বসন্ত ও ভ্যালেন্টাইনস ডে ঘিরে টিভি আয়োজন

বসন্তের আগমন ও ভ্যালেন্টাইনস ডে উপলক্ষে নাটক, সিনেমা ও রান্নার আয়োজনসহ বিভিন্ন অনুষ্ঠান প্রচারিত হবে টেলিভিশন চ্যানেগুলোতে।

পাভেল রহমানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2024, 08:19 AM
Updated : 13 Feb 2024, 08:19 AM

ঋতুরাজ বসন্তের আগমন ও ভ্যালেন্টাইনস ডে ঘিরে পর্দায় নানা অনুষ্ঠান রেখেছে দেশের টেলিভিশন চ্যানেলগুলো।

গান, নাটক ও সিনেমাসহ এসব অনুষ্ঠানমালার সময়সূচি জেনে নেওয়া যাক একপলকে।

বিটিভির ২ অনুষ্ঠান

ফাল্গুনের প্রথম দিন বাংলাদেশ টেলিভিশনে (বিটিভি) প্রচারিত হবে দুটি অনুষ্ঠান। বুধবার সকাল ৯টা ২০ মিনিটে প্রচারিত হবে ‘বাঙালির হৃদয়ে ফাগুন’। গান, আবৃত্তি, সাক্ষাৎকার ও ফাল্গুনের ওপর তথ্যচিত্রের মাধ্যমে সাজানো হয়েছে এ অনুষ্ঠান।

এল রুমা আক্তারের প্রযোজনায় অনুষ্ঠান ‘ফুল ফুটুক না ফুটুক’ প্রচার হবে রাত ৮টা ৪০ মিনিটে। ফাল্গুনের একাল-সেকালকে উপজীব্য করে বৈঠক আঙ্গিকে অনুষ্ঠানটি ধারণ করা হয়েছে। শ্যামল দত্তের গ্রন্থনায় অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন রূপা চক্রবর্তী। অনুষ্ঠানটিতে রয়েছেন জয়ন্ত চট্টোপাধ্যায়, মারুফ রায়হান, মুনমুন আহমেদ, অনিরুদ্ধ সেনগুপ্ত, তানজিনা করিম স্বরলিপি ও কামরুল হাসান ফেরদৌস।

দুরন্ত টিভিতে ‘বসন্ত বাতাসে’

বসন্ত উৎসবে টেলিভিশন চ্যানেল দুরন্ত টিভি আয়োজন করেছে নাচের অনুষ্ঠান ‘বসন্ত বাতাসে’। বাউল শাহ আব্দুল করিমের গানের তালে নাচ পরিবেশন করবে শিশুশিল্পীর দল। অনুষ্ঠানটি পরিচালনা করেছেন পার্থ প্রতিম হালদার। এ অনুষ্ঠান প্রচারিত হবে বুধবার সকাল ১০টায় এবং সন্ধ্যা ৬টায়।

এনটিভিতে ৩ নাটক

ফাল্গুনের প্রথম দিন বুধবার ভ্যালেন্টাইনস ডে। দিনটি উপলক্ষে এনটিভিতে প্রচারিত হবে তিনটি নাটক। মঙ্গলবার রাত সাড়ে ৯টায় প্রচারিত হবে ‘লাভ ইন স্টেশন’। সেরনিয়াবাত শাওনের গল্পে ও চিত্রনাট্যে নাটকটি পরিচালনা করেছেন সাইদুর ইমন। অভিনয় করেছেন নিলয় আলমগীর, সামিরা খান মাহী, পামির, রিমি করিম, শম্পা নিজাম প্রমূখ।

বুধবার রাত সাড়ে ৯টায় প্রচারিত হবে নাটক ‘রঙ-রাধিয়া’। আসাদুজ্জামান সোহাগের চিত্রনাট্যে নাটকটি পরিচালনা করেছেন হাসান রেজাউল। অভিনয় করেছেন ফারহান আহমেদ জোভান, তানজিম সাইয়ারা তটিনী, সাবেরী আলম, এজাজ বারী, আনোয়ার শাহী, মুহিত তমাল, রুবাইয়াত এশা প্রমূখ।

