সুরক্ষিত থাক রুপা

ভেজা আবহাওয়াতে শখের রুপার গয়না হয়ে যায় মলিন। হারানো উজ্জ্বলতা ফিরিয়ে আনার জন্য রয়েছে নানান উপায়।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2017, 08:41 AM
Updated : 5 July 2017, 08:41 AM

ভাবছিলেন অনেকদিন রুপার গয়না পরা হয় না। সামনে কোনো অনুষ্ঠানে নিজেকে সাজাবেন রুপাতে। কিন্তু একি! বহুদিন পর বের করে দেখেন শখের রুপার গয়নায় নেই সেই দীপ্তি।  

তবে চিন্তার কিছু নেই। রুপায় যৌবন ফিরিয়ে আনার বিভিন্ন পন্থা জানিয়েছে ভারতের ‘আমরাপালি জুয়েলস’য়ের ক্রিয়েটিভ ডিরেক্টর-সিইও তারাং অরোরা এবং ডিজাইনার অনুরাধা রামাম।  

* সবসময় রুপার গয়না ব্যবহার করলে সেগুলো হাত-মুখ ধোয়া বা গোসলের সময় খুলে রাখুন। বৃষ্টির সময় অবশ্যই রুপার গয়না এড়িয়ে চলুন।

* তরল-পরিষ্কারক ব্যবহার করা থেকে বিরত থাকুন। কারণ রুপার গয়নায় খোদাই কর্মে তরল-সাবান আটকে থেকে মলিন করে দিতে পারে।

* রুপা খুব সহজেই নষ্ট হয়ে যেতে পারে। তাই সংরক্ষণের জন্য নিতে হবে বিশেষ ব্যবস্থা। সংরক্ষণের জন্য ব্যবহার করুন আলাদা থলি বা ব্যাগ।

ভালো উপায় হচ্ছে ‘জিপলক’ প্লাস্টিক ব্যাগে রুপার গয়না ঢুকিয়ে, প্লাস্টিক ব্যাগটা পাতলা তুলায় পেঁচিয়ে কোনো বাক্সের ভেতর খাড়া করে রাখা।

যে বাক্সে রাখবেন রুপার গয়না, সেটাই শুধু আর্দ্রতা রোধী হলে চলবে না, বাক্স রাখতে হবে আলো ও বাতাস থেকে দূরে।

* বাজারে যেসব রুপা-পরিষ্কারক পাওয়া যায় সেগুলো আরও ক্ষতিকর। এগুলো রুপার গয়নার উপরের আলাদা প্রলেপ নষ্ট করে ফেলে। এবং ভঙ্গুর করে দেয়।

* সাজগোজ এবং সুগন্ধি ব্যবহারের শেষে রুপার গয়না পরুন। কারণ সুগন্ধির রাসায়নিক পদার্থ নষ্ট করে দিয়ে পারে।

* জিপলক প্লাস্টিক ব্যাগে রুপার গয়না রাখার পর ভেতরে একটা ‘সিলিকন পাউচ’ রাখতে পারেন। যা রুপায় কালচেভাব পড়া থেকে বিরত রাখবে।

* রুপার গয়না পরিষ্কার করে এরকম কোনো পেশাদার লোকের কাছে নিয়ে যান। তারাই সঠিকভাবে পরিচর্যা করতে পারবে।

আর রান্নাঘরেও রয়েছে রুপা পরিষ্কারের কিছু উপাদান। যা ব্যবহার করে নিজের গয়নার উজ্জ্বলতা নিজেই ফেরাতে পারবেন।

সাবান ও পানি: স্বল্প মাত্রার, মানে অ্যামোনিয়া ও ফসফেট মুক্ত থালাবাসন ধোয়ার সাবান কুসুম গরম পানিতে মিশিয়ে রুপার গয়না ধুয়ে নিতে পারেন।

অলিভ অয়েল ও লেবুর রস: একটি বাটিতে আধা কাপ লেবুর রস ও এক চা-চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন। তারপর সুক্ষ্ম তুন্তুর কাপড় এই মিশ্রণে ভিজিয়ে, নিংড়ে নিন। এবার রুপার গয়না ভেজা কাপড় দিয়ে পলিশ করে, মুছে, শুকিয়ে নিলেই পেয়ে যাবেন ঝকঝকে ভাব।

ছবি: রয়টার্স।