‘রাঢ়াঙ’ নিয়ে কলকাতার মঞ্চে এক দশক পর চঞ্চল

আগামী শুক্র থেকে রোববার পর্যন্ত কলকাতার 'তপন থিয়েটারে' টানা তিনদিন চলবে ‘রাঢ়াঙ’ এর প্রদর্শনী।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2023, 09:02 AM
Updated : 21 Dec 2023, 09:02 AM

বাংলাদেশের 'আরণ্যক' নাট্যদলের সাড়া জাগানো নাটক ‘রাঢ়াঙ’ প্রদর্শিত হতে যাচ্ছে কলকাতায়। আর এই নাটকের মধ্য দিয়ে অভিনেতা চঞ্চল চৌধুরীকে কলকাতার মঞ্চে দেখা যাবে দীর্ঘ এক দশক পর।

আরণ্যকের ফেইসবুক পেইজে বলা হয়েছে, কলকাতায় ‘রাঢ়াঙ’ এর তিনটি শো হবে 'তপন থিয়েটারে'। আগামী শুক্র থেকে রোববার পর্যন্ত টানা তিনদিন চলবে ‘রাঢ়াঙ’ এর প্রদর্শনী।

নাটকে অন্যতম দুই চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী ও আ খ ম হাসান।

নাটকের কাহিনী আবর্তিত হয়েছে ২০০০ সালে নওগাঁর সাঁওতালদের ভূমি বিদ্রোহ নিয়ে। এ বিদ্রোহে নেতৃত্ব দেন তরুণ আলফ্রেড সরেন। তার নেতৃত্বে সাঁওতালদের সে বিদ্রোহ দেশব্যাপী আলোড়ন তুলেছিল।

বিদ্রোহ দমাতে না পেরে জোতদারের দল আলফ্রেড সরেনকে হত্যা করেছিল। তার সেই আত্মদানের গল্প নিয়ে মামুনুর রশীদ রচনা করেন নাটক ‘রাঢ়াঙ’। নির্দেশনাও তারই দেওয়া।

‘রাঢ়াঙ’ একটি সাঁওতালি শব্দ। এর অর্থ দূরাগত মাদলের ধ্বনি। দূরাগত মাদলের ধ্বনির সঙ্গে শোষিত সাঁওতালদের জেগে ওঠার আহ্বান জানানো হয়েছে এই নাটকে।

এ নাটকের মাধ্যমে আদিবাসী সাঁওতাল সম্প্রদায়ের ঘাত-প্রতিঘাত, হাসি-কান্না, জন্মভূমি থেকে উচ্ছেদ ও হত্যার নির্মমচিত্র ফুটে উঠেছে।

‘রাঢ়াঙ’ আরণ্যকের ৪০তম প্রযোজনা। প্রথম মঞ্চায়ন হয় ২০০৪ সালে। এরপর ভারত ও দক্ষিণ কোরিয়া বেশকটি নাট্যোৎসবে মঞ্চায়ন হয়েছে এ নাটকের। গত বছর ঢাকার মঞ্চে নাটকটির ২০০তম প্রদর্শনী হয়।

চঞ্চল ভারতীয় সংবাদমাধ্যম এই সময়কে বলেন, “‘রাঢ়াঙ’  আমার ভীষণ প্রিয় একটি নাটক। বহুবার নাটকটির শো করেছি। এই নাটকের শো করেছি কলকাতায়ও। সেটা অনেক বছর আগে। আবারও ‘রাঢ়াঙ’ নিয়ে কলকাতা যাচ্ছি।”

আরণ্যকের আরও দুই সদস্য অভিনেতা আ খ ম হাসান এবং শামীম জামানকে নিয়ে ফের কলকাতার মঞ্চে প্রদর্শনী করতে যাচ্ছেন বলে ‘দারুণ আনন্দিত’ চঞ্চল।