ভাত রান্নার যন্ত্র

ভাত রান্নায় কত ঝামেলা! পরিমাণমতো পানি দাও, চাল গলল কি না পরীক্ষা করো, মাড় ঢালো। আর মাড় ঢালতে না চাইলে মেপে এমনভাবে পানি দিতে হবে যাতে চালও গলে আবার পানি শুকিয়ে হাঁড়ি পুড়ে না যায়।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2014, 12:15 PM
Updated : 20 May 2014, 12:15 PM

এরমধ্যে যদি গ্যাস না থাকে তাহলে তো কথাই নেই।

ভাত রান্নার এতসব ঝামেলার অন্যতম সমাধান হচ্ছে ইলেক্ট্রিক রাইস কুকার। শুধু বিদ্যুত থাকলেই হল, পরিমাণমতো চাল ও পানি দিয়ে সুইচ টিপলেই নির্দিষ্ট সময় শেষে ভাত তৈরি।

রাইস কুকারে চাল ধুয়ে পরিমাণমতো পানি দিলেই ভাত রান্না করা সম্ভব। ভাত রান্নায় কতটুকু পানির প্রয়োজন সে প্রসঙ্গে বাটারফ্লাইয়ের বিক্রয় প্রতিনিধি আবদুল হাকিম বলেন, “রাইস কুকারের সঙ্গেই পট দেওয়া থাকে। আমরা ক্রেতাদের প্রতি এক পট চালের জন্য দুই পট সমপরিমাণ পানি দেওয়ার পরামর্শ দিয়ে থাকি।”

“শুধু ভাতই নয়, রাইস কুকার দিয়ে খিচুড়ি, তেহারিও তৈরি করা সম্ভব।” কথার একফাঁকে বললেন হাকিম।

ফিলিপস, এলজি, ট্রান্সটেক, ওয়ালটন, প্যানাসনিক, বাটারফ্লাই ইত্যাদি পরিচিত ব্র্যান্ডের রাইস কুকার রয়েছে। লিটার এবং ওয়াটের উপর নির্ভর করে রাইস কুকারগুলোর দাম।

ফিলিপসের বিভিন্ন ওয়াটের রাইস কুকার কিনতে খরচ পড়বে ৪ হাজার ৪৫০ থেকে ৫ হাজার টাকা। এই রাইস কুকারগুলোর ধারণ ক্ষমতা ৫.৫ ও ১.৮ লিটার।

সিঙ্গারের ১.৮ লিটার রাইস কুকারের দাম আড়াই হাজার টাকা।

ওয়ালটনের রয়েছে ১.৫, ১.৮, ২.৮ লিটারের রাইস কুকার। ওয়াটভেদে দাম ২ হাজার থেকে সাড়ে ৩ হাজার টাকা।

এলজির ৬৫০, ৯০০, ১০০০ ওয়াটের মধ্যে ১.৮ ও ৬ লিটারের রাইস কুকারগুলোর দাম ২ হাজার থেকে ৬ হাজার টাকার মধ্যে। 

২.৮ লিটার ধারণক্ষমতা সম্পন্ন ১ হাজার ওয়াটের ট্রান্সটেকের রাইস কুকার কিনতে খরচ পড়বে ২ হাজার ৮৫০ টাকা।

অন্যদিকে ৭০০, ৯০০ ও ১০০০ ওয়াটের রাইস কুকার বিক্রি করে থাকে সেবেক। ৯০০ গ্রাম, ১.৮ ও আড়াই লিটার ধারণ ক্ষমতার সেবেক রাইস কুকারের দাম ১ হাজার ৯শ’ থেকে ২ হাজার ২শ’ টাকা।

প্যানাসনিকের ১০০০ ওয়াটের ১.৮ লিটার ধারণ ক্ষমতাসম্পন্ন রাইস কুকারের দাম ২ হাজার ৩৮০ থেকে ৫ হাজার ৫০০ টাকা।

এছাড়াও মালয়েশিয়ান ও চাইনিজ রাইস কুকার রয়েছে বাজারে। এগুলোর মধ্যে নোভা, বস, কনিয়ন অন্যতম। দাম ১ হাজার ৯৫০ থেকে ২ হাজার ৫০০ টাকার মধ্যে।

নিউ মার্কেটের ইলেক্ট্রনিক্স মার্কেট, স্টেডিয়াম মার্কেটসহ অ্যাগোরা, স্বপ্ন, ফ্যামিলি নিডসের মতো সুপারশপে মিলবে রাইস কুকার।

পরিচিত ব্র্যান্ডের রাইস কুকারগুলো তাদের নিজস্ব শোরুমগুলোতে পাওয়া যাবে।