পালকের তৈরি গয়নার যত্ন

হাল ফ্যাশনে পালকের তৈরি গয়না বেশ জনপ্রিয়। তবে কোমল পালক খুব সহজেই নষ্ট হয়ে যায়, তাই প্রয়োজন বাড়তি যত্ন।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 July 2017, 09:48 AM
Updated : 11 July 2017, 09:48 AM
ভারতীয় অলঙ্কার প্রতিষ্ঠান ‘জুরি ডিজাইন স্টুডিও’র প্রতিষ্ঠাতা এবং ডিজাইনার সোনাম গুপ্তা ও ‘এসএলজি জুয়েলার্স’য়ের ডিজাইনার প্রিতেশ গোয়েল পালকের তৈরি গয়না ঠিক রাখার পন্থা জানিয়েছেন।

* পালকের তৈরি দুল বা নেকলেস অনেক সময় দীর্ঘদিন ব্যবহারে ময়লা হয়ে যেতে পারে। সেক্ষেত্রে নিয়ম করে অনুষঙ্গগুলো পরিষ্কার করা জরুরি। কলের পানির নিচে ধরে তা পরিষ্কার করতে গেলে হিতে বিপরীত হতে পারে। তাই পরিষ্কার করতে চাইলে গোসলের সময় দেয়ালে ঝুলিয়ে রাখুন, পানির ঝাপটায় তা পরিষ্কার হয়ে যাবে।

* প্রতিবার ব্যবহারের পর গয়নার অবস্থা লক্ষ রাখুন। কতটা নোংরা হয়েছে সেটার উপর নির্ভর করে পরিষ্কার করতে হবে কিনা বুঝতে হবে। কারণ অতিরিক্ত সাবান বা কেমিকলযুক্ত পরিষ্কারকের ব্যবহারের ফলে গয়না নষ্ট হয়ে যেতে পারে।

* পালকের তৈরি অলঙ্কার অত্যন্ত কোমল ও স্পর্শকাতর হয়। তাই এগুলো সংরক্ষণ করতে হবে আলাদাভাবে। ভারী গয়নার সঙ্গে এগুলো সংরক্ষণ করলে আকার এবং গঠন নষ্ট হয়ে যেতে পারে। এছাড়া ধুলাবালি যেন সহজে আটকে না যায় সে বিষয়েও খেয়াল রাখতে হবে। এছাড়া একটি গয়না যেন অন্য একটির সঙ্গে পেঁচিয়ে না যায় সে বিষয়েও খেয়াল রাখতে হবে। তাই আলাদা বক্সে বা আলাদা স্থানে ঝুলিয়ে রাখা যেতে পারে।

* ভেজা গয়না শুকিয়ে নিতে ব্লো-ড্রায়ার ব্যবহার করা যেতে পারে। খানিকটা দূর থেকে অল্প তাপে ব্লো-ড্রায়ারের সাহায্যে গয়না শুকিয়ে নিন। আর যদি ব্লো-ড্রায়ার না থাকে তাহলে বাতাসে শুকাতে দিন।

ছবি সৌজন্যে: ফেইসবুক পেইজ পেঁচকুনি

আরও পড়ুন