মুখের গড়ন বুঝে গয়না

শরীরের গঠন বুঝে যেমন পোশাক বাছাই করা দরকার। তেমনি গয়না বাছাইয়ের ক্ষেত্রে মুখের গড়নের দিকে খেয়াল রাখতে হয়।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2017, 08:43 AM
Updated : 20 May 2017, 08:43 AM

মুখের আকৃতি, দৈর্ঘ্য ইত্যাদির সঙ্গে মানিয়ে কানের দুল এবং গলার সঙ্গে মানিয়ে হার বেছে নেওয়া উচিত।

ভারতীয় একটি অনলাইন স্টোর ভেলভেটকেসডটকম’য়েল সহ-প্রতিষ্ঠাতা কাপিল হেতামসারিয়া এবং ডায়মন্ড গয়নার জন্য পরিচিত প্রতিষ্ঠান মিনাওয়ালা’র ক্রিয়েটিভ ডিরেক্টর শাজেদা জাভেরি এই বিষয়ে পরামর্শ দিয়েছেন।

* গোলাকৃতির মুখের ক্ষেত্রে এমন গয়না বেছে নিতে হবে যেন তা দেখতে লম্বাটে দেখায়। কিছুটা লম্বাটে ঝুলের এবং নিচে পানির বিন্দুর আকারের কুন্দন বসানো গয়না বেছে নিতে পারেন গোল মুখের অধিকারীরা।

* যাদের মুখের গড়ন লম্বাটে ধাঁচের তারা বড় আকারের টব বা কানের সঙ্গে আটকে থাকা দুল বেছে নিতে পারেন। এছাড়া ‘ইয়ার স্টাড’ পরতে পারেন।

* ডিম্বাকৃতির মুখের ক্ষেত্রে বিভিন্ন ধরনের গয়না বাছাইয়ে স্বাধীনতা রয়েছে। ঝোলানো এবং ভারী গয়নার পাশাপাশি বোতাম আকারের কানের দুল এবং ছোট ‘ইয়ার স্টাড’ও বেছে নিতে পারেন।

* যাদের মুখের গড়ন চারকোণা তারা খানিকটা বড় আকারের এবং লম্বাটে দুল বেছে নিতে পারেন। চিকন এবং অতিরিক্ত লম্বাটে দুল পরার ফলে এ ধরনের মুখের গড়ন দেখতে অস্বাভাবিক এবং আরও বড় লাগতে পারে।

* তিনকোণা মুখের আকৃতি যাদের, তাদের ক্ষেত্রে ‘হার্ট’ অথবা পাতা আকৃতির দুল এবং ‘ইয়ার কাফ’ বেশি মানান সই। গলায় বেছে নিতে পারেন কয়েকটি ‘লেয়ার’ বিশিষ্ট নেকলেস পরতে পারেন। কিংবা লম্বা চিকন চেইন পরা যেতে পারে সেটা ‘ভি’ আকৃতিতে গলায় থাকবে।

* ডায়মন্ড আকৃতির মুখের গড়ন ‍যাদের তারা বেছে নিতে পারেন কিছুটা গোল ও চ্যাপ্টা ধাঁচের গয়না। তবে কখনও হীরার আকৃতিতে কাটা গয়না বেছে নেওয়া উচিত হবে না, এতে মুখের গড়ন বেশি দৃশ্যমান হয়। গলায় পরতে পারেন ‘চকার’ স্টাইলের বা গলায় এঁটে থাকবে এমন হার। এছাড়া হালকা নকশার ছোট চেইনও বেছে নেওয়া যেতে পারে

ছবি: রয়টার্স।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক