সঞ্জয় দত্তের স্মরণে মা নার্গিস

বলিউডের সেরা অভিনেত্রীদের একজন নার্গিস ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2023, 04:28 PM
Updated : 3 May 2023, 04:28 PM

সঞ্জয় দত্তের জীবনে মা নার্গিস দত্তের ভূমিকা ছিল খুবই গুরুত্বপূর্ণ; মায়ের মৃত্যুতে তার জীবন ওলট-পালট হয়ে যাওয়ার উপক্রম হয়েছিল। সেই অবস্থা থেকে ফিরতে বেশ কষ্ট করতে হয়েছিল তাকে।

সেই মায়ের মৃত্যুবার্ষিকীতে সোশাল মিডিয়ায় এই বলিউড তারকার এক পোস্টে সেই অনুভূতিই প্রতিফলিত হয়েছে।

বুধবার শৈশবের একটি সাদাকালো ছবি দিয়ে মা নার্গিসকে স্মরণ করে সঞ্জয় লিখেছেন, “মিস ইউ,মা!তোমার ভালোবাসা ও স্নেহ আমাকে প্রতিদিন পথ দেখায়। তুমি আমাকে যে শিক্ষা দিয়েছ, তার জন্য আমি চির কৃতজ্ঞ।”

বেশ কয়েকজন ভক্ত সঞ্জয়ের সেই পোস্টে মন্তব্য করেছেন। একজন নার্গিসের স্মরণ লিখেছেন, “নার্গিস, দ্য লেডি ইন হোয়াইট। যাকে ভারতীয় সিনেমার ফার্স্ট লেডি হিসাবে সমাদৃত করা হয়েছিল। চলচ্চিত্র জগতে তার কৃতিত্ব অসীম। তিনি প্রথম অভিনেত্রী, যিনি ক্যারিয়ারের মধ্য গগনে থাকাকালেই পদ্মশ্রী সম্মাননায় ভূষিত হয়েছিলেন। প্রথম ভারতীয় অভিনেত্রী যিনি কার্লোভি ভেরি-তে শ্রেষ্ঠ অভিনেত্রীর জন্য আন্তর্জাতিক পুরস্কার জিতেছিলেন। প্রথম ভারতীয় অভিনেত্রী, যিনি কেবল দেশেই নয় বিদেশেও বিশেষ করে সোভিয়েতে একজন নামজাদা মুখ হয়ে উঠেছিলেন।”

বলিউডের সেরা অভিনেত্রীদের একজন নার্গিস ক্যান্সারে আক্রান্ত হয়ে ১৯৮১ সালের ৩ মে মারা যান। ছেলের প্রথম সিনেমা ‘রকি’ মুক্তির তিন দিন আগে মারা যান তিনি, যা সঞ্জয়ের জন্য আক্ষেপ হয়ে রয়েছে।

Also Read: সঞ্জয় দত্ত: সিনেমার মতো এক জীবনের ৬৩ বছর পার