‘কম খরচেই উচ্চ রক্তচাপের মানসম্মত চিকিৎসা সম্ভব’

বাংলাদেশে উচ্চ রক্তচাপে আক্রান্ত প্রায় ২ কোটি ২০ লাখ মানুষের মধ্যে ৩৫ শতাংশ চিকিৎসা নিয়েছেন

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2022, 07:25 PM
Updated : 27 July 2022, 07:25 PM

হৃদরোগ, হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকির প্রধান কারণ উচ্চ রক্তচাপ যেটির মানসম্মত চিকিৎসা স্বল্প ব্যয়েই বাংলাদেশে সম্ভব।

বুধবার রাজধানীর একটি হোটেলে ‘বাংলাদেশ হাইপারটেনশন কন্ট্রোল ইনিশিয়েটিভস’ শীর্ষক মিট দ্য প্রেসে বিশেষজ্ঞরা এমন মত দেন।

এতে ব্রিটিশ মেডিকেল জার্নালে বাংলাদেশে উচ্চ রক্তচাপ পরিস্থিতির ওপর প্রকাশিত এক গবেষণার তথ্য তুলে ধরা হয়। ব্লুমবার্গ ফিলানথ্রপিসের অর্থায়নে এ গবেষণা পরিচালনা করা হয়।

অনুষ্ঠানে বৈশ্বিক জনস্বাস্থ্য বিষয়ক অলাভজনক সংস্থা রিজলভ টু সেইভ লাইভস এর প্রেসিডেন্ট ও সিইও ডা. টম ফ্রিইডেন গবেষণার তথ্য তুলে ধরে জানান, বাংলাদেশে প্রতি পাঁচজন প্রাপ্তবয়স্কের মধ্যে একজনের উচ্চ রক্তচাপ রয়েছে।

যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) সাবেক এই পরিচালক মনে করেন, প্রাপ্তবয়স্কদের উচ্চ রক্তচাপজনিত চিকিৎসা প্রদানের জন্য বাংলাদেশ সরকার প্রাথমিক স্বাস্থ্যসেবা শক্তিশালী করার পদক্ষেপ গ্রহণ করলে অসংখ্য জীবন বাঁচানোসহ হার্ট অ্যাটাক ও স্ট্রোক প্রতিরোধ করা সম্ভব হবে।

গবেষণার তথ্য তুলে ধরে অনুষ্ঠানে জানানো হয়, সাধারণ ওষুধের মাধ্যমে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ সম্ভব হলেও বাংলাদেশে উচ্চ রক্তচাপে আক্রান্ত প্রায় ২ কোটি ২০ লাখ মানুষের মধ্যে ৩৫ শতাংশ চিকিৎসা নিয়েছেন এবং ১৪ শতাংশ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে পেরেছেন।

রিজলভ টু সেইভ লাইভস এর সহযোগিতায় ২০১৮ সাল থেকে স্বাস্থ্য অধিদপ্তর অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ কর্মসূচি (এনসিডিসি) এবং ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ (এনএইচএফবি) যৌথভাবে প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্রে উচ্চ রক্তচাপ শনাক্ত করা, চিকিৎসা প্রদান এবং ফলোআপ কার্যক্রম শক্তিশালী করার কর্মসূচি পরিচালনা করছে।

ইতোমধ্যে দেশের ৫১টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বিশ্ব স্বাস্থ্য সংস্থার হার্টস টেকনিক্যাল প্যাকেজের সঙ্গে সামঞ্জস্য রেখে এ কর্মসূচির আওতায় নিবন্ধিত ১ লাখ রোগীর মধ্যে ৫৮ শতাংশই উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হয়েছেন বলে অনুষ্ঠানে জানানো হয়।

স্বাস্থ্য সেবা অধিদপ্তরের এনসিডিসির লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. মো. রোবেদ আমিন অনুষ্ঠানে জানান, উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ কর্মসূচির যে কাজ চলছে সেখানে সফলতা পাওয়া গেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের এনসিডিসি কর্মসূচি, প্রজ্ঞা, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ, গ্লোবাল হেলথ অ্যাডভোকেসি ইনকিউবেটর (জিএইচএআই) এবং রিজলভ টু সেভ লাইভস মিট দ্য প্রেসের আয়োজন করে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক