মেলায় মনি হায়দারের দুটি বই

কিশোর উপন্যাস ‘ঢাকা শহরে তিনটি বাঘ ঢুকেছে’ এবং ‘পাতলাদা গল্পসমগ্র’।

কিডজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2024, 07:03 AM
Updated : 24 Feb 2024, 07:03 AM

অমর একুশে বইমেলায় শিশু-কিশোরদের জন্য প্রকাশিত হয়েছে কথাসাহিত্যিক মনি হায়দারের দুটি বই।

‘ঢাকা শহরে তিনটি বাঘ ঢুকেছে’ কিশোর উপন্যাসটি প্রকাশ করেছে আনন্দমেলা। ‘পাতলাদা গল্পসমগ্র’ প্রকাশ করেছে পাঞ্জেরী পাবলিকেশন্স।

চিড়িয়াখানার বাঘদের পর্যাপ্ত মাংস না দিয়ে আত্মসাৎ করার অভিযোগ ওঠে চিড়িয়াখানার কর্মকর্তাদের বিরুদ্ধে। বাঘেরা না খেতে পেয়ে শুকিয়ে যায়। একদিন বাঘগুলো খাঁচা ভেঙ্গে বের হয়ে চিড়িয়াখানার লোকদের তাড়িয়ে বাইরে চলে আসে। ঢাকা শহরে ঢোকার পর জনতার মধ্যে হুলুস্থুল পড়ে যায়। ভয়ে স্কুল-কলেজ বন্ধ। পুলিশেরা ছুটছে বাঘ ধরার জন্য, কিন্তু কোথাও খুঁজে পায় না।

অন্যদিকে টোটো আর শিমলুর সঙ্গে বাঘদের বন্ধুত্ব হয়ে যায়। সুন্দরবনের রয়েল বেঙ্গল টাইগার ঢাকা শহরের বাসায় এসে সোফায় বসে আশ্রয় চাইছে! টোটোর মাথাটা বোঁ বোঁ করে চড়কির গতিতে ঘুরছে। টোটো ভাবছে, কী করা উচিত তার। পরের ঘটনা জানতে পড়তে হবে ‘ঢাকা শহরে তিনটি বাঘ ঢুকেছে’ উপন্যাসটি। বইটি পাওয়া যাবে বইমেলার ‘আনন্দমেলা’ প্রকাশনীতে, স্টল নাম্বার ১৪৬।

এদিকে পুরান ঢাকার বাসিন্দা পাতলাদা এক অদ্ভুত চরিত্র। সাগরেদদের নিয়ে দিনরাত ঘোরেফিরে আর অবাক-করা সব আইডিয়া বাস্তবায়ন করতে থাকে। এমন কোনো উদ্ভট ঘটনা নেই যা সে ঘটায় না। এসব হাসি-মজা ও দুঃখ-বেদনার গল্পই একসাথে নিয়ে ‘পাতলাদা গল্পসমগ্র’। 

পাতলাদা মোটেই পাতলা বা হালকা চিকন গড়নের নয়। ইয়া মোটা তাগড়া এক মানুষ আর লম্বা দুটি হাত বখতিয়ার খিলজির মতো। আদিনিবাস পুরান ঢাকার জুরাইনে। সাগরেদের মাথায় হাত বুলিয়ে মা মিষ্টান্ন ভাণ্ডারে নাশতা করে সে। দিনরাত বিচিত্র ধরনের পরিকল্পনা চড়ুইয়ের মতো মাথায় গিজগিজ করে পাতলাদার। সেইসব পরিকল্পনা নিয়ে বরিশালের সাগর, টিয়া, ঈগল, অম্বলে ভোগা ভোম্বল, দুই জলজ্যান্ত ভাগনে আকুল ও ব্যাকুল, কখনো কখনো জগলুকে সঙ্গে নিয়ে অনবরত অকল্পনীয় সব ঘটনা ঘটিয়ে চলে পাতলাদা।

বাতাস রপ্তানি করে টাকা ইনকামের চেষ্টা, ফুটবল খেলতে গিয়ে ফাউলের কারণে দৌড়ে পালানো, পাঞ্জা লড়ে হাত ভেঙে হাসপাতালে যাওয়া, আকাশপথে যান্ত্রিক রিকশা চালাতে গিয়ে আকাশ থেকে পড়া, আষাঢ় মাসে পিকনিক করে রেকর্ড করার খায়েশ, কারখানায় কাক উৎপাদনের চেষ্টা, কুমির চাষ করতে গিয়ে কুমিরের কামড়ে পা হারানো, ডালের বাটিতে বিড়ালের মুখ দেওয়ার প্রতিবাদে কঠিন অনশন... একের পর এক অবাক-করা ঘটনা ঘটাতেই থাকে সে।

সেই ঘটনাগুলো দুই মলাটের মাঝে বেঁধে প্রকাশিত হয়েছে ‘পাতলাদা গল্পসমগ্র’। বইটির প্রচ্ছদ করেছেন মানব। মূল্য ৫০০ টাকা। পাওয়া যাবে পাঞ্জেরির ১৩ নাম্বার প্যাভিলিয়নে।