অস্কারের মনোনয়ন তালিকায় ম্লান বার্বি

সেরা চলচ্চিত্রের  অস্কার জিততে হলে ‘বার্বি’কে প্রতিযোগিতা করতে হবে ১৩ ক্যাটাগরিতে মনোনয়ন পাওয়া ‘ওপেনহাইমার’ সহ আরও নয়টি সিনেমার সঙ্গে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2024, 03:14 AM
Updated : 25 Jan 2024, 03:14 AM

মুক্তির মাত্র ১৭ দিনের মাথায় বিশ্বব্যাপী বক্স অফিসে ১ বিলিয়ন ডলার আয়ের মাইলফলক ছুঁয়ে খবরের শিরোনাম হয়েছিল হলিউডি ফিল্ম ‘বার্বি’,  দেশে দেশে তুমুল দর্শক জনপ্রিয়তার সাথে মাত্র পাঁচ মাসে সবেচয়ে বেশি রোজগারও ঘরে আনে সিনেমাটি। তবুও চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার অ্যাকাডেমি অ্যাওয়াডর্সের ৯৬তম আসরের চূড়ান্ত মনোনয়নে পিছিয়ে পড়েছে এ সিনেমা।

অস্কারের মনোনয়ন তালিকা প্রকাশ হয়েছে মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায়। এরপর থেকেই ‘বার্বি’ নিয়ে আলোচনা হচ্ছে হতাশার সুরে।

অস্কারের সেরা চলচ্চিত্রের মনোনয়ন তালিকায় নাম উঠলেও সেরা নির্মাতা ও অভিনেত্রীর মত গুরুত্বপূর্ণ ক্যাটাগরির ঠাঁই হয়নি ওয়ার্নার ব্রাদার্সের ‘বার্বি’র।   

যুক্তরাষ্ট্রের চিত্র সমালোচক আনি বানডেল বলছেন, অস্কারে ‘বার্বি’র ভাগ্য মনোনয়ন তালিকা থেকেই অনেকটা স্পষ্ট হয়ে গেছে। 

ক্রিস্টোফার নোলানের ‘ওপেনহাইমার’ এবার ১৩টি শাখায় মনোনয়ন পেয়েছে। ইয়োর্গস লানথিমোস নির্মিত ‘পুওর থিংস’ পেয়েছে ১১ শাখার মনোনয়ন। এমনকি ‘কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন’ সিনেমাটিও ১০টি শাখায় মনোনয়ন পেয়েছে।

সেখানে বহুল আলোচিত বার্বি বিবেচিত হবে মাত্র আটটি শাখার পুরস্কারের জন্য। আগামী ১০ মার্চ লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে বিজয়ীদের হাতে তুলে দেওয়া হবে অস্কারের ট্রফি।

বিবিসি লিখেছে, যেহেতু যুক্তরাষ্ট্রের নারী নির্মাতা গ্রেটা গারউইগের বার্বি গেল বছরে বিশ্বব্যাপী সবচেয়ে বেশি ১ দশমিক ৪৪ বিলিয়ন ডলার আয় করেছিল, স্বাভাবিকভাবেই চিত্র সমালোচক এবং সিনেমা সংশ্লিষ্ট অনেকে ধারণা করেছিলেন, অস্কারের মনোনয়নেও ‘বার্বি’ আলো ছড়াবে।

ধরে নেওয়া হয়েছিল নির্মাতা গারউইগ এবং আইকনিক চরিত্রটি করা অভিনেত্রী  মার্গট রবির নাম সেরা নির্মাতা এবং সেরা অভিনেত্রীর তালিকায় দেখা যাবে। কিন্তু সেটি হয়নি।

সেরা সিনেমার  তালিকায় ‘বার্বি’র নাম আছে। তবে অস্কার জিততে হলে ‘বার্বি’কে প্রতিযোগিতা করতে হবে আরও নয়টি সিনেমার সঙ্গে।

পার্শ্বচরিত্রে সেরা অভিনেত্রীর দৌড়ে এসেছে বার্বির অভিনেত্রী আমেরিকা ফেরারার নাম; আর পার্শ্বচরিত্রে সেরা অভিনেতা হিসেবে ‘বার্বি’র দ্বিতীয় মূল চরিত্র করা রায়ান গসলিংয়ের নামও তালিকায় এসেছে।

এছাড়া, সেরা রূপান্তরিত চিত্রনাট্য ক্যাটাগরিতে ‘বার্বি’ সিনেমার নাম আছে। সেরা মৌলিক গান, সেরা শিল্প নির্দেশনা এবং সেরা পোশাক পরিকল্পনা শাখাতেও মনোনীত হয়েছে ‘বার্বি।