বৃহস্পতিবার রাত সাড়ে ৯টায় প্রচারিত হবে বিশেষ নাটক ‘যাওয়া আসার মাঝে’। অপূর্ণ রুবেলের রচনায় নাটকটি পরিচালনা করেছেন পথিক সাধন। অভিনয় করেছেন- খায়রুল বাসার, তানজিম সাইয়ারা তটিনী, নরেশ ভূইয়া, শিল্পীসরকার অপু প্রমূখ।

দীপ্ত টিভিতে নাটক ও সিনেমা

দীপ্ত টিভির আয়োজনে থাকছে একক নাটক ‘বাডিস'। মঙ্গলবার রাত ১০টায় এটি প্রচারিত হবে। রাগিব রায়হানের পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন তৌসিফ মাহবুব, সৌভিক আহমেদ, আবু হুরায়রা তানভীর।

বুধবার সকাল ৯টায় দেখানো হবে বাংলা সিনেমা ‘তারকাঁটা’। পরিচালনা করেছেন মুহাম্মদ মোস্তফা কামাল রাজ। অভিনয় করেছেন আরেফিন শুভ, মৌসুমী, বিদ্যা সিনহা মিমসহ অনেকে। দুপুর ১টায় দেখানো হবে সিনেমা ‘মুখোশ’। পরিচালনা করেছেন ইফতেখার শুভ। অভিনয় করেছেন মোশারফ করিম, পরীমনি, রোশন, ইরেশ যাকের, আজাদ আবুল কালাম।

নাটক ‘শিউলি ফুল’ প্রচারিত হবে বুধবার রাত ১০টায়। এল আর সোহেলের পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন মোশাররফ করিম, তানজিন তিশাসহ অনেকে। পরদিন বৃহস্পতিবার রাত ১০টায় দেখানো হবে টক ‘রিকোভারী ম্যান’। হাসান রেজাউলের পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন ফারহান আহমেদ জোভান, সামিরা খান মাহি, সমু চৌধুরী।

চ্যানেল আই এর আয়োজন

ভ্যালেন্টাইনস ডে উপলক্ষে চ্যানেল আই প্রচার করবে দুটি নাটক। এর মধ্যে ‘লাভবাজ’ প্রচার হবে বুধবার রাত পৌনে ৮টায়। নাটকটি রচনা ও পরিচালনা করেছেন কাজল আরেফীন অমি। একইদিন রাত পৌনে ১০টায় প্রচারিত হবে আজিজুল হকের চিত্রনাট্য এবং রুবেল আনুশের পরিচালনায় নাটক ‘মেঘ মিলন’।

এছাড়া বুধবার বেলা সাড়ে ১১টায় প্রচার হবে চলচ্চিত্র তারকা মৌসুমী ও ফেরদৌসের আড্ডার অনুষ্ঠান ‘একদিন সারাদিন’।

চ্যানেল আইতে থাকবে ফাগুন ও ভালোবাসার গান। মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৬টায় প্রচার হবে জামাল রেজার প্রযোজনায় রম্য বিতর্ক অনুষ্ঠান ‘ভালোবাসার বিতর্ক’। বুধবার সকাল সাড়ে ৭টায় চ্যানেল আই প্রাঙ্গণের ছাতিমতলা থেকে সরাসরি সম্প্রচার হবে ‘গান দিয়ে শুরু’ অনুষ্ঠান। রেজওয়ানা চৌধুরী বন্যা এবং সুরের ধারার পরিবেশনায় গানে গানে বসন্তকে বরণ করা হবে।

