প্রহেলিকার ‘মেঘের নৌকা’: আশাবাদী মাহফুজ, প্রতিক্রিয়া জানতে উন্মুখ বুবলী

‘মেঘের নৌকা’ গানে ‘মুগ্ধতা’ ছড়ালেন মাহফুজ আহমেদ ও শবনম বুবলি

গ্লিটজ প্রতিবেদক
Published : 1 March 2023, 04:22 AM
Updated : 1 March 2023, 04:22 AM

নব্বই দশক এবং পরবর্তী সময়ে টেলিভিশন নাটক -টেলিফিল্মের জনপ্রিয় নায়ক মাহফুজ আহমেদ চার বছর বাদে ফিরছেন লাইট-ক্যামেরার সামনে ‘প্রহেলিকা’ সিনেমা দিয়ে। বড় পর্দার কাজ বলে কিছুটা ‘ভাবনায়’ থাকলেও ‘আশাবাদী’ এ অভিনেতা।

আর সিনেমায় তার নায়িকা শবনব বুবলী উদগ্রীব হয়ে আছেন পর্দায় নতুন জুটি নিয়ে দর্শক প্রতিক্রিয়া জানার জন্য। 

আগেই শোনা গিয়েছিল, চয়নিকা চৌধুরীর নির্মাণে মাহফুজ-বুবলীর ‘প্রহেলিকা’ আসছে ঈদে। সিনেমা মুক্তিতে হাতে বেশ কিছুদিন সময় রেখে প্রকাশ হল ‘মেঘের নৌকা’ শিরোনামে ‘প্রহেলিকার’ প্রথম গান। বঙ্গ বিডির ইউটিউব চ্যানেলে গানটি প্রকাশ হয়।

গানটি নিয়ে গ্লিটজের সঙ্গে কথা বলেছেন মাহফুজ, বুবলী এর গীতিকার আসিফ ইকবাল এবং সংগীত শিল্পী কোনাল। জানিয়েছেন সিনেমা নিয়ে তাদের প্রত্যাশার কথাও।

গানে সিলেট, সেন্টমার্টিনসহ একাধিক জায়গার প্রাকৃতিক দৃশ্যে মাহফুজ-বুবলীর রসায়ন ফুটে উঠেছে।

শাপলা বিলে লাল-সাদা শাপলায় সাজানো একটি নৌকায় ভাসছেন নায়ক-নায়িকা। দূরে নীল পাহাড়। নৌকার এক প্রান্তে মেঘের মত সাদা শার্ট পরা মাহফুজ আহমেদ বৈঠা হাতে। অপর প্রান্তে মিহি সবুজ আর সাদার মিশেলে শাড়ি পরে বসে আছেন বুবলি।

মাহফুজ গেয়ে উঠলেন, ‘মেঘের নৌকা তুমি, তোমায় ভাসাবো আকাশে, সাগরের শঙ্খ তুমি, তোমায় বাজাব বাতাসে...।’ মিষ্টি হাসিতে তাতে সায় দিলেন বুবলি। 

আসিফ ইকবালের কথায় গানটির সুর-সংগীত করেছেন ইমরান মাহমুদুল। আর তাতে ইমরানের সঙ্গে কণ্ঠ দিয়েছেন কোনাল।

গান ও সিনেমা নিয়ে আশাবাদী মাহফুজ গ্লিটজকে বলেন, “কিছুটা ভয়েও আছি। কারণ সিনেমায় তেমন একটা কাজ করা হয়নি।“

গানে ডুবে থাকা মাহফুজের ভাষ্য, “মানুষ প্রথম দেখায় নাকি প্রেমে পড়ে। আর আমি প্রেমে পড়লাম গান শুনে! এই গানটি শোনার পর থেকে আমি প্রেমে ডুবে আছি। সেটা থেকে বের হতে পারছি না। এটা আমার কাছে শুধু গান নয়, প্রেমিকার মত।”

