নারী উদ্যোক্তাদের উন্নয়নে শত কোটি টাকার প্রকল্প

এটিসহ ১২ হাজার ১৬৭ কোটি টাকা ব্যয়ের আটটি প্রকল্প সরকারের অনুমোদন পেয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2023, 03:12 PM
Updated : 12 March 2023, 03:12 PM

দক্ষতা বাড়িয়ে নারীর শোভন কর্মসংস্থান ও শ্রমশক্তির অর্থনৈতিক সক্ষমতা বাড়ানোর পাশাপাশি তাদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে অনুদান ও কারিগরি সহায়তা দেবে সরকার।

এজন্য ১২৯ কোটি টাকা ব্যয়ের একটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায়।

রোববার রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় ‘প্রমোটিং জেন্ডার রেসপনসিভ ডেভেলপমেন্ট অ্যান্ড টিভিইটি সিস্টেম’ (প্রগ্রেস) শীর্ষক প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়।

বৈঠকের পর সংবাদ সম্মেলনে পরিকল্পনা সচিব সত্যজিত কর্মকার জানান, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের হাতে নেওয়া প্রকল্পটি ২০২৭ সালের মধ্যে বাস্তবায়ন করবে কারিগরি শিক্ষা অধিদপ্তর।

দেশে নারী উদ্যোক্তা এবং দক্ষ নারী কর্মী গড়ে তুলতে কানাডার গ্লোবাল অ্যাফেয়ার্স প্রকল্পটির আর্থিক ও কারিগরি সহযোগিতা দেবে।

বিফ্রিংয়ে পরিকল্পনা প্রতিমন্ত্রী অধ্যাপক শামসুল আলম, পরিকল্পনা কমিশনের আর্থ সামাজিক অবকাঠামো বিভাগের সদস্য মোছাম্মৎ নাসিমা বেগম এবং শিল্প ও শক্তি বিভাগের সদস্য আব্দুল বাকী উপস্থিত ছিলেন।

প্রকল্প প্রস্তাবে দেখা যায়, প্রগ্রেস প্রকল্পের আওতায় চট্টগ্রাম, সিলেট, রাঙামাটি, বান্দরবান, খাগড়াছড়ি, ময়মনসিংহ, দিনাজপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের উপকূলীয় অঞ্চলের নারীদের প্রশিক্ষণ এবং ক্ষুদ্র উদ্যোক্তাদের মধ্যে অনুদান সহায়তার মাধ্যমে সহযোগিতা করা হবে।

প্রকল্পটির মাধ্যমে ক্ষুদ্র উদ্যোক্তা তৈরির জন্য ২৫০ জন ক্ষুদ্র উদ্যোক্তাকে ব্যবসা শুরু এবং সম্প্রসারণের জন্য অনুদানের পাশাপাশি কারিগরি সহায়তা দেওয়া হবে। প্রকল্পটির মাধ্যমে মোট ১০ হাজার ৯৮২ জন উদ্যোক্তাকে কারিগরি সহায়তা এবং স্থানীয় ও বৈদেশিক প্রশিক্ষণ দেওয়া হবে।

রোববারের বৈঠকে এক হাজার ৬৮৬ কোটি টাকা ব্যয়ের কাস্টমস আধুনিকায়ন প্রকল্পটিও অনুমোদন দেওয়া হয়েছে বলে জানানো হয়। এ প্রকল্পের বড় অংশের অর্থায়ন আসবে বিশ্ব ব্যাংক থেকে।

পরিকল্পনা সচিব জানান, বৈঠকে ১২ হাজার ১৬৭ কোটি টাকা ব্যয়ের আটটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে প্রায় ৩ হাজার ৯৮ কোটি টাকা, ২৫৬ কোটি ৪৭ লাখ টাকা সংস্থার নিজস্ব অর্থায়ন এবং প্রকল্প সহায়তা হিসেবে প্রায় ৮ হাজার ৯১৩ কোটি টাকা পাওয়া যাবে।

বৈঠকে অনুমোদন পাওয়া অন্য প্রকল্পগুলো হচ্ছে-

>> দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ট্রান্সমিশন-গ্রিড সম্প্রসারণ (১ম সংশোধিত) প্রকল্প; ব্যয় ১ হাজার ৪৮ কোটি ৪৭ লাখ টাকা।

>> আরবান রেজিলিয়েন্স প্রজেক্ট (ইউআরপি): প্রজেক্ট কো অর্ডিনেশন অ্যান্ড মনিটরিং ইউনিট (পিসিএমইউ) (৩য় সংশোধিত প্রকল্প; তৃতীয় সংশোধনীর মাধ্যমে ১১ কোটি ৮৫ লাখ টাকা কমানো হয়েছে।

>> দক্ষিণ চট্টগ্রাম আঞ্চলিক উন্নয়ন (এসসিআরডি) প্রকল্প; ব্যয় প্রায় ৩ হাজার ৬৪৫ কোটি টাকা।

>> ময়মনসিংহ জেলার গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প; ব্যয় ১ হাজার কোটি টাকা।

>> অভিযোজন বৃদ্ধি ও দুর্যোগ ঝুঁকি হ্রাসকল্পে টেকসই অবকাঠামো (রিভার) প্রকল্প; ব্যয় ৪ হাজার ৩২৩ কোটি ৪৭ লাখ টাকা

>> মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্পের পুনর্বাসন ও নদী তীর সংরক্ষণ প্রকল্প; ব্যয় ৩৪৭ কোটি ৬৫ লাখ টাকা।

>> জাতীয় পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা বিষয়ক গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট স্থাপন (১ম সংশোধিত প্রকল্প।

>> বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় শিপ মডেল টেস্টিং সেন্টার স্থাপন (টোয়িং ট্যাংক) (১ম সংশোধিত) প্রকল্পের মেয়াদ বাড়ানোর অনুমোদন দেওয়া হয়েছে।

>> গোপালগঞ্জ এসেনসিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেডের তৃতীয় শাখা কারখানা স্থাপন (২য় সংশোধিত) প্রকল্প

>> খুলনা হতে মোংলা পোর্ট পর্যন্ত রেলপথ নির্মাণ (২য় সংশোধিত) প্রকল্প।