বন্ড ছেড়ে আরো ২৬২৫ কোটি টাকা তুলবে বেক্সিমকো

২০২১ সালেও ইসলামি সুকুক বন্ড ছেড়ে তিন হাজার কোটি টাকা তুলেছে কোম্পানিটি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2024, 12:18 PM
Updated : 31 March 2024, 12:18 PM

আবার বন্ড ছাড়ার অনুমতি পেল পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি লিমিটেড-বেক্সিমকো।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন-বিএসইসি রোববার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

‘বেক্সিমকো ফার্স্ট আনসিকিউরড জিরো কুপন’ নামে এ বন্ডের ডিসকাউন্ট রেট হবে ১৫ শতাংশ। অর্থাৎ বিনিয়োগকারীদের কাছে সর্বোচ্চ ১৫ শতাংশ কমে বন্ড বিক্রি করা যাবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বন্ডটি আন-সিকিউরড, নন-কনভার্টিবল ও রিডিম্যাবল। প্রতি লটের ইস্যু মূল্য ৫০ হাজার টাকা। এ বন্ড ইস্যু করে অর্থ উত্তোলন করে বেক্সিমকোকে ব্যাংক ঋণ পরিশোধ করবে এবং মায়ানগর প্রকল্পের উন্নয়নের জন্য নির্মাতা কোম্পানিটি ঋণ দেবে।

বন্ডটির ট্রাস্টি হিসেবে দায়িত্ব পালন করবে বীমা কোম্পানি সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স এবং অ্যারেঞ্জার (আয়োজক) হিসেবে কাজ করবে আইএফআইসি ইনভেস্টমেন্ট লিমিটেড।

২০২১ সালে বেক্সিমকো লিমিটেড ইসলামি সুকুক বন্ড ছেড়ে পুঁজিবাজার থেকে তিন হাজার কোটি টাকা তোলে। এ বন্ডের বার্ষিক মুনাফা নূন্যতম ৯ শতাংশ নির্ধারণ করা আছে। তবে বেক্সিমকো লিমিটেডের লভ্যাংশ ১০ শতাংশের যত বেশি, তার ১০ শতাংশ সুকুকের মুনাফায় যোগ হবে।

পুঁজিবাজারে লেনদেন শুরু হওয়ার পর থেকে প্রতি ছয় মাস অন্তর লভ্যাংশ ঘোষণা করা হচ্ছে। প্রতি ছয় মাসে ৫.৫৫ শতাংশ থেকে ৫.৮ শতাংশ করে লভ্যাংশ ঘোষণা করা হচ্ছে।

প্রতি বছর ২০ শতাংশ অর্থ উত্তোলন করতে পারেন বন্ডধারীরা। এই অর্থ তারা চাইলে নগদে নিতে পারেন অথবা বেক্সিমকো লিমিটেডের শেয়ার নিতে পারেন। শেয়ার নিলে বাজারদরের ২৫ শতাংশ কমে পাওয়া যাবে।