যেখানে বিটিএসকে ছাড়িয়ে অলকা

ইউটিউবে ২০২২ সালে সবচেয়ে বেশিবার স্ট্রিমিং হয়েছে এই ভারতীয় সংগীতশিল্পীর গান।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2023, 12:10 PM
Updated : 28 Jan 2023, 12:10 PM

তিন দশক ধরে গান গেয়ে যাওয়া ভারতীয় শিল্পী অলকা ইয়াগনিকের অর্জনে যুক্ত হলো আরেকটি পালক। সেটি হল ২০২২ সালেও ইউটিউবে সবচেয়ে বেশিবার দেখা হয়েছে এই সংগীতশিল্পীর গান, এমনকি বিটিএসের চেয়েও বেশি।

ভারতীয় সংবাদমাধ্যম জানাচ্ছে, ২০২২ সালে ‘মোস্ট স্ট্রিমড অ্যাক্ট অন ইউটিউব’ খেতাব পেয়েছেন অলকা। গিনেস ওয়ার্ল্ড রেকর্ড অনুযায়ী, বিদায়ী বছরে ইউটিউবে অলকার গান শ্রোতারা শুনেছেন মোট ১৫ দশমিক ৩ বিলিয়ন বার। অর্থাৎ গড়ে প্রতিদিন ৪২ মিলিয়ন বার তার গান বেজেছে।

অলকা এই রেকর্ড ধরে রেখেছেন গত তিন বছর ধরে। ২০২০ সালে তার গান বেজেছিল ১৬.৬ বিলিয়ন বার। ২০২১ সালে ওই রেকর্ড গিয়ে দাঁড়ায় ১৭ বিলিয়নে।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের প্রতিবেদনে অলকা ইয়াগনিককে বলিউডের ‘আইকনিক কণ্ঠ’ বলা হয়েছে।

অলকা কে পপ ব্যান্ড ‘বিটিএস’কে পেছনে ফেলেছেন এই হিসাবে। গত বছর বিটিএসের গান বেজেছে ৭.৯৫ বিলিয়ন বার।

সবচেয়ে বেশিবার স্ট্রিম হওয়া গায়কদের এই তালিকায় সেরা পাঁচের বাকি তিনজনও ভারতীয় শিল্পী। তারা হলেন উদিত নারায়ণ, ইউটিউবে তার গান বাজে ১০ দশমিক ৮ বিলিয়ন বার, অরিজিৎ সিংয়ের গান বাজানো হয়েছে ১০ দশমিক ৭ বিলিয়ান বার এবং ৯ দশমিক ০৯ বিলিয়ন বার বেজেছে কুমার শানুর গান।

এদিকে ইউটিউবে ব্ল্যাকপিংকের গান বেজেছে ৭ দশমিক ০৩ বিলিয়ন বার, ৪ দশমিক ৩৩ বিলিয়ন বার শ্রোতারা শুনেছেন টেইলর সুইফটের গান।

৬ বছর বয়েসে অল ইন্ডিয়া রেডিওতে গান গেয়ে ক্যারিয়ার শুরু করেন অলকা। এখন পর্যন্ত ২০ হাজারের বেশি গান রেকর্ড করেছেন তিনি। অগুনতি বার পেয়েছেন ফিল্মফেয়ার পুরস্কা।

কলকাতায় জন্ম নেওয়া অলকা মূলত হিন্দি গান গেয়েই খ্যাতি পান। তার জনপ্রিয় গানের মধ্যে রয়েছে- ‘এক দো তিন’, ‘অ্যায় মেরে হাম সফর’, ‘বাজিগর’, ‘চুরাকে দিল মেরা‘, ‘দিলবার দিলবার’, ‘লাল দোপাট্টা’, ‘দিল লাগা লিয়া’, ‘কহো না পেয়ার হ্যায়’, ‘কাভি আলভিদা না কেহনা’।

‘ভয়েস অফ ইন্ডিয়া’, ‘সা রে গা মা পা লিটল চ্যাম্প’র মতো ভারতের জনপ্রিয় কিছু রিয়ালিটি শোর বিচারকের আসনে দেখা গেছে অলকাকে।