নোরা ফাতেহির খবর শুনে এবার ভ্যাট শাখার হুঁশিয়ারি

অনুমতি না নিলে এবং ভ্যাট না দিলে ভিনদেশি এই শিল্পীর অনুষ্ঠান আটকে দেওয়ার হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2022, 01:24 PM
Updated : 15 Nov 2022, 01:24 PM

নোরা ফাতেহিকে আনায় খরচের ৩০ শতাংশ উৎসে কর হিসাবে কাটা হবে বলে জানিয়েছিল জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর। এবার সংস্থাটির ভ্যাট বাস্তবায়ন শাখা হুঁশিয়ার করল, টিকেট বিক্রি করার ক্ষেত্রে অনুমতি না নিলে এবং ভ্যাট না দিলে ভিনদেশি এই শিল্পীকে নিয়ে অনুষ্ঠান করা যাবে না।

আগামী ১৮ নভেম্বর ‘গ্লোবাল অ্যাচিভার্স অ্যাওয়ার্ড ২০২২’ ও ‘উইমেন এমপাওয়ারমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক একটি তথ্যচিত্রের শুটিংয়ে অংশ নিতে ঢাকায় আসছেন বলিউড তারকা নোরা ফাতেহি।

তার তিন দিন আগে মঙ্গলবার এনবিআরের মূসক (ভ্যাট) বাস্তবায়ন (পণ্য) শাখা এক চিঠিতে ওই অনুষ্ঠানের জন্য ভ্যাট দপ্তরের অনুমতি নেওয়া এবং ব্যাংক গ্যারান্টি জমা দেওয়ার কথা স্মরণ করিয়ে দেওয়া হয়।

চিঠিতে বলা হয়, নোরা ফাতেহিকে নিয়ে একটি অনুষ্ঠান আয়োজনের খবর ভ্যাট বাস্তবায়ন শাখা বিভিন্ন সূত্রে জেনেছে।

বিদেশি কোনো শিল্পীকে নিয়ে বিনোদনমূলক সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের ক্ষেত্রে আইন অনুযায়ী ভ্যাট বিভাগীয় দপ্তরের ঘোষণা প্রদান, ব্যাংক গ্যারান্টি জমা এবং অনুমতি গ্রহণের বাধ্যবাধকতার কথা স্মরণ করিয়ে বলা হয়, কিন্তু তার কিছুই আয়োজন প্রতিষ্ঠান করেনি।

“আয়োজন প্রতিষ্ঠান কর্তৃক অনুষ্ঠানের টিকেট বিক্রি শুরু হয়েছে মর্মেও জানা যায়, যা মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ এর সংশ্লিষ্ট বিধিমালার পরিপন্থি।”

অনুমতি না নিলে এবং ব্যাংক গ্যারান্টি জমা না করলে নোরা ফাতেহিকে ঢাকায় কোনো বাণিজ্যিক অনুষ্ঠান করতে না দেওয়ার হুঁশিয়ারিও দেওয়া হয়েছে চিঠিতে।

“নোরা ফাতেহিকে নিয়ে আগামী শুক্রবারের ওই অনুষ্ঠান যাতে ভ্যাট আইন লংঘন করে করতে না পারে সে বিষয়ে সজাগ দৃষ্টি রাখার জন্য সংশ্লিষ্টদের নির্দেশক্রমে অনুরোধ জানানো হয়েছে।”

Also Read: নোরা ফাতেহির পেছনে যত খরচ, তার ৩০% পেতে এনবিআরের চিঠি

Also Read: বাংলাদেশে আসতে নোরা ফাতেহিকে ৪ শর্ত

ঢাকা উত্তর কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কাছে চিঠি পাঠিয়ে এই নির্দেশনা দেওয়া হয়েছে বলে এনবিআরের একজন কর্মকর্তা জানিয়েছেন।

এ বিষয়ে জানতে চাইলে আয়োজক প্রতিষ্ঠান ‘উইমেন লিডারশিপ কর্পোরেশন’র প্রতিষ্ঠাতা মারিয়া মৃত্তিকা স্বর্ণা (ইশরাত জাহার মারিয়া) বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এনবিআর আগে আমাকে এ বিষয়ে জানায়নি। আজ (মঙ্গলবার) বিকালে এ বিষয়ক একটি চিঠি আমাকেও দেওয়া হয়েছে।

“চিঠি এবং করণীয় বিষয় নিয়ে আমি এনবিআরের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করেছি। তাদের পরামর্শ অনুযায়ী আগামীকাল (বুধবার) আমি প্রয়োজনীয় ব্যাংক গ্যারান্টিসহ ভ্যাট আইনের প্রয়োজনীয় সকল কিছু বাস্তবায়ন করব।”

কাতার বিশ্বকাপের ‘থিম সং’র শিল্পী নোরার বাংলাদেশে অনুষ্ঠানে আনার ক্ষেত্রে চারটি শর্তে আয়োজনদের অনুমতি দেয় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। তাতে এটাও ছিল- ‘প্রযোজক কর্তৃক বিদেশি অভিনেত্রীর সঙ্গে সম্পাদিত চুক্তিমূল্য, বিমান ভাড়া, হোটেল ভাড়া (থাকা খাওয়াসহ) এবং যাতায়াত ভাড়ার উপর ৩০ শতাংশ হারে দেওয়া অগ্রিম কর সরকারকে দিতে হবে’।

এরপর রোববার এনবিআর একটি চিঠিতে জানায়, তারা বলিউডের এই শিল্পীর এই সফরের বিষয়ে জানে না।

বিদেশি শিল্পীদের বাংলাদেশে যে কোনো ধরনের অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য চুক্তিপত্রে উল্লেখিত পারিশ্রমিক ছাড়াও অভিনেতা অভিনেত্রী, কলাকুশলীগণের যাতায়াত ও থাকা খাওয়াসহ সব খরচের ওপর ৩০ শতাংশ উৎসে কর পরিশোধ করতে বলা হয় আয়োজকদের।

এরমধ্যেই ৩০ শতাংশ উৎসে কর পরিশোধের কথা জানায় আয়োজকরা। তারপরই ভ্যাট শাখার চিঠি এল।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক