযুক্তির পিউরিফাইয়ারগুলোর কার্টিজ ফিল্টার পরিবর্তন করতে হয় বছরে একবার। দাম প্রায় ১ হাজার ৯শ' থেকে ২ হাজার টাকা।

কোথায় পাবেন

রাজধানী ঢাকার বায়তুল মোকাররম মার্কেট, বঙ্গবন্ধু ন্যাশনাল স্টেডিয়াম মার্কেট গুলিস্তান, নিউ মার্কেট, চন্দ্রিমা সুপার মার্কেট (নিউ মার্কেট এলাকা) ও বসুন্ধরা সিটি মার্কেট।