‘রঙ্গিলা’ উর্মিলা নাচতে নাচতে উনপঞ্চাশে

শিশু শিল্পী হিসেবে বলিউডে পা রাখার পর উর্মিলা হয়ে ওঠেন আবেদনময়ী নায়িকার প্রতিচ্ছবি।

গ্লিটজ ডেস্ক
Published : 4 Feb 2023, 11:26 AM
Updated : 4 Feb 2023, 11:26 AM

আশির দশকে ‘মাসুম’ সিনেমায় শিশুশিল্পী হিসেবে বলিউডে আত্মপ্রকাশ উর্মিলা মাতন্ডকরের, তরুণী বয়সে নায়িকা হয়ে ফেরেন ‘রঙ্গিলা’য়। সিনেমাই শুধু সুপারহিট হয়নি, আবেদনময়ী হিসেবে উর্মিলাও ছাপ ফেলেন দর্শক মনে।

শুধু রঙ্গিলা নয়, যেসব গানে উর্মিলা হয়ে ওঠেন আবেদনময়ী নায়িকার প্রতিচ্ছবি, সেই সব গানের কথা তুলে টাইমস অব ইন্ডিয়া তুলে এনেছে এই নায়িকার উনপঞ্চাশতম জন্মবার্ষিকীতে।

‘রঙ্গিলা’ সিনেমায় ‘ইয়াই রে ইয়াই রে জোর লাগাকে নাচে রে’ গানে আবেদনময়ী নাচে দর্শকহৃদয়ে তোলপাড় তোলেন উর্মিলা।

একই সিনেমায় অভিনেতা জ্যাকি শ্রফের সঙ্গে ‘তানহা তানহা’ গানেও উমিলার নাচ দোলা দিয়েছিল দর্শক হৃদয়ে।

একই সিনেমার ‘তনহা তনহা ইয়াহা পে জিনা’ গানটিও জনপ্রিয় হয় সে সময়ে। গানটির অর্ধেক শুটিং গোয়াতে হলেও বাকি অর্ধেক হয় মুম্বাইয়ের মধ্য দ্বীপে। যদিও তিল পরিমান পার্থক্যও নজরে পড়েনি দর্শকদের। কারণ দর্শকের চোখ ধরে রেখেছিলেন উর্মিলা।

১৯৮৩ সালে শেখর কাপুর পরিচালিত ‘মাসুম’ সিনেমায় ‘লাকড়ি কি কাঠি’ গানটিকে ক্যারিয়ারের প্রথম জনপ্রিয় গান মনে করেন উর্মিলা। তখন তার বয়স নয়। গুলজারের লেখা জনপ্রিয় ‘লাকড়ি কি কাঠি’ গানটির সংগীত পরিচালক ছিলেন আর ডি বর্মন।

পরিচালক রাম গোপাল ভার্মার ‘দাউদ’ সিনেমায় ‘ছাম্মা ছাম্মা’ গানটি রাতারাতি জনপ্রিয় হয় উর্মিলার নাচে। এছাড়া লজ্জা সিনেমার ‘আ হি জায়ে’ গানেও উর্মিলা নাচের ঘোর তৈরি করেন।

১৯৯৯ সালে সন্দীপ চৌতার সুরে রাম গোপাল ভার্মার ‘মাস্ত’ সিনেমায় উর্মিলার নাচ দর্শক মনে ঝড় তোলেন।

এর পরের বছর ‘কুনোয়ারা’ সিনেমায় ‘উর্মিলা রে উর্মিলা উর্মিলা’ গানটি গান গোবিন্দ ও উর্মিলা। এভাবেই একের পর একে নাচ দিয়ে বলিউডে নিজের আসন পাকা করে নেন উর্মিলা।

‘পেয়ার তুনে কেয়া কিয়া’ সিনেমার ‘প্রেম রোন্ধে হ্যায় তেরা পেয়ার’ গানটি গেয়েছিলেন আলিশা চিনয়। সেই গানটির মধ্যদিয়েও অভিনেত্রী উর্মিলা ব্যাপক সমাদৃত হন।

এছাড়া মাধুরী দীক্ষিতের ‘তেজাব’ সিনেমার জনপ্রিয় গান ‘এক দো তিন’র রিমেইক নিয়ে সামাজিক বিতর্কের মধ্যেই ২০১৮ আসলে মুক্তি পায় উর্মিলার ‘বেওয়াফা বিউটি’। উর্মিলার ‘বেওয়াফা বিউটি’ ইউটিউবে মুক্তি পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই ১০ লাখের বেশি বার দেখা হয়।

একের পর এক সিনেমা করে গেলেও নাচের পাশাপাশি খোলামেলা দৃশ্যের জন্যই উর্মিলা পরিচিতি পান বেশি। এরমধ্যেও সত্য, পিঞ্জর, এক হাসিনা থি, নয়নায় তার অভিনয় ছিল প্রশংসিত। হিন্দি ছাড়াও তাকে অভিনয় করতে দেখা গেছে মারাঠি, তেলুগু, তামিল ও মালয়ালাম সিনেমায়।

ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড, স্টার স্ক্রিন অ্যাওয়ার্ড, জি সিনে অ্যাওয়ার্ড, বলিউড মুভি অ্যাওয়ার্ড- এমন সব পুরস্কারও জিতেছেন।

২০১৯ সালে লোকসভা নির্বাচনের আগে বলিউড এই অভিনেত্রী যোগ দেন কংগ্রেসে। ভোট করেও জিততে পারেননি।

২০০৮ সাল থেকে ২০১৮ সালের মধ্যে ‘কর্জ’ ও ‘ব্ল্যাকমেইল’ সিনেমার মধ্যে অনেক সুযোগ থাকা সত্ত্বেও উর্মিলা অনেক সিনেমার প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন বলে জানা গেছে। পরে ২০২২ সালে ওয়েব সিরিজে ‘তিওয়ারি’ করে ওটিটিতে অভিনয়ের নতুন অধ্যায়ে নাম লেখান এই অভিনেত্রী।