সত্যই পবিত্র: টম হ্যাংকস

হার্ভার্ড ইউনিভার্সিটির সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি পেলেন এই হলিউড তারকা।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2023, 01:29 PM
Updated : 27 May 2023, 01:29 PM

‘দ্য ভিঞ্চি কোড’ সিনেমায় হার্ভার্ড ইউনিভার্সিটির অধ্যাপক রবার্ট ল্যাংডন হয়েছিলেন; বাস্তবে সেই বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি নিলেন হলিউড তারকা টম হ্যাংকস।

যুক্তরাষ্ট্রের নামি এই বিশ্ববিদ্যালয়ের স্নাতকদের কোর্স সমাপনী অনুষ্ঠানে তাকে এই সম্মাননা দেওয়া হয়, যেখানে তিনি এক বক্তৃতায় সত্যের পক্ষে থাকার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান রাখেন বলে সিএনএন জানিয়েছে।

হার্ভার্ড ইউনিভার্সিটির স্নাতকদের উদ্দেশে আমেরিকার ভবিষ্যৎ নিয়ে বক্তব্য রাখেন অস্কারজয়ী ৬৬ বছর বয়সী এই অভিনেতা।

টম হ্যাংকস বলেন, “সত্য পবিত্র। সত্যকে রক্ষা করার জন্য লড়াই করতে হয়।”

সত্য খোঁজার পথটি যে জটিল, তাও বলেন এই অভিনেতা।

“বস্তুনিষ্ঠ প্রমাণ বা তথ্য দ্বারা সত্য নির্ধারণ করা যায়। এটি কোনো তথ্য, ‘কমন সেন্স’ কিংবা শালীনতার উপর নির্ভর করে না।”

স্বাধীনতা সম্পর্কে আমেরিকানদের দৃষ্টিভঙ্গি বোঝাতে গিয়ে এই হলিউড তারকা বলেন, তিন ধরনের আমেরিকান রয়েছে। এক পক্ষ স্বাধীনতা সমর্থন করে, প্রত্যেকের স্বাধীনতাকে মূল্য দেয়। আরেক পক্ষ স্বাধীনতাকে সমর্থন করে না। বাকিরা স্বাধীনতা সম্পর্কে সম্পূর্ণই উদাসীন ভূমিকা পালন করে।

“সত্যকে তুলে ধরার দায়িত্ব সবার। আপনি চেষ্টা করবেন কি না, তা ভেবে দেখতে পারেন। কিন্তু সত্য পবিত্র। অপরিবর্তনীয়। এটি পাথরে খোদাই করা শব্দের মতো দৃঢ়ভাবে প্রতিষ্ঠিত, যা আমাদের প্রজাতন্ত্রের ভিত দাঁড়িয়ে,” বলেন তিনি।

সম্মানসূচক ‘ডক্টর অব আর্টস’ ডিগ্রি নেওয়ার সময় রসিকতাও করেন এই অভিনেতা।

তিনি যে কোনো ক্লাস না করে, গ্রন্থাগারে না গিয়েই এই ডিগ্রি পেয়ে গেলেন, সেজন্য শিক্ষার্থীদের তার উপর রাগ না করার অনুরোধ জানান তিনি।

হার্ভার্ডের অধ্যাপকের ভূমিকায় যে অভিনয় করেছিলেন, সেই কথাও বলেন হ্যাংকস।

নিজের জ্ঞানের হাল জানাতে গিয়ে তিনি রসিকতাচ্ছলে বলেন, “আমি লাতিন সম্পর্কে অনেক কিছুই জানি না। এনজাইম নিয়ে আমার কোনো আবেগ নেই। এমনকি ওয়ার্ডল (ওয়ার্ড গেইম) খেলার আগে বৈশ্বিক নীতি সংক্রান্ত বিষয়গুলো সংবাদপত্রে দেখে নিই আমি।”