মাহফুজ-বুবলির ‘প্রহেলিকা’ আসছে ঈদে

এমন সিনেমায় অভিনয়ের জন্য চার বছর ধরে অপেক্ষায় ছিলেন বলে জানিয়েছেন মাহফুজ আহমেদ।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2023, 07:27 PM
Updated : 4 Feb 2023, 07:27 PM

চিত্রনায়িকা শবনম ইয়াসমিন বুবলির সঙ্গে ‘প্রহেলিকা’ সিনেমায় আসছেন অভিনেতা মাহফুজ আহমেদ। 

শনিবার ঢাকা ক্লাবে সিনেমাটির ‘মেঘের নৌকা’ গান মুক্তি উপলক্ষে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন নির্মাতা চয়নিকা চৌধুরী। 

প্রহেলিকার কাহিনীর প্রসঙ্গ উঠতেই তিনি বললেন, “প্রেম মানেই না পাওয়ার অনুভূতি। আমাদের পুরো জীবনটাই রহস্যে ঘেরা, সম্পর্কও রহস্যে ঘেরা। আর প্রহেলিকা মানেই রহস্য, ধাঁধা। সত্যি বলতে চোখে যা দেখা যায়, আসলে তা দেখা নয়। অর্পা ও মনার প্রেম কাহিনীই হচ্ছে একটি প্রহেলিকা।

“প্রহেলিকা আসলে কী, সেটা সিনেমা দেখার পর দর্শক জানবে। আমি জানি না। হলে গিয়ে দর্শক সিনেমাটা দেখে বলবে, প্রহেলিকাটা কী?”

সিনেমাটির সাফল্য নিয়ে আশা প্রকাশ করে নির্মাতা বলেন, “মানুষ এখন কন্টেন্ট পছন্দ করে। প্রহেলিকাও দর্শকের পছন্দ হওয়ার মতো একটা কন্টেন্ট। পান্থ শাহরিয়ারের এই কন্টেন্ট নিয়ে আমরা দেড় বছরের বেশি সময় ধরে অনুশীলন করেছি।

“একটি সুন্দর কন্টেন্টের পেছনে যখন এত শ্রম দেওয়া হয়, সে কন্টেন্ট মানুষের পছন্দ না হওয়ার সুযোগ থাকে না। দর্শক যেহেতু গল্প পছন্দ করে; আমার বিশ্বাস দর্শক হলে গিয়ে প্রহেলিকা দেখবে এবং পছন্দ করবে।”

ছবির কাজ প্রায় শেষ। আগামী ঈদে মুক্তির চিন্তাভাবনা থাকলেও দিনক্ষণ এখনও চূড়ান্ত করেননি বলে জানান এই নির্মাতা।

পান্থ শাহরিয়ারের কাহিনী, সংলাপ ও চিত্রনাট্যে ছবিটি প্রযোজনা করেছেন জামাল হোসেন।

মাহফুজ-বুবলি ছাড়াও এতে অভিনয় করেছেন নাসির উদ্দিন খান, রাশেদ মামুন অপু, এ কে আজাদ সেতু, রহমত উল্লাহ, সাবিহা জামানসহ অনেকে।

এই ছবি দিয়ে চার বছর পর ক্যামেরায় ফিরলেন ছোট পর্দার জনপ্রিয় অভিনেতা মাহফুজ আহমেদ।

কাজের অনুভূতি বর্ণনা করতে গিয়ে তিনি বলেন, “আমরা যত সিনিয়রই হই, শুটিংয়ের আগেরদিন বার্ষিক পরীক্ষার আগের রাতের অনুভূতি ফিরে আসে। তবে প্রহেলিকায় খুব আনন্দ নিয়ে কাজ করেছি। গল্পটা চমৎকার। 

“চয়নিকা চৌধুরীর নির্দেশনায় আগেও কাজ করেছি। বুবলির সঙ্গে প্রথম। তারপরও একটুও সমস্যা হয়নি। ছবিটা দর্শক পছন্দ করবে বলেই আমার বিশ্বাস।”

সহশিল্পী বুবলির প্রশংসা করে মাহফুজ বলেন, “বুবলিকে খুবই পাংচুয়াল আর্টিস্ট হিসেবে পেয়েছি। তার ভেতরে কোনো জড়তা পাইনি।”

অভিনয়ে নিয়মিত হবেন কি না জানতে চাইলে মাহফুজ বলেন, “চার বছর আমি প্রহেলিকার জন্য অপেক্ষা করেছি। এমন একটা গল্প পেলে ব্যক্তি মাহফুজ শিল্পী মাহফুজকে কাজটা করার জন্য তাড়না দিতে থাকে। আবার যদি প্রহেলিকার মতো গল্প পাই, আবার যদি ব্যক্তি মাহফুজ শিল্পী মাহফুজকে তাড়া করতে থাকে তাহলে অবশ্যই ক্যামেরার সামনে দাঁড়াব।”

চিত্রনায়িকা শবনম বুবলি বলেন, “মাহফুজ ভাই আমার সহশিল্পী হবেন এটা শুনেই কাজটা করার জন্য রাজি হয়ে যাই। তবে একটু ভয়ও ছিল। তিনি খুবই যত্ন নিয়ে কাজ করেন। আমার কাজ পছন্দ হবে কি না এসব নিয়ে ভয় ভয় লাগছিল। তবে শুটিংয়ে গিয়ে দেখলাম ভাইয়া অনেক সহজ একজন মানুষ। খুব দ্রুতই সহশিল্পীর ভেতরকার জড়তা কাটিয়ে দিতে পারেন।

“চয়নিকা দিদির নির্দেশনায় আমরা খুব আনন্দ নিয়ে কাজ করেছি। দর্শক হলে গিয়ে ছবিটা দেখলে আরও বেশি আনন্দ পাবেন। কারণ এতে দারুণ একটা গল্প আছে।”

অনুষ্ঠান শেষে ইমরান মাহমুদুলের সুর ও সংগীতাজনে ইমরান ও কোনালের গাওয়া ‘মেঘের নৌকা’ গানটি অন্তর্জালে অবমুক্ত করা হয়।