অ্যামাজন প্রাইমে আসছে মুক্তিযুদ্ধনির্ভর সিনেমা ‘পিপ্পা’

রাজা কৃষ্ণা মেনন পরিচালিত এ সিনেমায় মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন ঈশান খট্টর ও মৃণাল ঠাকুর।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Nov 2023, 04:04 PM
Updated : 4 Nov 2023, 04:04 PM

বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালে যশোরের চৌগাছার গরিবপুর এলাকায় পাকিস্তানি সেনাদের প্রতিহত করেছিল ভারতীয় সেনারা। সে সময়ের যুদ্ধের ঘটনা অবলম্বনে অ্যাকশন থ্রিলার ‘পিপ্পা’ বানিয়েছেন বলিউড নির্মাতা রাজা কৃষ্ণা মেনন।

আগামী ১০ নভেম্বর ‘পিপ্পা’ সরাসরি অ্যামাজন প্রাইম ভিডিওতে মুক্তি পাবে বলে ভ্যারাইটি ডটকম জানিয়েছে। এতে বাংলাদেশ-ভারতসহ ২৪০টি দেশের দর্শকরা দেখতে পারবেন সিনেমাটি।

মুক্তিযুদ্ধের সে সময় পিটি-৭৬ ট্যাংকসহ ভারত থেকে আসা বেশ কয়েকটি ট্যাংকের কারণেই পাকিস্তানি সেনাদের শোচনীয় পরাজয় হয়েছিল। পিটি-৭৬ ট্যাংককে ভারতীয় সেনারা ‘পিপ্পা’ নামে ডাকতেন।

সাবেক ভারতীয় সেনা কর্মকর্তা ব্রিগেডিয়ার বলরাম সিং মেহতার উপন্যাস ‘দ্য বার্নিং চাফিস’ অবলম্বনে ‘পিপ্পা’ বানানো হয়েছে। রবিন্দের রানধাওয়া ও তন্ময় মোহনের সঙ্গে চিত্রনাট্যও লিখেছেন পরিচালক।

‘পিপ্পা’ সিনেমায় ক্যাপ্টেন বলরাম মেহতার ভূমিকায় অভিনয় করেছেন ভারতীয় অভিনেতা ঈশান খট্টর। ১৯৭১ সালে ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর নেতৃত্বে পাকিস্তানের বিরুদ্ধে ভারতের পূর্ব ফ্রন্টে যুদ্ধ করেছিলেন বলরাম মেহতা।

এ সিনেমায় বলরাম মেহতার প্রেমিকার চরিত্রে অভিনয় করেছেন মৃণাল ঠাকুর। ইশান-মৃণাল ছাড়া সিনেমায় দেখা যাবে প্রিয়াংশু পেনিয়ুলি ও সোনি রাজদানকে। ‘পিপ্পা’র সংগীত পরিচালনা করেছেন অস্কারজয়ী গায়ক এ আর রাহমান।

‘পিপ্পা’ প্রসঙ্গে অ্যামাজন প্রাইম ভিডিও ইন্ডিয়ার ডিরেক্টর মনীশ মেনহানি বলেছেন, “দর্শক আজকাল শুধুই আকর্ষণীয় ও সহজবোধ্য সিনেমা দেখতে চায় না; বরং ভারতের ইতিহাসের সঙ্গে সম্পৃক্ততা আছে, এমন গল্পের প্রতিই তাদের আগ্রহ বেশি। পিপ্পা বাস্তব জীবনের ঘটনাগুলোর একটি দুর্দান্ত পুনরুত্থান, যা ইতিহাসকে বদলে দিয়েছে।”

নির্মাতা মেনন বলেছেন, “যখন আমি ব্রিগেডিয়ার বলরাম সিং মেহতার বই ‘দ্য বার্নিং চ্যাফিস’ পড়ি, তখন আমি পুরোপুরি নিশ্চিত ছিলাম যে বিজয়ের এ অনুপ্রেরণামূলক, কম পরিচিত গল্পটিকেই বিশ্বের কাছে তুলে ধরা দরকার। আমার বিশ্বাস, আমাদের সমৃদ্ধ ইতিহাসের লুকিয়ে থাকা এ গল্পকে জীবিত করে সশস্ত্র বাহিনীর প্রতি উপযুক্ত শ্রদ্ধা প্রদর্শন করতে সক্ষম হয়েছি আমরা।”

‘পিপ্পা’ যৌথভাবে প্রযোজনা করেছেন রনি স্ক্রুভালা ও সিদ্ধার্থ রায় কাপুর।