সুস্থ থাকতে উদ্ভিজ্জ খাবার

পত্রল সবজি ধরনের খাবার থেকে মিলবে ভিটামিন, লৌহ ও খনিজ।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2020, 12:38 PM
Updated : 26 March 2020, 12:38 PM

বর্তমান মহামারীর সময়ে বার বার বলা হচ্ছে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়তে। তাহলে সংক্রামক রোগ থেকে আত্মরক্ষা করতে পারবে দেহ।

তাই পুষ্টিকর খাবার খাওয়ার অভ্যাস করতে হবে প্রতিনিয়ত।

পুষ্টি-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে সুস্থ থাকতে উদ্ভিজ্জ খাবারে কয়েকটি নাম এখানে দেওয়া হল।

ব্রকলি: এখনও বাজারে ব্রকলি পাওয়া যায়। এতে রয়েছে সালফোরাফেন উপাদান যা প্রাকৃতিভাবে ক্যান্সার-রোধী হিসেবে কাজ করে। এটা হৃদপিণ্ডের স্বাস্থ্য ভালো রাখে এবং টাইপ ২ ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়তা করে। 

কলমি শাক: কলমি শাক উচ্চ নাইট্রেইট সমৃদ্ধ, যা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে এবং এটা রক্তে অক্সিজেন সরবারহ করতে সাহায্য করে। প্রায় ৭০ গ্রাম কলমি শাকে থাকে শরীরের প্রয়োজনীয় ৭ কিলোক্যালরি, ১.৬ গ্রাম প্রোটিন, ২১২ শতাংশ ভিটামিন কে, ৪৮ শতাংশ ভিটামিন সি  ও ৪৪ শতাংশ ভিটামিন এ।

লাল বাঁধাকপি: এতে থাকা এস-মিথাইলমেথিওনিন উপাদান প্রদাহ কমাতে এবং গ্যাস্ট্রিকগ্রন্থি সুস্থ রাখতে সাহায্য করে। পাশাপাশি মানসিক স্বাস্থ্য ভালো রাখতে এবং আলৎঝাইমার’স রোগ না হওয়ার ক্ষেত্রেও ভূমিকা রাখে বলে দাবি করে বিভিন্ন গবেষণা।

ধনেপাতা: এতে থাকা ভিটামিন ই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং ভিটামিন কে রক্তের স্বাস্থ্য ভালো রাখে। এছাড়াও ক্যারোটিনয়েডস বা চর্বিতে দ্রবণীয় অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ, এটা কোষকে সুরক্ষিত ও সুস্থ রাখে।

আরও পড়ুন