নোরা ফাতেহির পেছনে যত খরচ, তার ৩০% পেতে এনবিআরের চিঠি

কর কাটতে চিঠি দিয়েছে এনবিআর; আয়োজকরা বলছেন, কর ইতোমধ্যে দেওয়া হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2022, 02:13 PM
Updated : 14 Nov 2022, 02:13 PM

ভিনদেশি নোরা ফাতেহিকে দেশের অনুষ্ঠানে আনায় যত খরচ হবে, তার ৩০ শতাংশ উৎসে কর হিসাবে পাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর।

এই কর কেটে নেওয়া নিশ্চিত করতে এনবিআর সম্প্রতি সংশ্লিষ্ট দপ্তরসহ আয়োজকদের চিঠি দিয়েছে। আয়োজকরা অবশ্য বলেছেন, উৎসে কর ইতোমধ্যে পরিশোধ করেছেন তারা।

আগামী ১৮ নভেম্বর ‘গ্লোবাল অ্যাচিভার্স অ্যাওয়ার্ড ২০২২’ ও ‘উইমেন এমপাওয়ারমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক একটি তথ্যচিত্রের শুটিংয়ে অংশ নিতে ঢাকায় আসছেন বলিউড তারকা নোরা ফাতেহি।

কাতার বিশ্বকাপের ‘থিম সং’র শিল্পী নোরা বাংলাদেশের এই অনুষ্ঠানে কী পরিমাণ পারিশ্রমিক নিচ্ছেন, তা কোনো তরফেই প্রকাশ করা হয়নি।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় নোরা ফাতহিকে আনার ক্ষেত্রে চারটি শর্ত দেয় আয়োজক প্রতিষ্ঠান উইমেন লিডারশিপ কর্পোরেশনকে, যেখানে এটাও ছিল- ‘প্রযোজক কর্তৃক বিদেশি অভিনেত্রীর সঙ্গে সম্পাদিত চুক্তিমূল্য, বিমান ভাড়া, হোটেল ভাড়া (থাকা খাওয়াসহ) এবং যাতায়াত ভাড়ার উপর ৩০ শতাংশ হারে দেওয়া অগ্রিম কর সরকারকে দিতে হবে’।

রোববার এনবিআরের কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা উইংয়ের সদস্য শাহীন আক্তার স্বাক্ষরিত এক চিঠিতে উৎসে কর পরিশোধ নিশ্চিত করতে বলা হয়।  

চিঠিতে বলা হয়, বিদেশি শিল্পী নোরা ফাতেহির আসার খবর তারা আনুষ্ঠানিকভাবে জানেনই না, সংবাদ মাধ্যমে দেখেছেন।

এতে বলা হয়, “বিদেশি শিল্পীদের বাংলাদেশে যে কোনো ধরনের অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য চুক্তিপত্রে উল্লেখিত পারিশ্রমিক ছাড়াও অভিনেতা অভিনেত্রী, কলাকুশলীগণের যাতায়াত ও থাকা খাওয়াসহ সব খরচের ওপর ৩০ শতাংশ উৎসে কর পরিশোধ করতে হয়।

Also Read: ঢাকায় ৪০ মিনিটের জন্য মঞ্চ মাতাতে আসছেন নোরা ফাতেহি

Also Read: বাংলাদেশে আসতে নোরা ফাতেহিকে ৪ শর্ত

“এমতাবস্থায় জাতীয় রাজস্ব আহরণের স্বার্থে অভিনেত্রী নোরা ফাতেহির ও অন্যান্য বিদেশি শিল্পী, সেলিব্রিটি ‘গ্লোবাল অ্যাচিভার্স অ্যাওয়ার্ড-২০২২’ ও ‘উইমেন এমপাওয়ারমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক ডকুমেন্টারির শুটিংয়ে অংশগ্রহণের নিমিত্তে উৎসে আয়কর প্রদানের বিষয়টি নিশ্চিত হওয়ার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হল।”

সোমবার এই চিঠি পেয়েছেন বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানালেন উইমেন লিডারশিপ করপোরেশনের কর্ণধার মারিয়া মৃত্তিকা স্বর্ণা।

এনবিআরের প্রাপ্য উৎসে আয়কর পরিশোধ করা হয়েছে জানিয়ে তিনি বলেন, “আমরা ৭ নভেম্বরের আগেই উৎসে কর পরিশোধ করে দিয়েছি। এর চালান কপিও আমার হাতে আছে। এই চালানের কপি নিয়ে আমি আগামীকাল (মঙ্গলবার) এনবিআরে যাব।”

স্বর্ণা জানান, গত ২৭ অক্টোবর তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে অনুমতির আবেদন করেছিলেন তারা। তখনই মন্ত্রণালয় উৎসে আয়কর দেওয়ার পর অনুমতির বিষয় বিবেচনা করার কথা জানিয়েছিল।

“এরপর শিল্পীর সঙ্গে চুক্তি অনুযায়ী খরচের বিপরীতে আমরা এনবিআরে উৎসে কর পরিশোধ করে দিয়েছি। আমাদের দেওয়া উৎসে করের তথ্য অনলাইনেও চলে এসেছে।”

এ বিষয়ে জানতে চাইলে এনবিআর সদস্য (কর প্রশাসন ও মানব সম্পদ ব্যবস্থাপনা) শাহীন আক্তার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমাদের হালনাগাদ তথ্য অনুযায়ী নোরা ফাতেহির ঢাকায় আসার বিষয়ে উৎসে কর জমা হয়নি।”

আয়োজক প্রতিষ্ঠান কর জমা দেওয়ার দাবি করছেন- এ কথা জানালে তিনি বলেন, “তারা অনলাইনে জমা দিয়েছেন কি না, আমরা জানি না। তাদের হাতে যদি জমা দেওয়ার চালান কপি থাকে, সেটা এনবিআরে জমা দিলেই হবে।”

এমন চিঠি দেওয়ার বিষয়ে শাহীন আক্তার বলেন, নোরা ফাতেহির সফর নিয়ে তথ্য মন্ত্রণালয় তাদের কিছু জানায়নি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক