সাত মাসে এডিপি বাস্তবায়ন ২৮%, ৭ বছরে সর্বনিম্ন

সরকারের নিজস্ব অর্থায়নে পরিচালিত প্রকল্পগুলোর কাজের অগ্রগতিই কম।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2023, 05:33 PM
Updated : 27 Feb 2023, 05:33 PM

ডলার সাশ্রয় ও খরচ কমানোর সরকারি পদক্ষেপের প্রভাব পড়েছে চলমান বার্ষিক উন্নয়ন কর্মসূচীর (এডিপি) কার্যক্রমে; চলতি ২০২২-২৩ অর্থবছরের জুলাই-জানুয়ারি সময়ে বাস্তবায়নে অগ্রগতি হয়েছে মাত্র ২৮ দশমিক ১৬ শতাংশ।

অর্থবছরের প্রথম সাত মাসে এডিপির মোট বরাদ্দের বিপরীতে বাস্তবায়নাধীন প্রকল্পগুলোতে অর্থ ব্যয়ের এ হার সবশেষ সাত বছরের মধ্যে সর্বনিম্ন। এর আগে ২০১৬-১৭ অর্থবছরের প্রথম সাত মাসে ২৮ শতাংশ অর্থ ব্যয় করতে পেরেছিল প্রকল্প বাস্তবায়নকারী সংস্থাগুলো।

সোমবার পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরীবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) এডিপি বাস্তবায়নের হালনাগাদ প্রতিবেদন ওয়েবসাইটে প্রকাশ করেছে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরে জানুয়ারি পর্যন্ত সাত মাসে এডিপিতে মোট ব্যয় হয়েছে ৭২ হাজার ৯০ কোটি টাকা, যা মোট বরাদ্দের ২৮ দশমিক ১৬ শতাংশ। চলতি অর্থবছরের জন্য সরকার ২ লাখ ৫৬ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন দিয়েছে।

সবশেষ সাত বছরের মধ্যে কোভিড মহামারী শুরুর ২০২০-২১ অর্থবছরের প্রথম সাত মাসেও এর চেয়ে বেশি ২৮ দশমিক ৪৫ শতাংশ এডিপি বাস্তবায়ন হয়েছিল।

বাস্তবায়নে ধীর গতির প্রসঙ্গে আইএমইডি সচিব আবুল কাশেম মু. মহিউদ্দিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বিদ্যমান অস্থিতিশীল বৈশ্বিক পরিস্থিতির মধ্যে সরকার কিছুটা ব্যয় সংকোচন নীতি গ্রহণ করেছে। এজন্য অগ্রাধিকার ভিত্তিতে এ, বি, সি তিনটি তালিকাও তৈরি করা হয়েছে। এসব তালিকার ভিত্তিতে অগ্রাধিকার প্রকল্পগুলোতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ দেওয়া হলেও কম অগ্রাধিকার পাওয়া প্রকল্পগুলো কম বরাদ্দ পাচ্ছে।”

এ কারণেই মূলত বাস্তবায়ন কিছুটা পিছিয়ে রয়েছে জানিয়ে তিনি বলেন, “তবে বাস্তবায়ন আরও বাড়ানোর জন্য সম্প্রতি পরিদর্শনের ওপর গুরুত্বারোপ করেছি। তারই ধারাবাহিকতায় সম্প্রতি প্রকল্প পরিদর্শন বাড়িয়ে বাস্তবায়ন বাড়ানোর ওপর গুরুত্ব দেওয়া হচ্ছে।”

প্রতিবেদনে দেখা যায়, উন্নয়ন প্রকল্পের অর্থ ব্যয়ে সরকারি তহবিলের ব্যয় হয়েছে কম। এসময়ে নিজস্ব অর্থায়নে পরিচালিত প্রকল্পগুলোর কাজের অগ্রগতি মাত্র ২৬ দশমিক ৩৮ শতাংশ।

অপরদিকে বৈদেশিক অর্থায়ন ও প্রকল্প সহায়তার খাত থেকে ৩১ দশমিক ৩৫ শতাংশ অর্থ ব্যয় করা সম্ভব হয়েছে।

Also Read: অর্থবছরের ৬ মাস: এক দশকের সর্বনিম্ন এডিপি বাস্তবায়ন

হালনাগাদ তথ্য অনুযায়ী, এসময়ে সর্বোচ্চ বরাদ্দ পাওয়া ১৫ মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে সবচেয়ে বেশি প্রায় ৪৬ দশমিক ৪০ শতাংশ অর্থ ব্যয় করেছে সেতু বিভাগ। বিদ্যুৎ বিভাগ বাস্তবায়ন করেছে দ্বিতীয় সর্বোচ্চ প্রায় ৪৪ দশমিক ৪৭ শতাংশ এবং তৃতীয় সর্বোচ্চ প্রায় ৩৭ দশমিক ৪২ শতাংশ বাস্তবায়ন করেছে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়।

এছাড়া প্রধানমন্ত্রীর কার্যালয় বাস্তবায়ন করেছে প্রায় ৩৪ শতাংশ, স্থানীয় সরকার বিভাগ বাস্তবায়ন করেছে ৩২ শতাংশ, সড়ক ও মহাসড়ক বিভাগ করেছে ৩১ শতাংশ, কৃষি মন্ত্রণালয় করেছে প্রায় ৩০ দশমিক ৫৯ শতাংশ, রেলপথ মন্ত্রণালয় বাস্তবায়ন করেছে প্রায় ৩০ শতাংশ, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় করেছে প্রায় ২৮ শতাংশ এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় বরাদ্দের মাত্র ২৬ দশমিক ৫০ শতাংশ বরাদ্দ বাস্তবায়ন করেছে।