নানান রকম জুসার

মৌসুমি ফলে রয়েছে নানান রকম পুষ্টিগুণ। গরমে ফলের রস বা শরবত খেতেও মজা। শরীরের জন্যেও ভালো। বাসায় একটি জুসার মেশিন থাকলে সহজেই যে কোনো ফল দিয়ে পানীয় তৈরি করা যায়।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2014, 02:38 AM
Updated : 26 May 2014, 02:38 AM

বাজারে বিভিন্ন ধরনের ও মানের জুসার রয়েছে।

জুসারের মধ্যে রয়েছে সাধারণত দুটি ভাগ। হেভি ডিউটি ও নরমাল ডিউটি জুসার। আবার অনেক জুসারে জুস করার পাশাপাশি অন্যান্য খাবার জিনিসও ব্লেন্ড করা সম্ভব।

২ হাজার থেকে ৩ হাজার টাকার মধ্যেই কিনতে পারবেন র‌্যাংগসের হেভি ডিউটি বা নরমাল ডিউটি জুসার। আর ১.৫ লিটার জুস তৈরি করতে কিনতে পারেন ফিলিপসের ৫০০ ওয়াটের জুসার, দাম ৮ হাজার ৫শ’ টাকা।

ওয়াল্টনে পাবেন নানান পদের জুসার। ফোর ইন ওয়ান জুসার থেকে শুরু করে সেভেন ইন ওয়ান জুসারও আছে।

এই ব্র্যান্ডের ৬০০ ওয়াটের ১.৪ লিটার জুসারের বর্তমান মূল্য ৩ হাজার ২শ’ টাকা। আর ১.৫ লিটারের ২৫০ ওয়াটের জুসার কিনতে খরচ পড়বে ২ হাজার ৯৫০ টাকা। ২৫০ ওয়াটের ফোর ইন ওয়ান জুসার ৩ হাজার ৯শ’ টাকা।

আবার ৮ হাজার ৮শ’ টাকায় ১৫০ ওয়াটের সেভেন ইন ওয়ান জুসারও আছে। জুস করা থেকে শুরু করে ব্লেন্ড করা, সবজি কুচি করা— এরকম সব কাজই করতে পারবেন ‘একের ভেতর অনেক’ জুসারগুলোর সাহায্যে।

বাজারে পরিচিত ব্র্যান্ডের জুসারের পাশাপাশি পাবেন মিয়াকো, নোভা, নোভানা ওসান ইত্যাদি বিভিন্ন চাইনিজ ও মালয়েশিয়ান জুসার। পণ্যের ধরণ অনুযায়ী এগুলোর দাম ১ হাজার ৫০ টাকা থেকে ১৫ হাজার টাকা।

তবে এসব জুসারের হিসেব একটু আলাদা, এমনটাই জানালেন মিয়াকোর বিক্রয় প্রতিনিধি হাবিবুর রহমান।

যেমন, মিয়াকোর আছে ফ্রেশ জুসার ও সাধারণ জুসার। ফ্রেশ জুসারগুলোর দাম ২ হাজার থেকে ৪ হাজার ৫শ’ টাকার মধ্যে। আর সাধারণ জুসারগুলোর দাম ১ হাজার টাকা থেকে শুরু।

এ প্রসঙ্গে বিক্রয় প্রতিনিধি হাবিবুর রহমান বলেন, “ফ্রেশ জুসারে শুধু জুস করতে পারবেন আর সাধারণ জুসারগুলোতে জুসের পাশাপাশি অন্য কিছু্ও ব্লেন্ড করা যায়। তবে শুধু জুস খেতে চাইলে ফ্রেশ জুসার কেনাটাই ভালো।”

অনেক জুসারের দামের কিছু অংশ নির্ভর করে এর ছাঁকনির উপর। ছাঁকনি বাদে কিনলে ১ হাজার থেকে ১৫শ’ টাকা কমে জুসারগুলো কেনা যায়।

তবে জুসার কেনার আগে অবশ্যই বিক্রয় প্রতিনিধির কাছ থেকে জেনে নিন সেটির বৈশিষ্ট্য।