আলবেনিয়ার নাগরিকত্ব পেলেন পপ স্টার ডুয়া লিপা

ডুয়া লিপার বাবা-মা ডুকাগজিন লিপা ও আনেসা লিপা দুজনেই আলবেনীয়, কসোভা থেকে তারা লন্ডনে গিয়ে স্থায়ী হয়েছিলেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2022, 03:09 AM
Updated : 30 Nov 2022, 03:09 AM

আলবেনিয়ার কল্যাণে অবদানের স্বীকৃতি হিসেবে দেশটির নাগরিকত্ব পেলেন ব্রিটিশ পপ স্টার ডুয়া লিপা, যিনি নিজেও আলবেনিয়ার বংশোদ্ভূত।

সিএনএন জানিয়েছে, ডুয়া লিপা তার ফাউন্ডেশনের অর্থ আলবেনিয়ার কল্যাণে ব্যয় করায় এবং তার বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডের স্বীকৃতি হিসেবে তাকে এই স্বীকৃতি দেওয়া হয়েছে।

তাকে ‘আলবেনীয় অভিবাসী কন্যা’ হিসেবে বর্ণনা করে দেশটির প্রেসিডেন্ট বাজরাম বেগাজ বলেছেন, লিপা এই দেশকে গর্বিত করেছেন।

“অতুলনীয় ডুয়া লিপাকে আলবেনিয়ার নাগরিকত্ব দিতে পেরে আমরা খুশি। বিশ্বব্যাপী নিজের ক্যারিয়ার আর গুরুত্বপূর্ণ সামাজিক কর্মকাণ্ডের মাধ্যমে তিনি আমাদের গর্বিত করেছেন।”

টুইটে ডুয়া লিপাও একে ‘বিরাট সম্মান’ হিসাবে বর্ণনা করেছেন। অটোম্যান সাম্রাজ্য থেকে আলবেনিয়ার স্বাধীনতা লাভের ১১০তম বার্ষিকীর আগ মুহূর্তে এই মর্যাদা পেলেন তিনি।

ডুয়া লিপার বাবা-মা ডুকাগজিন লিপা ও আনেসা লিপা দুজনেই আলবেনীয়, কসোভা থেকে তারা লন্ডনে গিয়ে স্থায়ী হয়েছিলেন।

বাবা সংগীত শিল্পী হওয়ায় তার অনুপ্রেরণাতেই পাঁচ বছর বয়সে ডুয়া লিপার গান গাওয়া শুরু হয়। মাত্র ১৪ বছর বয়সে তিনি ইউটিউবে গান পোস্ট করা শুরু করেন। তার প্রথম একক অ্যালবাম প্রকাশিত হয় ২০১৭ সালে। এরপর ২০১৯ সালে জিতে নেন ‘গ্র্যামি অ্যাওয়ার্ড ফর নিউ আর্টিস্টস’।

লিপা তার বাবার সঙ্গে ২০১৬ সালে প্রতিষ্ঠা করেন ‘সানি হিল ফাউন্ডেশন’। ওই ফাউন্ডেশনের মাধ্যমে প্রতিবছর কসোভোতে কনসার্ট থেকে পাওয়া অর্থ আলবেনিয়ার দরিদ্রদের সাহয্যে ব্যয় করে আসছেন তারা।

আগামী সোমবার আলবেনিয়ার রাজধানী তিরানায় একটি কনসার্টে গান করবেন ডুয়া লিপা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক