রানির সিনেমায় ‘ভুল’ বার্তা, অভিযোগ নরওয়ে রাষ্ট্রদূতের

যাকে নিয়ে সিনেমাটি, সেই সাগরিকা ভট্টাচার্য বলছেন গল্প ঠিকই আছে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2023, 01:22 PM
Updated : 18 March 2023, 01:22 PM

বলিউডের রানি মুখার্জির সদ্য মুক্তি পাওয়া ‘মিসেস চ্যাটার্জি ভার্সেস নরওয়ে’ সিনেমার গল্প নিয়ে আপত্তি তুলেছেন ভারতে নরওয়ের রাষ্ট্রদূত হ্যান্স জেকব ফ্রাইডেনলেন্ড। তার দাবি, সিনেমাটিতে তার দেশ নিয়ে ‘ভুল’ তথ্য তুলে ধরা হয়েছে।

নির্মাতা অসীমা ছিব্বার ‘মিসেস চ্যাটার্জি ভার্সেস নরওয়ে’-সিনেমাটি তৈরি করেছেন একটি সত্য ঘটনা অবলম্বনে। একজন মা তার সন্তানের জন্য কতদূর যেতে পারেন তা দেখিয়েছে এই সিনেমাটি।

ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, ‘মিসেস চ্যাটার্জি ভার্সেস নরওয়ে’ মুক্তি পায় শুক্রবার। এর আগে মুম্বাইয়ের যশ রাজ স্টুডিওতে হয় বিশেষ প্রদর্শনী হয়। ওই প্রদর্শনীর পর হিন্দি সিনেমার বর্ষীয়ান অভিনেত্রী রেখা, শাহরুখ খান, গৌরী খান, সালমান খান থেকে শুরু করে হালের ক্যাটরিনা কাইফ, কিয়ারা আদভানিসহ অন্যান্যদের মুখে মুখে ফিরেছে রানি বন্দনা। ওই অনুষ্ঠানে সবার সঙ্গে বসে সিনেমাটি দেখেন নরওয়ে রাষ্ট্রদূতও।

সিনেমার প্রেক্ষাপট প্রবাসী ভারতীয় নারী সাগরিকা ভট্টাচার্যের জীবনের গুরুত্বপূর্ণ অধ্যায়। এখানে দেখান হয়, দুই সন্তান নিয়ে স্বামীর সঙ্গে নরওয়েতে পাড়ি জমান কলকাতার এক সাধারণ গৃহবধূ, সবকিছু চলছিল ঠিকঠাকভাবে, তবে একদিন বিপত্তি বাঁধায় সেখানকার আইন।

সন্তানদের ঠিকমতো দেখভাল করতে পারছেন না- এমন অভিযোগে সরকারের শিশু সুরক্ষা সেবা বিভাগ ছিনিয়ে নেয় তার দুই সন্তানকে। এরপর সন্তানদের ফিরে পেতে মরিয়া হয়ে আদালতে ছোটেন মা, কঠোর নিয়মের বিরুদ্ধে একাই চালিয়ে যান রুদ্ধশ্বাস লড়াই, ভুল বোঝাবোঝি হয় তার স্বামীর সঙ্গেও।

সিনেমার মুক্তির দিন নরওয়ে রাষ্ট্রদূত প্রযোজক নিখিল আদভানিকে বলেছেন, “নরওয়ের নাগরিক হিসেবে আমার দায়িত্ব বিভ্রান্তি দূর করা। সিনেমায় অবশ্যই তথ্যগত ভুল আছে। দুই দেশের যে সাংস্কৃতিক-পারিবারিক নিয়মের তারতম্য দেখান হয়েছে, সেটি সব ক্ষেত্রে সত্য নয়।”

এছাড়া ইন্ডিয়ান এক্সপ্রেসেও ‘নরওয়ে কেয়ার্স’ শিরোনামে নিজের একটি মতামত প্রকাশ করেছেন রাষ্ট্রদূত জেকব ফ্রাইডেনলেন্ড

সিনেমাতে দেখান হয়, নিজের সন্তানদের মুখে তুলে খাওয়ানো, তাদের সঙ্গে নিয়ে ঘুমানো নিয়ে নরওয়ে সরকারের আপত্তি আছে।

এর বিরোধিতা আসে নরওয়েজিয়ান রাষ্ট্রদূতের কাছ থেকে। এই তথ্য মানতে ‘নারাজ’ জানিয়ে তিনি বলেন, “মা তার সন্তানকে হাতে দিয়ে খাওয়াচ্ছে বা কাছে নিয়ে ঘুমাচ্ছে-এ কারণে বাচ্চারা মায়ের কোলছাড়া হবে, সেটি পৃথিবীর কোনো দেশেই হয় না।”

নিজের শিশুকালের স্মৃতি হাতড়ে তিনি বলেন, “যতদূর মনে পড়ে মায়ের হাতে খাওয়া আমার মধুর স্মৃতিগুলোর একটি।”

জেকব ফ্রাইডেনলেন্ডের ভাষ্য, “আমার এটা ভাবতে খারাপ লাগছে যে, ভারতীয়রা মনে করবেন নরওয়ের বাসিন্দারা অত্যন্ত কঠোর। কিন্তু প্রকৃতপক্ষে সেটি নয়। নরওয়ের মায়েদের মাতৃত্ববোধ আর সব দেশের মায়েদের মতোই।”

এদিকে সাগরিকা ভট্টাচার্যের বক্তব্য তুলে ধরেছে টাইমস অব ইন্ডিয়া। সেখানে তিনি জানিয়েছেন, কীভাবে ওই দেশের সরকার তার সন্তানদের ‘ছিনিয়ে’ নেয়।

“আমার একটি ছেলে ও একটি মেয়ে। ‘নরওয়ের টাইল্ড ওয়েলফেয়ারের’ দুই নারী কর্মকর্তা প্রথমে কিন্ডারগার্টেন স্কুলে গিয়ে আমার ছেলেকে তুলে নেয়। পরে বাসায় এসে আমার মেয়েকে নিয়ে যায়।”

Also Read: রানি বন্দনায় বলিউড

হুট করে কি কেউ এমন কাজ করতে পারে?- প্রশ্ন তুলে তিনি বলেন, “এটা তারা পরিকল্পিতভাবে করেছিল। সন্তানদের কীভাবে বড় করা হচ্ছে জানতে আগেও তারা বাড়িতে এসেছিল। তখন বলেছিলেন যে এটা সরকারি কাজের অংশ, মায়েরা কিভাবে সন্তানদের সুন্দরভাবে বড় করার কিছু টিপস আমাকে দেওয়া হবে। আমার সাথে কথা বলতে বলতে নোটবুকে তারা কিছু টুকে নিচ্ছিল।”

সাগরিকা আরও জানান, তার ছেলে-মেয়েরা বাড়িতে কোথায় কার সঙ্গে ঘুমুবে বা কী কী করবে সেই সিদ্ধান্ত নরওয়ের টাইল্ড ওয়েলফেয়ার’ থেকে তার উপরে চাপিয়ে দেওয়ার চেষ্টা করে, যা নিয়ে পরে তার স্বামীর সঙ্গে ঝগড়া বেঁধে যায়।

এছাড়া ওই নারীদের একজন ‘বর্ণবিদ্বেষী’ মন্তব্য করেছিলেন বলেও জানান সাগরিকা।

অনেক সংগ্রাম চালিয়ে সন্তানদের উদ্ধার করে দেশে ফিরে আসা সাগরিকা জানান, তার স্বামী এখনও ওই দেশেই আছেন এবং তাদের খোঁজখবরও নেন না। তার একার রোজগারে এখন সংসার চলছে।

প্রযোজক আদভানি নিজের টুইটার হ্যান্ডেলে পোস্ট করা এক ভিডিওতে সাগরিকা বলেন, “আমি নরওয়ের রাষ্ট্রদূতের মন্তব্যের আপত্তি জানাচ্ছি। আমার ঘটনাকে কেন্দ্র করে তিনি অযথা উত্তেজনা ছড়ানোর চেষ্টা করছেন।”

এত বছর পরও নরওয়ে সরকার ক্ষমা পর্যন্ত চায়নি জানিয়ে সাগরিকা বলেন, “তারা আমার জীবন, আমার সম্মান নষ্ট করেছে। আমার সন্তানরা এখনও ওই ঘটনার স্মৃতি বয়ে বেড়াচ্ছে। তবে ওই সময় ভারত সরকারই আমাকে অনেক সাহায্য করে।”

‘মিসেস চ্যাটার্জি ভার্সেস নরওয়ে’ সিনেমার রানির স্বামীর ভূমিকায় অভিনয় করেছেন কলকাতার অভিনেতা অনির্বাণ ভট্টাচার্য। এই সিনেমা দিয়েই বলিউডে অভিষেক ঘটল তার। ছবিতে অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন নীনা গুপ্তা, জিম সার্ভ, বরুণ চন্দ, মিঠু চক্রবর্তী, বোধিসত্ত্ব মজুমদার, শাশ্বতী গুহ প্রমুখ।