বিকাল আড়াইটায় প্রচার হবে মোহাম্মদ মোস্তফা কামাল রাজ পরিচালিত শাকিব খান ও অপু বিশ্বাস অভিনীত ইমপ্রেস টেলিফিল্মের চলচ্চিত্র ‘সম্রাট’। সন্ধ্যা সাড়ে ৬টায় থাকবে শিল্পী অণিমা রায়ের উপস্থাপনা ও সঙ্গীত পরিবেশন এবং আপন আহসানের আবৃত্তি নিয়ে অনুষ্ঠান ‘ভালোবাসি ভালোবাসি’।

আরটিভিতে ৩ নাটক

মঙ্গলবার রাত ৮টায় প্রচার হবে নাটক ‘পোড়া চোখ’। এর রচয়িতা আসাদুজ্জান সোহাগ এবং পরিচালনা করেছেন জামাল মল্লিক। অভিনয়ে রয়েছেন তানজিন সাইয়ারা তটিনী, সোহেল মন্ডলসহ অনেকে।

বুধবার রাত ৮টায় প্রচার হবে নাটক ‘পাষাণ’। রচনা ও পরিচালনা করেছেন মেহেদী হাসান হৃদয়। অভিনয় করেছেন মুশফিক আর ফারহান ও তানজিন তিশাসহ অনেকে।

বৃহস্পতিবার রাত ৮টায় প্রচার হবে নাটক ‘কেজিএফ-৩’। মাহমুদ হাসান রানার পরিচালনায় নাটকে অভিনয় করেছেন যাহের আলভী, ইফফাত আরা তিথি।

এটিএন বাংলায় ‘পাঁচফোড়ন’

ফাগুন অডিও ভিশন প্রতিবারের মত এবারও নির্মাণ করেছে ভালোবাসার বিশেষ পাঁচফোড়ন। এটিএন বাংলায় এটি প্রচারিত হবে বুধবার রাত ১০টা ৩০ মিনিটে। পাঁচফোড়নে স্বামী-স্ত্রীর ভূমিকায় অভিনয় করেছেন মীর সাব্বির ও সারিকা সাবরিন। পাঁচফোড়নে এবার গান রয়েছে তিনটি।

সপ্তাহে এক দিন বিনা পয়সায় গ্রামের রোগীদের চিকিৎসাসেবা দেওয়া মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার বাসিন্দা ডাক্তার সত্যকাম চক্রবর্তীর উপর একটি মানবিক প্রতিবেদনও প্রচারিত হবে এটিএন বাংলায়।

মাছরাঙা টেলিভিশনে ‘ভালোবাসার কিচেন’

মাছরাঙা টেলিভিশনে শুরু হয়েছে রান্নার আয়োজন ‘ভালোবাসার কিচেন’। অভিনয়শিল্পী দম্পতি এফ এস নাঈম ও নাদিয়ার উপস্থাপনায় এ অনুষ্ঠান তৈরি হয়েছে তারকা দম্পতিদের রান্না নিয়ে। জেড আই ফয়সালের প্রযোজনায় অনুষ্ঠানটি সোমবার থেকে প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৭টায় দেখানো হচ্ছে।

সাত পর্বের এ অনুষ্ঠানে সোমবার প্রথম পর্বে ছিলেন আশফাক নিপুণ ও এলিটা দম্পতি। মঙ্গলবার থাকবেন পিন্টু ঘোষ ও সুকন্যা দম্পতি। বুধবার থাকবেন সাবিলা নূর ও নেহাল, বৃহস্পতিবার মীর সাব্বির ও ফারজানা চুমকি, শুক্রবার শাশ্বত দত্ত ও সুপ্রিয়া এবং শনিবার থাকবেন শ্যামল মাওলা ও মাহা দম্পতি।

সিএমভিতে নাটকে ফারহান ও তিশা

ভ্যালেন্টাইন ডে-তে সিএমভি’র ইউটিউব চ্যানেলে দেখানো হবে মুশফিক ফারহান ও তানজিন তিশার নাটক ‘সেই তুমি’। নাটকটি নির্মাণ করেছেন মাহমুদুর রহমান হিমি।