মিসেস চ্যাটার্জি ভার্সেস নরওয়ে: রাষ্ট্রদূতকে আয়না ও চুড়ি উপহার

সদ্য মুক্তি পাওয়া সিনেমাটি নিয়ে অসন্তোষ প্রকাশ করায় রাষ্ট্রদূতকে ‘পাল্টা জবাব’ দিতেই এমন বিচিত্র উপহার।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2023, 02:14 PM
Updated : 24 March 2023, 02:14 PM

যে সাগরিকা চক্রবর্তীর গল্প ঘিরে গড়ে উঠেছে ‘মিসেস চ্যাটার্জি ভার্সেস নরওয়ে’ সিনেমার কাহিনী, তার আইনজীবী সুরন্যা আইয়ার ভারতে নরওয়ের রাষ্ট্রদূতকে উপহার দিলেন আয়না আর চুড়ি।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, সত্য ঘটনা অবলম্বনে নির্মিত সিনেমাটি মুক্তির পর এর ‘অনেক দৃশ্যই সত্য নয়’ বলে দাবি করেছিলেন রাষ্ট্রদূত হ্যান্স জেকব ফ্রাইডেনলেন্ড। তাতে অসন্তোষ জানিয়ে রাষ্ট্রদূতকে ‘পাল্টা জবাব’ দিতেই এমন উপহার পাঠিয়েছেন সুরন্যা।

অসীমা ছিব্বা নির্মিত এ সিনেমার প্রেক্ষাপট প্রবাসী ভারতীয় নারী সাগরিকা ভট্টাচার্যের জীবনের গুরুত্বপূর্ণ অধ্যায়। সিনেমায় দেখানো হয়, দুই সন্তান নিয়ে স্বামীর সঙ্গে নরওয়েতে পাড়ি জমান কলকাতার এক সাধারণ গৃহবধূ, সবকিছু চলছিল ঠিকঠাকভাবে, তবে একদিন বিপত্তি বাধায় সেখানকার আইন।

সন্তানদের ঠিকমত দেখভাল করতে পারছেন না- এমন অভিযোগে সরকারের শিশু সুরক্ষা সেবা বিভাগ ছিনিয়ে নেয় তার দুই সন্তানকে। এরপর সন্তানদের ফিরে পেতে মরিয়া হয়ে আদালতে ছোটেন মা, কঠোর নিয়মের বিরুদ্ধে একাই চালিয়ে যান রুদ্ধশ্বাস লড়াই, ভুল বোঝাবোঝি হয় তার স্বামীর সঙ্গেও।

সিনেমায় সাগরিকার ভূমিকায় অভিনয় করেছেন রানি মুখার্জি। আর বাস্তবের সাগরিকার পক্ষে নরওয়েতে আইনি লড়াই লড়েছিলেন ভারতীয় আইনজীবী সুরন্যা আইয়ার।

মুক্তির পরই সিনেমার গল্প নিয়ে আপত্তি তুলেছিলেন রাষ্ট্রদূত হ্যান্স জেকব। তার দাবি, সিনেমাটিতে তার দেশ নিয়ে ‘ভুল’ তথ্য তুলে ধরা হয়েছে।

সম্প্রতি ভারতে নরওয়ের দূতাবাসে গিয়ে আয়না ও চুড়ি উপহার দিয়ে আসার কয়েকটি ছবি সোশাল মিডিয়ায় শেয়ার করেছেন সুরন্যা নিজেই।

তিনি লিখেছেন, “আমি নরওয়ের রাষ্টদূতকে কয়েকটি উপহার দিয়েছি। একটি আয়না, যাতে তিনি নিজের মুখ দেখতে পারেন। আর চুড়ি দিয়েছি, কারণ আমরা তাকে হারিয়ে দিয়েছি।

“একজন সম্পূর্ণ অচেনা নারী ও একজন মা সম্পর্কে অপবাদ রটানোর মত কাপুরুষতা তিনি দেখিয়েছেন এবং পাল্টা আঘাত করার চেষ্টা করেছেন। আমি আশা করি, তিনি নিশ্চয় আয়নাটি বার্নেভার্নেটকেও (নরওয়ে শিশু কল্যাণ সেব) দেখাবেন।”

গত ১৭ মার্চ মুক্তি পাওয়া সিনেমায় রানির স্বামীর ভূমিকায় অভিনয় করেছেন কলকাতার অভিনেতা অনির্বাণ ভট্টাচার্য।

প্রেক্ষাগৃহে মুক্তির আগে মুম্বাইয়ের যশ রাজ স্টুডিওতে হয় বিশেষ প্রদর্শনী হয়। ওই প্রদর্শনীর পর হিন্দি সিনেমার বর্ষীয়ান অভিনেত্রী রেখা, শাহরুখ খান, গৌরী খান, সালমান খান থেকে শুরু করে হালের ক্যাটরিনা কাইফ, কিয়ারা আদভানিসহ অন্যান্যদের মুখে মুখে ফিরেছে রানি বন্দনা। ওই অনুষ্ঠানে সবার সঙ্গে বসে সিনেমাটি দেখেন নরওয়ে রাষ্ট্রদূতও।

সম্প্রতি সিনেমাটির প্রশংসা করে শাহরুখ খান টুইটারে লিখেন, “সিনেমার পুরো টিমকে তাদের দুর্দান্ত প্রচেষ্টার বাহবা জানাতে হয়। পরিচালক অত্যন্ত সংবেদনশীলতার সঙ্গে একজন মানুষের সংগ্রাম দেখিয়েছেন।

এছাড়াও প্রবীণ অভিনেত্রী রেখাও সিনেমাটির প্রশংসা করেছেন। তারকা দম্পতি ক্যাটরিনা কাইফ ও ভিকি কৌশলকেও সিনেমা দেখার পর নিজেদের ইনস্টাগ্রামে সিনেমার পোস্টার শেয়ার করে রানির অভিনয়ের প্রশংসা করেন ।

পুরনো খবর

Also Read: রানির সিনেমায় ‘ভুল’ বার্তা, অভিযোগ নরওয়ে রাষ্ট্রদূতের