বিনা ঘোষণায় আনা যাবে ২০ হাজার ডলার

দেশে রেমিটেন্স বাড়াতে ‘ফরম সি’ পূরণের আগের নির্ধারিত সীমা দ্বিগুণ করল বাংলাদেশ ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2023, 02:52 PM
Updated : 22 Feb 2023, 02:52 PM

আনুষ্ঠানিক ঘোষণা ছাড়া বৈদেশিক মুদ্রা আনা বা পাঠানোর সীমা দ্বিগুণ করে বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, এখন থেকে ২০ হাজার ডলার বা এর সমপরিমাণ রেমিটেন্সের জন্য ‘ফরম সি’ পূরণ করতে হবে না।

প্রক্রিয়া সহজ করার মাধ্যমে দেশে রেমিটেন্স আসার পরিমাণ বাড়াতে এমন পদক্ষেপ নেওয়ার কথা বুধবার এক সার্কুলারে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। আগে এ সীমা ছিল ১০ হাজার ডলার।

বিদেশে কর্মরত প্রবাসী বাংলাদেশি ছাড়া অন্যদের দেশে অর্থ পাঠাতে ও সেবা খাতের রফতানি আয় আনার ক্ষেত্রে ফরম সি পূরণ করতে হয়।

প্রবাসে অনিবাসী কর্মীদের দেশে রেমিটেন্স পাঠাতে কোনো ঘোষণা দিতে লাগে না বলেও সার্কুলারে বলা হয়েছে। এর আগে ব্যাংকিং চ্যানেলে প্রবাসে কর্মরতদের আয় দেশে পাঠাতে প্রণোদনা দেওয়াসহ কাগজপত্র পূরণের শর্তাদি সহজ করে বাংলাদেশ ব্যাংক।

ফরম সি পূরণের বাধ্যবাধকতার সীমা দ্বিগুণ করায় বিদেশে বসবাসরত প্রবাসী বাংলাদেশি, ফ্রিল্যান্সার, দেশি পরামর্শক ও সেবা খাতের রপ্তানিকারকদের আয় দেশে আনা আরও সহজ হবে বলে মনে করছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের সহকারী মুখপাত্র ও পরিচালক সারওয়ার হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছেন, এর মাধ্যমে বৈদেশিক মুদ্রা দেশে আনার প্রক্রিয়া সহজীকরণ করা হল।

‘ফরম-সি’ হচ্ছে বৈদেশিক মুদ্রা লেনদেনের কাগুজে ঘোষণাপত্র। এতে বৈদেশিক মুদ্রা লেনদেনের উদ্দেশ্য, প্রেরক ও দেশে সুবিধাভোগীদের তথ্য উল্লেখ করতে হয়।

বুধবারের সার্কুলারে বৈদেশিক মুদ্রা লেনদেনকারী দেশের এডি (অথোরাইজড ডিলার) ব্যাংকগুলোকে ফরম সি সংক্রান্ত আগের অন্যান্য নির্দেশনা অনুসরণ করতে বলা হয়েছে। একই সঙ্গে এ প্রক্রিয়ায় দেশে রেমিটেন্স পাঠানো বা আনার ক্ষেত্রে অন্যান্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

‘ফরম-সি’ এখন অনলাইনেও পূরণ করা সম্ভব। সেক্ষেত্রে পরবর্তী ৩০ দিন পর্যন্ত তা সংরক্ষণ করতে হয়।