‘বার্বি’ মুক্তি পায় গত বছরের ২১ জুলাই। নির্মাতা গারউইগ নারীবাদী চিন্তার জন্য পরিচিত। এর আগে তিনি যেসব চলচ্চিত্র নির্মাণ করেছেন, সেখানে তার নারীকেন্দ্রিক চিন্তাভাবনার ছাপ আছে। ‘বার্বি’তেও তার ব্যতিক্রম হয়নি।

তার এই সিনেমার কেন্দ্রে আছে দুটি বার্বি পুতুল, যারা বার্বিল্যান্ড ছেড়ে এই পৃথিবীতে চলে আসে। এরপর এই ধরণীতে তাদের টিকে থাকার যুদ্ধ দেখানো হয় সিনেমায়।

আর ক্রিস্টোফার নোলানের ‘ওপেনহাইমার’ হলে আসে ‘বার্বি’ মুক্তি দশদিন আগে ১১ জুলাই। পারমাণবিক বোমার জনক বিজ্ঞানী জে রবার্ট ওপেনহাইমারকে কেন্দ্র করে তৈরি সিনেমা এটি।

‘মুক্তির কিছুদিন পরই বক্স অফিসের ব্লকবাস্টার তালিকায় নাম ওঠে বার্বি’ এবং ‘ওপেনহাইমার’র। বক্স অফিসে আয় রোজগার, দর্শক জনপ্রিয়তা, সোশাল মিডিয়া ট্রেন্ড এবং সমালোচকদের নানা মাপকাঠিতে ‘বার্বি’ এবং ‘ওপেনহাইমার’ সিনেমা দুটির উচ্চারিত হতে থাকে ‘বারবেনহাইমায়ার’ নামে।

সিনেমা মুক্তির পর যুক্তরাষ্ট্রের বিভিন্ন সংবাদমাধ্যমে বার্বি নিয়ে সমালোচকরা বারবার বলেছেন ‘বার্বি’র জীবনের আনন্দ, আবেগ ও বিনোদনের এই গল্প অভিনেত্রী মার্গট রবি ছাড়া ফুটিয়ে তোলা সম্ভব হত না। সেইসঙ্গে গারউইগ আক্ষরিক অর্থেই সারা বিশ্বকে গোলাপী রঙে রাঙিয়ে তুলতে সফল হয়েছেন।

যুক্তরাষ্ট্রের এমএসএনবিসি টেলিভিশন চ্যানেলকে সমালোচক আনি বানডেল বলেন,  অস্কারে সেরা পার্শ্ব অভিনেত্রীর মনোনয়ন পাওয়া এই সিনেমার অভিনেত্রী আমেরিকা ফেরারা প্রায় কোনো দৃশ্যেই ‘অজেয়’ হিসেবে ধরা দেননি।

“বরং তার চরিত্রের মূল বার্তা ছিল নারীদের সুন্দর এবং চৌকস হতে হবে। আবার এতটা চৌকস নয় যে পুরুষ তাদের দেখে হীনমন্যতায় ভুগবে। গল্পে ফেরারাকে এমন কোনো চমকপ্রদ দৃশ্যেও তুলে ধরেননি নির্মাতা। “

বার্বির দ্বিতীয় মূল চরিত্র ‘কেইন’ করা অভিনেতা রায়ান গসলিং দারুণ জনপ্রিয়তা পেলেও তাকে সেরা অভিনেতার তালিকায় না রেখে সেরা পার্শ্ব চরিত্রের আনার বিষয়টিরও সমালোচনা এসেছে।

বানডেলের ভাষ্য, অস্কারের মনোনয়নে বেশিরভাগ সময়ে সেইসব সিনেমা পিছিয়ে থাকে, যেগুলো বক্স অফিসের বিচারে তেমন একটা সফল নয়।

‘বার্বি’র এই দশাকে ২০১৯ সালে অস্কারে মনোনয়ন পাওয়া যুক্তরাষ্ট্রের সিনেমা ‘ব্ল্যাকপ্যান্থার’ এর সঙ্গে তুলনা করেছেন বানডেল। তিনি বলেছেন, ২০১৮ সালে মুক্তি পাওয়া ‘ব্ল্যাকপ্যান্থার’ ১ দশমিক ৩৪৪ বিলিয়ন ডলার ঘরে তুললেও অস্কারে কেবল সেরা চলচ্চিত্র, সেরা পোশাক পরিকল্পনা, সেরা মৌলিকগান সহ সাত ক্যাটাগরিতে মনোনয়ন পায়। সেরা নির্মাতা, সেরা অভিনেতা-অভিনেত্রীর কোথাও নাম ছিল না।