সুস্বাস্থ্যের জন্য তুলসি

তুলসি-পাতার ভেষজ গুণের কথা সবারই জানা। আর এই পাতা দিয়ে বিভিন্ন রকম পানীয় তৈরি করে পান করলে স্বাস্থ্য থাকে ভালো।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2017, 10:10 AM
Updated : 25 Feb 2017, 10:11 AM

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদন থেকে সুস্বাস্থ্যের জন্য তুলসির নানামুখী ব্যবহার সম্পর্কে জানা যায়।

তুলসির জল

উপাদান: তুলসি-পাতা ও পানি

দুই কাপ পানি একটি পাত্রে নিয়ে তাতে ১০/১৫টি তুলসি-পাতা দিয়ে ফুটান। পানি ফুটে অর্ধেক হয়ে আসলে নামিয়ে হালকা গরম অবস্থায় পান করুন। এই পানীয় গলাব্যথা ও খুশখুশে ভাব দূর করতে সাহায্য করে।

ভেষজ ক্যাফেইন ছাড়া চা

উপাদান: তুলসি-পাতা, গুড়, পানি ও লেবুর রস

একটি পাত্রে এক কাপ পানিতে এক টেবিল-চামচ গুড়, পাঁচ ছয়টি তুলসি-পাতা, অর্ধেক লেবুর রস দিয়ে ফুটিয়ে  গরম গরম পান করতে হবে।

ভেষজ তুলসির জল

উপাদান: আদা, গোলমরিচ, লবঙ্গ, তুলসি-পাতা, দারুচিনি, এলাচ

এক কাপ পানিতে এক টেবিল-চামচের চার ভাগের এক ভাগ গোলমরিচ, দুটি লবঙ্গ, এলাচ ও দারুচিনি আধা টেবিল চামচ করে, আদার টুকরা ও পাঁচ ছয়টি তুলসি-পাতা দিয়ে ভালোভাবে ফুটাতে হবে। ঘরের সাধারণ তাপমাত্রা বা কুসুম গরম অবস্থায় পান করুন। ডেঙ্গু এবং ম্যালেরিয়া থেকে সুস্থ হতে এটি সাহায্য করবে।

ভেষজ জুস

উপাদান: আজওয়াইন, তুলসি-পাতা, জিরা, আমচুর পাউডার, লবণ ও পুদিনা-পাতা

এক কাপ পানিতে এক টেবিল-চামচের চার ভাগের এক ভাগ আমচুর পাউডার, আধ টেবিল-চামচ আজওয়াইন, আধ টেবিল-চামচ জিরা, এক টেবিল চামচের চার ভাগের একভাগ লবণ, পাঁচ ছয়টি তুলসি-পাতা ও চার পাঁচটি পুদিনা-পাতা একসঙ্গে নিয়ে দশ থেকে পনের মিনিট ফুটাতে হবে। কুসুম গরম অবস্থায় এটি পান করুন। পানি স্বল্পতা থেকে রক্ষা পেতে এই পানীয় সহায়তা করে।   

ছবি: রয়টার্স।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক