চট্টগ্রাম-৮ উপনির্বাচনে ভোট চলছে

বিএনপি এ উপ- নির্বাচনে প্রার্থী দেয়নি। জাতীয় নির্বাচনের আট মাস বাকি থাকতে এ উপনির্বাচনে তেমন কোনো উত্তাপও নেই।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2023, 02:57 AM
Updated : 27 April 2023, 02:57 AM

আওয়ামী লীগের মোছলেম উদ্দিন আহমদের মৃত্যুতে শূন্য হওয়া চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-পাঁচলাইশ-চান্দগাঁও) আসনে নতুন জনপ্রতিনিধি বেছে নিতে উপনির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়েছে।

বৃহস্পতিবার সকাল ৮টায় এ আসনের ১৯০টি কেন্দ্রে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ শুরু হয়, যা একটানা বিকাল ৪টা পর্যন্ত চলবে।

এ উপনির্বাচনের প্রার্থী হয়েছেন মোট পাঁচজন। আওয়ামী লীগের নোমান আল মাহমুদ নৌকা প্রতীক নিয়ে, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের সৈয়দ মুহাম্মদ ফরিদ উদ্দিন চেয়ার প্রতীক নিয়ে, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের সেহাব উদ্দিন মুহাম্মদ আব্দুস সামাদ মোমবাতি প্রতীক নিয়ে, ন্যাশনাল পিপলস পার্টি- এনপিপি’র কামাল পাশা আম প্রতীক নিয়ে এবং স্বতন্ত্র প্রার্থী রমজান আলী একতারা প্রতীকে ভোটের লড়াইয়ে আছেন।

দেশের অন্যতম বৃহৎ দল বিএনপি এ উপ- নির্বাচনে প্রার্থী দেয়নি। জাতীয় নির্বাচনের আট মাস বাকি থাকতে এ উপনির্বাচনে তেমন কোনো উত্তাপও নেই।

  • নগরীর পাঁচলাইশ- চান্দগাঁও এলাকার সিটি করপোরেশনের পাঁচটি ওয়ার্ড ও বোয়ালখালী উপজেলার আটটি ইউনিয়ন পরিষদ এবং একটি পৌরসভা নিয়ে গঠিত চট্টগ্রাম-৮ সংসদীয় আসন।

  • ভোটার সংখ্যা ৫ লাখ ১৭ হাজার ৬৫২ জন। তাদের মধ্যে ২ লাখ ৬৩ হাজার ৫৪৩ জন পুরুষ; ২ লাখ ৫৪ হাজার ১০৯ জন নারী ভোটার।

  • মোট ভোটারদের ১ লাখ ৮৭ হাজার ৯০২ জনের বসবাস বোয়ালখালী অংশে; বাকি ৩ লাখ ১৯ হাজার ৭৫০ জন নগরীর ভোটার।

  • ১৯০টি কেন্দ্রের মধ্যে ৭৬টিকে 'গুরুত্বপূর্ণ' হিসেবে চিহ্নিত করেছে ইসি। এসব কেন্দ্রে আইনশৃঙ্খলা বাহিনীর মোট ১৭ জন সদস্য মোতায়েন থাকবেন। অন্য কেন্দ্রগুলোতে থাকবেন ১৬ জন করে।

সকাল ৮টায় নগরীর বহদ্দারহাট এখলাছুর রহমান সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দেন আওয়ামী লীগের প্রার্থী নোমান আল মাহমুদ।

তার প্রধান নির্বাচনী এজেন্ট ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিনকে নিয়ে ভোট দিতে যান সরকার দলীয় এ প্রার্থী।

নোমান বলেন, এ নির্বাচনে জনগণ স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করবে এবং তিনি জয়ী হবেন- এটাই তার প্রত্যাশা।

মোমবাতি প্রতীকের প্রার্থী বাংলাদেশ ইসলামী ফ্রন্টের স উ ম আব্দুস সামাদ ভোটগ্রহণের শুরু থেকে অব্যস্থাপনার অভিযোগ তুলেছেন।

তার অভিযোগ, বোয়ালখালী উপজেলার পোপাদিয়া ইউনিয়নের রফিক স্মৃতি উচ্চ বিদ্যালয়, খাজা গরীবে নেওয়াজ উচ্চ বিদ্যালয় ও চরণদ্বীপ ইউনিয়নের পূর্ব চরণদ্বীপ ঘাটিয়ালপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র থেকে তার এজেন্টদের বের করে দিয়েছে স্থানীয় আওয়ামী লীগ কর্মীরা।

এদিকে এনপিপির প্রার্থীর কামাল পাশার ভাষ্য, ভোট কেন্দ্রে ভোটার উপস্থিতি নেই।

এ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করছেন চট্টগ্রামের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ হাসানুজ্জামান। তিনি বলেন, শান্তিপূর্ণভাবে ভোট শেষ করতে সব প্রস্তুতি তাদের আছে।

২০১৮ সালের নির্বাচনে মহাজোটের শরিক হিসেবে জাতীয় সমাজতান্ত্রিক দল- জাসদ নেতা মইন উদ্দিন খান বাদল এ আসনে নির্বাচিত হন। ২০১৯ সালের ৭ নভেম্বর তার মৃত্যুতে নতুন করে ভোটের প্রয়োজন হয়।

এরপর ২০২০ সালের ১৩ জানুয়ারির উপ-নির্বাচনে জয়ী হয়ে সংসদে যান মোছলেম উদ্দিন আহমদ। তার মৃত্যুতে এখন সংসদের মেয়াদের আট মাস বাকি থাকতেই আবার উপ নির্বাচন হচ্ছে।