উচ্চ রক্তচাপে উপকারী খাবার

উচ্চ রক্তচাপ গুরুতর অবস্থা হলেও সঠিক জীবনধারায় তা নিয়তন্ত্রণে রাখা যায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2022, 08:22 AM
Updated : 24 March 2022, 08:22 AM

ভাজাপোড়া খাবার যেমন- চিপস বা টিনজাত সুপের মতো লবণাক্ত খাবার এবং প্রক্রিয়াজাত মাংস ইত্যাদি খাওয়া উচ্চ রক্তচাপের ঝুঁকি বাড়ায়।

অন্যদিকে বিভিন্ন খাবার রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

গাঢ় রংয়ের শাক সবজি

পালংশাক ও পাতাকপির মতো গাঢ় সবুজ সবজি স্বাস্থ্যের জন্য উপকারী। বিশেষত যাদের উচ্চ রক্তচাপ তাদের জন্য।

ইটদিস ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের ‘ব্যালেন্স ওয়ান সাপ্লিমেন্টে’য়ের নিবন্ধিত পুষ্টিবীদ ট্রিস্টা বেস্ট বলেন, “ম্যাগনেসিয়াম এমন একটা খনিজ উপাদান যা শরীরের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটা কোষের বিভিন্ন স্তরে ৬শ’রও বেশি কাজ করে এবং নাইট্রিক অক্সাইডের উৎপাদন বাড়িয়ে রক্তচাপ কমাতে সাহায্য করতে পারে, যা রক্তনালীগুলোকে শিথিল করে৷”

শাকসবজি ছাড়াও ম্যাগনেসিয়াম সমৃদ্ধ অন্যান্য খাবারের মধ্যে সব ধরনের শস্য ও ডাল অন্তর্ভুক্ত।

মাছ

যুক্তরাষ্ট্রের ভোক্তাস্বার্থ সংশ্লিষ্ট সংগঠন ‘দি কঞ্জিউমার ম্যাগ’য়ের নিবন্ধিত পুষ্টিবিদ জেনেট কোলম্যান বলেন, “রক্তচাপ থাকলে কমপক্ষে দুই পরিবেশন চর্বি বহুল মাছ যেমন- স্যামন ও ম্যাকারেল মাছ খাওয়া উচিত। কারণ তা ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ যা স্বাস্থ্যের জন্য উপকারী।”

নিউট্রিশন জার্নালে প্রকাশিত ‘ইউনিভার্সিটি অফ আইসল্যান্ড’য়ের করা এক গবেষণা থেকে জানা যায়, সপ্তাহে তিনবার স্যামন মাছ খাওয়া রক্ত চাপ কমায় এবং অন্যান্য চর্বিবহুল মাছের চেয়ে বেশি উপকারী।

দুধ ও দই

কোলম্যানের মতে, দুধ ও দুধের তৈরি খাবার, দই ইত্যাদি রক্তচাপ নিয়ন্ত্রণ করে।

তিনি আরও বলেন “দুধ, দই প্রোটিন এবং ক্যালসিয়াম সমৃদ্ধ, যা সুস্থ হাড়ের জন্য উপকারী। এছাড়াও রয়েছে পটাসিয়াম যা রক্তচাপ কমাতে সাহায্য করে।”

রসুন

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে রসুন।

কোলম্যান বলেন, “শত শত বছর ধরে বিভিন্ন ধরনের রোগের চিকিৎসার জন্য প্রাকৃতিক ওষুধ হিসেবে রসুন ব্যবহৃত হয়ে আসছে। গবেষণায় দেখা গেছে, রসুন উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করতে পারে।”

সম্প্রতি, ‘এক্সপেরিমেন্টাল অ্যান্ড থেরাপিউটিক মেডিসিন’য়ে প্রকাশিত অস্ট্রেলিয়ার মেলবোর্নে অবস্থিত ‘ন্যাশনাল ইন্সটিটিউট অফ ইনভেস্টিগেটিভ মেডিসিন’য়ের করা গবেষণার ফলাফল বলে, রসুন রক্ত চাপ কমানোর পাশাপাশি হৃদরোগের ঝুঁকি কমাতেও সহায়তা করে। এতে ভিটামিন বি ১২ থাকায় তা বেশি কার্যকর।”

কলা

কোলম্যানের মতে, “পটাশিয়াম সমৃদ্ধ খাবার রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। ফল যেমন- কলা, শুকনা ফল, পালংশাক, আলু ইত্যাদি খাওয়া দেহে পুষ্টি যোগায় এবং রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।“

তিনি আরও বলেন, “প্রক্রিয়াজাত খাবার খাওয়া রক্তচাপ বাড়ায়। কারণ এতে আছে ট্রান্স ফ্যাট, বাড়তি চিনি ও লবণ। প্রক্রিয়াজাত খাবার পরিশোধিত শস্য দিয়ে তৈরি খাবার দেহের প্রদাহ বাড়ায়।”

আরও পড়ুন