মস্তিষ্কবান্ধব খাবার

মগজের ধার বজায় রাখতে কিছু খাবারের ওপর নির্ভর করাই যায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2023, 09:29 AM
Updated : 6 Feb 2023, 09:29 AM

স্মরণশক্তি আর মনোযোগ বাড়ানোর জন্য রয়েছে নানান ধরনের খাবার।

ঘুমে বা ক্লান্তিতে চোখ বুজে আসলে প্রথমেই আমরা চা বা কফি পানের কথা মনে করি, কেননা এতে মন ও দেহ চাঙা হয়ে ওঠে।

তবে ওয়েলঅ্যান্ডগুড ডটকমে প্রকাশত প্রতিবেদনে উত্তর আমেরিকার ভোজন-বিষয়ক প্রশিক্ষণ প্রতিষ্ঠান ‘চার্টওয়েলস কে১২’য়ের নিবন্ধিত পুষ্টিবিদ এবং পরিচালক সারাহ ম্যাভের মনে করেন, এমন কিছু খাবার নাস্তা হিসেবে খাওয়া উচিত যা ক্যাফেইনের প্রতি নির্ভরশীলতা না বাড়িয়ে বরং মস্তিষ্কের কার্যকারিতা বাড়াতে সহায়তা করে। 

ওটস

শুধু সকালের নাস্তাতেই নয়, সারাবেলার খাবার হিসেবে ওটস উপকারী।

আঁশ, ভিটামিন বি এবং জটিল শর্করার সমৃদ্ধ এক বাটি ওটসের সঙ্গে প্রোটিন ও অ্যান্টিওক্সিডেন্টের চাহিদা মেটাতে বাদাম ও বেরি খাওয়া পছন্দ করেন ম্যাভের। অত্যাবশ্যকীয় পুষ্টির চাহিদা পূরণ করতে ওটস খাওয়া ভালো।

বাদাম

মস্তিষ্ক ভালো রাখতে একমুঠ বাদাম খাওয়া উপকারী।

ম্যাভের বলেন, “বাদাম যেমন- আখরোট, মস্তিষ্ক ভালো রাখতে উপকারী নাস্তা হিসেবে খাওয়া যায়। এটা অ্যান্টিওযিডেন্ট, ভিটামিন ই এবং স্বাস্থ্যকর চর্বি – ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডসের ভালো উৎস। যা মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখতে সহায়তা করে।”

যদিও অনেকে দীর্ঘমেয়াদী আলৎঝাইমার’স রোগীদের ধীরে স্মৃতিশক্তি হ্রাস থেকে রক্ষা করতে কাঠবাদাম খাওয়ার কথা বলে থাকেন। তবে ম্যাভের এক্ষেত্রে আখরোটকে বেশি প্রাধান্য দেন।

স্যামন

ধারণা করা হয় টিনজাত সামদ্রিক মাছের বাজার দিন দিন জনপ্রিয় হয়ে উঠবে। কেননা এগুলো ব্যবহার করা সহজ, হৃদযন্ত্র ভালো রাখে এবং অনেকদিন পর্যন্ত স্থায়ী হয়।

তাছাড়া, মস্তিষ্ক ভালো রাখতেও সামদ্রিক মাছ উপকারী, জানান ম্যাভের।

তার কথায়, “স্যামন একটা চর্বিবহুল মাছ যা ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিডসের ভালো উৎস। এটা মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখতে সহায়তা করে।”

ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডস সমৃদ্ধ মাছ যেমন- স্যামন মস্তিষ্ক গঠনে, স্মৃতিশক্তি বাড়াতে এবং জ্ঞানীয় দক্ষতা হ্রাসের গতি ধীর করতে ভূমিকা রাখে।”

বেরি

মিষ্টি কিছু খেতে ইচ্ছা করলে ম্যাভের বেরি খাওয়ার পরামর্শ দেন। এটা পেট ভরা রাখতে সাহায্য করে। দাঁত ও মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখে।

ম্যাভের বলেন, “রঙিন বেরি যেমন- ব্লুবেরি, এতে আছে অ্যান্থোসায়ানিন নামক যৌগ যা প্রদাহরোধী এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। এটা মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখতে এবং স্মৃতিশক্তি ও মনোযোগ বাড়াতে সহায়তা করে।”

ছোলা

সারাদিন আঁশ ধরনের খাবার খাওয়ার দিকে মনযোগ দেওয়ার পরামর্শ দেন ম্যাভের।

তিনি বলেন, “ ছোলা ও অন্যান্য মটর আঁশ সরবারহ করে। এতে অনেকক্ষণ পেট ভরা থাকে এবং মনোযোগ বৃদ্ধি পায়। এটা ভিটামিন, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডস এবং মস্তিষ্ক সহায়ক আঁশের যোগান দেয়। ভাজা ছোলা মজাদার নাস্তা হিসেবেও খাওয়া যায়।”

আরও পড়ুন

Also Read: সুস্থ মস্তিষ্কের লক্ষণ

Also Read: মস্তিষ্ক দ্রুত বুড়ো হচ্ছে যেসব খাবারে