কানের মঞ্চে জনি ডেপের চোখে জল

সিনেমাটি দেখে মুগ্ধ দর্শক ও সমালোচকরা উঠে দাঁড়িয়ে ৭ মিনিট ধরে করতালিতে অভিবাদন জানান অভিনেতাকে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2023, 11:46 AM
Updated : 18 May 2023, 11:46 AM

কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘জান দু বারি’ সিনেমাটি দর্শক-সমালোচকদের অকুণ্ঠ প্রশংসা পাওয়ার পর জল এসেছে জনি ডেপের চোখে।

বায়োগ্রাফিক্যাল-ড্রামা ঘরানার এ সিনেমায় ফরাসি সম্রাট পঞ্চদশ লুইয়ের ভূমিকায় অভিনয় করেছেন ডেপ। মঙ্গলবার কান উৎসবের উদ্বোধনী রাতে এ চলচ্চিত্রের প্রিমিয়ার হয়।

ভ্যারাইটি জানিয়েছে, সিনেমাটি দেখার পর মুগ্ধ দর্শক ও সমালোচক উঠে দাঁড়িয়ে ৭ মিনিট ধরে করতালিতে অভিবাদন জানান অভিনেতাকে। আর তাতেই আবেগ আপ্লুত হয়ে পড়েন এ বলিউড অভিনেতা।

গত গ্রীষ্মে সাবেক স্ত্রী অ্যাম্বার হার্ডের বিরুদ্ধে মানহানি মামলার রায়ের পর ‘জান দু বারি’ই ছিল জপি ডেপের প্রথম সিনেমা।

সম্রাট পঞ্চদশ লুই ফ্রান্স শাসন করেছিলেন ১৭১৫ থেকে ১৭৭৪ সাল পর্যন্ত প্রায় ছয় দশক। জান দ্যু বারি তার সর্বশেষ উপপত্নী, যিনি মাদাম দু বারি হিসেবে পরিচিত ছিলেন ফরাসিদের মধ্যে। ফরাসি বিপ্লবের সময় গিলোটিনে তার শিরোশ্ছেদ হয়।

মাদাম দু বারি ঘিরেই সিনেমার গল্প সাজিয়েছেন ফরাসি নির্মাতা মাইওয়েন, তিনিই অভিনয় করবেন নাম ভূমিকায়।

দরিদ্র ঘরে জন্ম নেওয়া জান দু বারি কীভাবে সব প্রকিকূলতা ঠেলে সম্রাটের প্রেমাস্পদ হয়ে উঠলেন, সেই সংগ্রাম দেখানো হয়েছে সিনেমায়। পাশাপাশি মাদাম দু বারির মর্যাদা রক্ষায় এবং তাকে কাছে রাখতে পঞ্চদশ লুইয়ের সমাজ ও কৌলিণ্যের তোয়াক্কা না করার লড়াইও পরিচালক তুলে ধরেছেন।

সিনেমার দৃশ্যপটে ভার্সাই প্রাসাদের মত ঐতিহাসিক স্থান রয়েছে। বেঞ্জামিন লাভর্নহে, পিয়েরে রিচার্ড, মেলভিল পাউপাউড, নমো লভোভক্সি, প্যাসকেল গ্রেগরি এবং ইন্ডিয়া হেয়ার আছেন বিভিন্ন চরিত্রে।

বহুল আলোচিত ওই মামলায় জেতার পর ডেপের আবার ‘পাইরেটস অব দ্য ক্যারিবিয়ানে’ ফেরার গুঞ্জন ছড়িয়েছিল। তবে সেটি গুঞ্জনই রয়ে যায়।

মাঝের সময়টায় নানা রূপে দেখা গেছে ডেপকে। তিনি কনসার্টে গান গেয়েছেন, অ্যালবাম প্রকাশ করেছেন। নিজের আঁকা ছবি লন্ডনের ক্যাসেল ফাইন আর্টের ৩৭টি গ্যালারির মাধ্যমে বিক্রি করে মোটা টাকাও কামিয়েছেন।

কান উৎসবের সংবাদ সম্মেলনে ডেপ বলেন, “গত চার-পাঁচ বছরে আমার এবং আমার জীবন সম্পর্কে যা কিছুই আপনারা পড়েছেন, তার বেশিরভাগই কাল্পনিক এবং ভয়ঙ্করভাবে লেখা গালগল্প।”

আর ‘জান দু বারি’নিয়ে তার ভাষ্য, “যেমন সিনেমায় কাজ করার স্বপ্ন দেখছিলেন আপনি, তেমনেই কিছু একটা ধরা দেওয়া রীতিমতো অলৌকিক ঘটনা। সেটা যদি মিলে যায়, আপনি জয়ী হয়েছেন।”

জনি ডেপ বলছেন, বলিউড তাকে বয়কট করেছে– এমনটা তার মনে হয় না, কারণ বলিউড নিয়ে তিনি আসলে ভাবেনই না।

ডেপের চলচ্চিত্র দিয়ে কান উৎসব উদ্বোধনের কারণ ব্যাখ্যা করে এ উৎসবের প্রধান থিয়েরি ফ্রেমো গত এপ্রিলে বলেছিলেন, ‘জান দু বারি’একটি ‘সুন্দর সিনেমা’।

“আর প্রথম প্রদর্শনীতে স্বাভাবিকভাবেই ফরাসি সিনেমা থাকতে হবে। কারণ আমরা চাই ফ্রান্স উৎসবে অংশগ্রহণ করুক।” 

পুরনো খবর:

Also Read: সম্রাট পঞ্চদশ লুই হয়ে বড় পর্দায় ফিরছেন জনি ডেপ

Also Read: ২৫ বছর পর নির্মাতার ভূমিকায় জনি ডেপ

Also Read: ‘পাইরেটস অব দ্য ক্যারিবিয়ান’র নতুন সিনেমায় নেই জনি ডেপ

Also Read: মনে হচ্ছে, হলিউড আমাকে বয়কট করেছে: জনি ডেপ