চায়ের নিলামে অনলাইন পদ্ধতির বিকল্প নেই: চা বোর্ডের চেয়ারম্যান

ইতোমধ্যে চট্টগ্রাম নিলাম কেন্দ্রে প্রতিটি নিলামে স্বল্পপরিসরে অনলাইনে চা নিলাম করা হচ্ছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2024, 06:08 AM
Updated : 9 Feb 2024, 06:08 AM

দেশের চা নিলাম ও বিপণন কার্যক্রম স্বচ্ছ ও গতিশীল করতে পূর্ণাঙ্গ অনলাইন নিলাম পদ্ধতি চালুর বিকল্প নেই বলে মন্তব্য করেছেন চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. আশরাফুল ইসলাম।

রোববার নগরীর আগ্রাবাদে টি ট্রেডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (টিটিএবি) আয়োজিত ‘অনলাইনে চা এর নিলাম’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. আশরাফুল ইসলাম বলেন, “দেশের চা নিলাম ও চায়ের বিপণন কার্যক্রমকে আরও স্বচ্ছ ও গতিশীল করতে পূর্ণাঙ্গভাবে অনলাইন নিলাম সিস্টেম চালুর কোনো বিকল্প নেই।

“এক্ষেত্রে ক্রেতাদের সক্ষমতা বৃদ্ধিতে প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান এবং অনলাইন নিলাম কার্যক্রমের সাথে তাদের অভ্যস্ত করে তুলতে হবে। এজন্য একটি সুনির্দিষ্ট রোডম্যাপ তৈরি করে তা বাস্তবায়ন করতে হবে।” 

কর্মশালায় চা বোর্ড চেয়ারম্যান বলেন, “পূর্ণাঙ্গভাবে নিলাম চালুর বিষয়ে টিটিএবিসহ সংশ্লিষ্ট সকলকে সম্মিলিতভাবে কাজ করতে হবে। ইতোমধ্যে চট্টগ্রাম নিলাম কেন্দ্রে প্রতিটি নিলামে স্বল্পপরিসরে অনলাইনে চা নিলাম করা হচ্ছে।

“সরকারের স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে পূর্ণাঙ্গ অনলাইন টি অকশন চালু এখন সময়ের দাবি।”

কর্মশালায় বক্তারা অনলাইন চা নিলামের নানা সুবিধা ও কারিগরি বিষয় তুলে ধরেন এবং এই প্রক্রিয়া সম্পর্কে ধারণা দেন।

টিটিএবি’র চেয়ারম্যান শাহ মাঈনুদ্দীন হাসানের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ টি এসোসিয়েশনের সিনিয়র ভাইস চেয়ারম্যান এস এ এ মাসরুর উপস্থিত ছিলেন।

চা বাগান মালিক, ক্রেতা ও ব্রোকাররা কর্মশালায় অংশগ্রহণ করেন।

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১০ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)