মস্তিষ্ক তরুণ রাখতে ম্যাগনেসিয়াম ও লুটেইন সমৃদ্ধ খাবার

খাবার থেকে পর্যাপ্ত ম্যাগনেসিয়াম গ্রহণ করলে বৃদ্ধ বয়সেও মস্তিষ্ক তরুণ থাকতে পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2023, 06:55 AM
Updated : 26 April 2023, 06:55 AM

এই দুই উপাদান মিলবে বাদাম ও পালংশাক থেকে।

আর এই তথ্য আবিষ্কার করেছে ‘অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটি’র গবেষকরা।

মার্চ মাসে ‘ইউরোপিয়ান জার্নাল অব নিউট্রিশন’য়ে প্রকাশিত এই গবেষণায় বলা হয়, অধিক পরিমাণে ম্যাগনেসিয়াম সমৃদ্ধ খাবার ৫৫ বছর বয়সিদের মস্তিষ্কের বয়স এক বছর ধীর করে।

এই গবেষণায়, ৪০ থেকে ৭৩ বছর বয়সি ৬০০১ জন জ্ঞানীয়ভাবে সুস্থ প্রাপ্ত বয়স্কদের, তাদের ম্যাগনেসিয়াম গ্রহণের মাত্রা মূল্যায়ণের জন্য ১৬ মাসের মধ্যে পাঁচটি প্রশ্নাবলী পূর্ণ করতে বলা হয়।

সেসব তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, ৫৫ বছর বয়সিদের মধ্যে যারা দৈনিক ৫৫০ মি.লি. গ্রাম ম্যাগনেসিয়াম গ্রহণ করেন তাদের মস্তিষ্কের বয়স, দৈনিক ৩৫০ মি.লি. গ্রাম ম্যাগনেসিয়াম গ্রহণ করেন এমন ব্যক্তিদের তুলনায় এক বছর কম।

গবেষণার ফলাফলের ওপর ভিত্তি করে গবেষকরা ৪১ শতাংশ ম্যাগনেসিয়াম গ্রহণের মাত্রা বাড়ানোর পরামর্শ দেন যা মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখতে সহায়তা করে। এতে জ্ঞানীয় দক্ষতা বাড়ে এবং স্মৃতিভ্রংশ রোধ ও এর স্থায়িত্ব বৃদ্ধি পায়।

এই গবেষণার ওপর ভিত্তি করে ইটদিস নটদ্যাট ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের নিবন্ধিত পুষ্টিবিদ এবং ‘দ্যা ফার্স্ট টাইম মম’স প্রেগন্যান্সি কুকবুক অ্যান্ড ফুয়েলিং মেইল ফার্টিলিটি’ বইয়ের লেখক লরেন মানাকার বলেন, “খাদ্যাভ্যাস মস্তিষ্কসহ সার্বিক স্বাস্থ্য ভালো রাখতে সহায়তা করে। ম্যাগনেসিয়াম স্নায়ুর কার্যকারিতায় ভূমিকা রাখে এবং মস্তিষ্কের ‘গাবা’ স্তরকে উদ্দীপিত করে মস্তিষ্কের কার্যকারিতা বাড়াতে ভূমিকা পালন করে।”

মানাকার আরও বলেন, “ম্যাগনেসিয়াম খাবারের মাধ্যমে গ্রহণ করতে হবে। কোনো সম্পূরকের মাধ্যমে নয়।”

ম্যাগনেসিয়াম-সমৃদ্ধ খাবারে অন্যান্য অনেক প্রয়োজনীয় পুষ্টি এবং অ্যান্টিঅক্সিডেন্টও বেশি থাকে যা মস্তিষ্কের সুরক্ষায় একসাথে কাজ করে ইতিবাচক ও সক্রিয় প্রভাব ফেলতে পারে।

কুমড়ার বীজ, কাঠ বাদাম, চিয়া বীজ, সেদ্ধ পালং শাক, সয়া দুধ, ভাজা কাজু, কাটা গমের সিরিয়াল এবং চিনাবাদামের মাখন বা পিনাটবাটার ম্যাগনেসিয়ামের ভালো উত্স।

ম্যাগনেসিয়ামের জন্য প্রস্তাবিত খাদ্যতালিকা-গত মান (আরডিএ) বয়স এবং লিঙ্গ অনুসারে পরিবর্তিত হয়। ১৯ থেকে ৩০ বছর বয়সি পুরুষদের প্রতিদিন কমপক্ষে ৪০০ মি.লি. গ্রাম এবং ৩১ বছর বয়সের পরে প্রতিদিন ৪২০ মি.লি. গ্রাম ম্যাগনেসিয়াম গ্রহণ করা প্রয়োজন।

অন্যদিকে ১৯ থেকে ৩০ বছর বয়সি মহিলাদের প্রতিদিন কমপক্ষে ৩১০ মি.লি. গ্রাম ম্যাগনেসিয়াম এবং ৩১ বছর বয়সের পরে প্রতিদিন ৩২০ মি.লি. গ্রাম ম্যাগনেসিয়াম গ্রহণ করা প্রয়োজন।

খাবার থেকে অতিরিক্ত ম্যাগনেসিয়াম গ্রহণ করা ক্ষতিকর নয়। কারণ প্রাপ্ত বয়স্কদের যকৃত তা সহজেই শোষণ করতে পারে। তবে সম্পূরক থেকে গ্রহণ করা ম্যাগনেসিয়ামের ক্ষেত্রে তা সম্ভব হয়ে ওঠে না।

মানাকার বলেন, “ভিন্ন মাত্রা থেকে অতিরিক্ত ম্যাগনেসিয়াম গ্রহণ করায় পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে।”

যদিও, এই গবেষণায় মস্তিষ্কের কার্যকারিতা বাড়াতে ম্যাগনেসিয়ামের উপকারিতার দিকে গুরুত্ব দেওয়া হয়েছে। তবে ‘লুটেইন’ নামক উপাদান জ্ঞানীয় দক্ষতা বাড়াতে ভূমিকা রাখে বলে দেখা যায় ২০১৯ সালের ‘কারেন্ট ডেভেলপমেন্টস ইন নিউট্রিশন’য়ের সমীক্ষাতে। 

মানাকার ব্যাখ্যা করেন, “লুটেইন অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ক্যারোটিনয়েড যা গাঢ় সবুজ পাতাবহুল সবজি, ভুট্টা, ডিম, ও অ্যাভাকাডোতে পাওয়া যায়। এটা জ্ঞানীয় দক্ষতা বাড়াতে সহায়তা করে।”

গাঢ় সবুজ পত্রবহুল সবজি যেমন- পালংশাক ম্যাগনেসিয়াম ও লুটেইনের ভালো উৎস।

আরও পড়ুন

Also Read: অন্ত্রের জন্য উপকারী সবজি

Also Read: সুস্থ থাকতে উদ্ভিজ্জ খাবার

Also Read: উচ্চ রক্তচাপে উপকারী খাবার