গীতিকার, গায়ক-গায়িকাদের নিয়েও প্রশংসা ঝরেছে মাহফুজের কণ্ঠে।

“আসিফ ইকবাল লিখেছেন অসাধারণ এক গীতিকবিতা। আর তাতে ইমরান-কোনাল তাদের জীবনের সব প্রেম ঢেলে দিয়েছেন। নির্মাতা চয়নিকা চৌধুরী এই কথা-সুরের প্রেমকে পর্দায় হৃদয়স্পর্শী করে তুলেছেন। আমি সবার প্রতি কৃতজ্ঞ। এখন ভয়ে ভয়ে অপেক্ষায় আছি দর্শক-শ্রোতাদের প্রতিক্রিয়া শোনার।’’

Also Read: মাহফুজ-বুবলির ‘প্রহেলিকা’ আসছে ঈদে

Also Read: ‘মেঘের নৌকা’য় মাহফুজ-বুবলী

গানটি নিয়ে উচ্ছ্বসিত নায়িকা বুবলীও। জানালেন, এই গানের মাধ্যমেই মাহফুজ-বুবলী জুটির পর্দার রসায়ন মাপা যাবে। অনুমান করা যাবে, ঢাকাই সিনেমায় কতটা প্রভাব ফেলবেন তারা। অনেকটা পরীক্ষার খাতায় ভালো লেখার পর ফলাফলের অপেক্ষায় থাকার মত অবস্থা তার।

বুবলি বলেন, “পর্দায় অভিনয় করার জন্য এরকম মিষ্টি সুর ও কথার গান সচরাচর আমরা পাই না। শুটিং থেকে গানটি আমার অসম্ভব পছন্দের। গানটি মাত্রই প্রকাশ হল। যার মাধ্যমে আমার এবং মাহফুজ আহমেদের কেমিস্ট্রিটা দেখবেন সবাই। সিনেমা মুক্তির সময় যেমন অস্থির লাগে, এই গানটি প্রকাশের পরও আমার তেমন লাগছে। আমি অপেক্ষায় আছি দর্শক-শ্রোতাদের ফিডব্যাকের।”

‘মেঘের নৌকা’র গীতিকবি আসিফ ইকবাল বলেন, “প্রহেলিকা দিয়ে চলচ্চিত্রে ফিরছেন মাহফুজ আহমেদ। সেই সিনেমায় গান লিখলাম। এটা আমার জন্য আনন্দের বিষয়।”

“সিনেমার সঙ্গে জড়িত অন্যরাও আমার খুব পছন্দের। তবে মাহফুজ আহমেদ আমাদের সবার কাছেই একটু স্পেশাল। গানটি যথেষ্ট আবেগ আর আন্তরিকতা দিয়ে লেখার চেষ্টা করেছি। ইমরান-কোনাল অসম্ভব ভালো করেছে গানটি। সেটি পর্দায় দেখার পর সত্যিই তৃপ্তি পেয়েছি। মনে হল গানটির সুবিচার করেছেন নির্মাতা।’’  

গানের শিল্পী কোনাল বলেন, “আমার ক্যারিয়ারে প্রথম থেকে বেশি করেছি রোমান্টিক গান। এরমধ্যে বন্ধু ইমরানের সঙ্গেও অনেক গান হয়ে গেল। তবে এই ছোট্ট ক্যারিয়ারে যা গেয়েছি, এরমধ্যে অন্যতম সেরা গান হতে যাচ্ছে ‘মেঘের নৌকা’।

“প্রহেলিকার টিজার প্রকাশের পর থেকে এই গানটির জন্য আমার ভক্তরা অপেক্ষায় ছিলেন। প্রকাশের পর দারুণ সাড়া পাচ্ছি। আমি কৃতজ্ঞতা প্রকাশ করছি গানটির গীতিকবি, সুরকার, নির্মাতা এবং শিল্পীদের প্রতি।”রঙ্গন মিউজিকের ব্যানারে নির্মিত ‘প্রহেলিকা’ ছবির কাহিনী ও সংলাপ লিখেছেন পান্থ শাহরিয়ার।

মাহফুজ ও বুবলি ছাড়াও অভিনয় করেছেন নাসির উদ্দিন খান, রাশেদ মামুন অপু, এ কে আজাদ সেতু, রহমত উল্লাহ, সাবিহা জামানসহ অনেকে।

সিনেমার কাজ প্রায় শেষ, আগামী ঈদে মুক্তির চিন্তাভাবনা থাকলেও দিনক্ষণ এখনও চূড়ান্ত করেননি চয়নিকা চৌধুরী।