বিয়েতে যেমন অলঙ্কার

নিজের বিয়ে হোক কিংবা অন্যের বিয়ে খাওয়া, সাজসজ্জায় বৈচিত্র আনতে লেহেঙ্গার সঙ্গে পরতে পারেন চকার বা শাড়ির সঙ্গে গলার হার। আর ঝুমকা কানের দুল।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2018, 08:44 AM
Updated : 28 Jan 2018, 08:44 AM

‘দিওয়ারকাদাস চান্দুমাল জুয়েলার্স’য়ের পরিচালক রাজেশ তুলসিয়ানি এবং ‘প্রাকশি ফাইন জুয়েলার্স’য়ের ক্রিয়েটিভ বিভাগের প্রধান প্রাকশি শর্মা কয়েকটি বিষয় তালিকাবদ্ধ করেন যা গহনা নির্বাচনে সহায়তা করবে।

* যে কেউই ঐতিহ্যবাহী পোশাকের সঙ্গে পলকিস ও মুক্তার কাজ করা চান্দবালি বা ঝুমকা কানের দুল বেছে নিতে পারেন। পালাজ্জো অথবা আনারকলির মতো পোশাকের সঙ্গেও এটা বেশ ভালো যায়।

চকার। ছবি: রয়টার্স।

* যে কোনো ঐতিহ্যবাহী পোশাক যেমন শাড়ি থেকে লেহেঙ্গা সব কিছুর সঙ্গেই মানিয়ে যায় চকার। চমৎকার হীরার কাজ করা অথবা রুবি বা মণিমুক্তা বসানো দুতিন লাইনের চোকার হালকা কাজ করা লেহেঙ্গার সঙ্গে বেশ মানানসই।

* পাশ্চাত্যের পোশাক যেমন- গাউনের সঙ্গে সাদা-সোনালি ও সাদা হীরার কাজ করা টেনিস ব্রেসলেট দেখতে অসাধারণ লাগে। ঐতিহ্যবাহী বিয়ের সাজের সঙ্গে নকশা করা সোনা অথবা ‘হোয়াইট গোল্ড’ বা সাদা সোনার উপরে রঙিন পাথরের কাজ করা গহনা বেশি মানানসই। ব্রেসলেট অথবা চুড়ি হিসেবে নিখুঁত নকশা বা কারুকাজ করা গহনা বিয়ের অনুষ্ঠানের সাজের সৌন্দর্য অনেকটাই বাড়িয়ে তোলে।

ব্রেসলেট। ছবি: দীপ্ত।

* টেম্পলধর্মী নকশা করা গহনা যেমন- মাথা পাট্টি, রানি হার, বাজুবন্ধ, কোমড়বন্ধ বা বিছা ও কানের দুল ভারতীয় ঐতিহ্যবাহী বউয়ের সাজের জন্য বেশ জনপ্রিয়। প্রাচীনধর্মী টেম্পল গহনা যেমন- কড়া, বড় ঝুমকা, নানামুখী গহনা ইত্যাদি ঐতিহ্য হিসেবে ব্যবহৃত হয়। এইগুলো দেখতেও দারুণ।

যারা সিল্কের মধ্যে ঐতিহ্যবাহী শাড়ি পরতে চান তাদের জন্য সোনার গহনা বেশি মানানসই। এটা তার রাজকীয় ও আবেদনময়ী সৌন্দর্যের জন্য সবাইকে ছাড়িয়ে শীর্ষে থাকে। 

টেম্পল গহনা। ছবি: রয়টার্স।

* মুক্তা ও হীরার সমন্বয়ের অলঙ্কার বউয়ের মাঝে একটা স্পর্শকাতর সৌন্দর্য সৃষ্টি করে। মুক্তার মধ্যে একটি গহনার সেট নির্বাচন করুন অথবা এর সঙ্গে অন্যান্য গহনা যেমন- সোনা, হীরা ও অন্যান্য রত্নপাথরের গহনা বেছে নিতে পারেন।

* হীরার অলঙ্কার যে কোনো রকমের বউয়ের সাজের সঙ্গে মানিয়ে যায়। আর অনুষ্ঠানের শোভা আরও বাড়িয়ে দেয়। সবচেয়ে ভালো হয় হীরার চকার হলে। চাইলে এর সঙ্গে রঙিন পাথরেরও সমন্বয় ঘটাতে পারেন। এতে গহনায় একটা  ঐতিহ্যবাহী ভাব সৃষ্টি হবে।

আরও পড়ুন