সবজি বিরিয়ানি ও মুরগির ব্যঞ্জন।

অল্প সময়ে ভেজিটেবল বিরিয়ানি আর ক্যাপ্সিকাম দিয়ে মজাদার মুরগির ব্যঞ্জন।

ইশরাত মৌরিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2014, 02:25 PM
Updated : 24 June 2014, 02:25 PM

রেপিপি দিয়েছেন শাহনাজ শিমুল।

ভেজিটেবল বিরিয়ানি

ভেজিটেবল বিরিয়ানি

উপকরণ

আগের দিনের রান্না করা ভাত ২ কাপ। পেঁয়াজকুচি আধা  কাপ। কাঁচামরিচের কুচি স্বাদমতো। সবজি ছোট টুকরা করা ২ কাপ। আদাবাটা ১ চা-চামচ। রসুন বাটা ১ চা-চামচ। ধনেগুঁড়া ১ চা-চামচ। জিরাগুঁড়া ১ চা-চামচ। মরিচগুঁড়া ১ চা-চামচ। হলুদগুঁড়া আধা চা-চামচ। লবণ পরিমাণমতো। তেল ২ টেবিল-চামচ। ধনেপাতা বা, পুদিনাপাতা সাজানোর জন্য।

পদ্ধতি

তেলে পেঁয়াজ ভেজে এতে আদাবাটা, রসুনবাটা ও গুঁড়ামসলা দিন। অল্প ভেজে সবজিগুলো দিয়ে নাড়ুন। ছোট ছোট টুকরা হওয়ার কারণে সবজি তাড়াতাড়ি সিদ্ধ হয়ে যাবে। লবণ দিয়ে ভাজতে থাকুন। ভাত দিয়ে দিন। ২ থেকে ৩ টেবিল-চামচ পানি দিয়ে ভাজতে থাকুন।

ভালোভাবে ভাজা হয়ে গেলে নামিয়ে পুদিনাপাতা বা ধনেপাতার কুচি ছড়িয়ে পরিবেশন করুন মজাদার ভেজিটেবল বিরিয়ানি।

চিকেন ক্যাপ্সিকাম কারি

চিকেন ক্যাপ্সিকাম কারি

উপকরণ

মুরগির বড় টুকরা করা ১ কেজি। ক্যাপ্সিকাম বড় টুকরা করা ২ কাপ। মরিচগুঁড়া ২ চা-চামচ। ধনেগুঁড়া ১ চা-চামচ। জিরাগুঁড়া ১ চা-চামচ। গরম মসলাগুঁড়া ১ চা-চামচ। পেঁয়াজকুচি ১ কাপ। এলাচ ৪-৫টি। দারুচিনি ১টি। তেজপাতা ১টি। টমেটো ২টি টুকরা করা। তেল ও লবণ পরিমাণমতো।

পদ্ধতি

ক্যাপ্সিকাম আলাদা ফ্রাই প্যানে একটু তেল দিয়ে আগে থেকে ভেজে রাখুন।

প্যানে তেল দিয়ে পেঁয়াজকুচি ছেড়ে ২-৩ মিনিট ভেজে সব মসলা দিয়ে কয়েক সেকেন্ড নাড়ুন। তারপর আধা কাপ পানি দিয়ে একটু কষিয়ে নিন। একে একে মুরগির টুকরা আর টমেটো দিয়ে ঢেকে দিয়ে খুব অল্প আঁচে রাখুন।

এভাবে মরুগি প্রায় এক ঘন্টা রান্না করুন। তারপর আগে থেকে ভেজে রাখা ক্যাপ্সিকাম দিয়ে ৫ মিনিট রান্না করলেই হয়ে যাবে চিকেন ক্যাপ্সিকাম কারি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক