কর্ণফুলী নদী রক্ষায় ৮ প্রস্তাব পিপল’স ভয়েসের

“আগে নদী রক্ষায় আন্দোলনসহ অনেক কিছু হয়েছে, তবে কার্যকর ফল মেলেনি,” বলেন নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2022, 05:47 PM
Updated : 8 Nov 2022, 05:47 PM

কর্ণফুলী নদী রক্ষায় অবিলম্বে ৮ পদক্ষেপ গ্রহণ করতে জাতীয় নদী রক্ষা কমিশনের কাছে লিখিত প্রস্তাব দিয়েছে পরিবেশবাদী সংগঠন পিপল’স ভয়েস।

মঙ্গলবার রাতে চট্টগ্রাম সার্কিট হাউজের সম্মেলন কক্ষে নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মনজুর আহমেদ চৌধুরীর কাছে এসব প্রস্তাব জানান সংগঠনের সভাপতি শরীফ চৌহান।

এ সময় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান মনজুর আহমেদ চৌধুরী বলেন, “দীর্ঘদিন ধরে কর্ণফুলী নদী নানাভাবে দখল হয়েছে। আগে নদী রক্ষায় আন্দোলনসহ অনেক কিছু হয়েছে। তবে কার্যকর ফল মেলেনি। আমরা চাই কার্যকর এবং দ্রুত বাস্তবায়নযোগ্য পদক্ষেপ নিতে।”

কর্ণফুলী রক্ষায় লিখিত প্রস্তাব দেওয়ায় তিনি পিপল’স ভয়েসকে ধন্যবাদ জানান।

পিপল’স ভয়েসের সভাপতি শরীফ চৌহান বলেন, “দীর্ঘ দুই দশকের বেশি সময় ধরে আমরা কর্ণফুলীকে দখল ও দূষণমুক্ত করতে বিভিন্ন প্রতিবাদী কর্মসূচির পাশাপাশি জনসচেতনতামূলক কর্মকাণ্ড পরিচালনা করেছি।

“বর্তমানে নদীর যে পরিস্থিতি এবং নদীর নাব্যতার যে সংকট তা শুধু কর্ণফুলীর জন্য নয়, সারাদেশের অর্থনীতির জন্য অশনিসংকেত। আমরা বিশ্বাস করি, নদী রক্ষা কমিশন দ্রুততম সময়ে কার্যকর পদক্ষেপ নিলে এ থেকে পরিত্রাণ সম্ভব।”

পিপল’স ভয়েস যেসব প্রস্তাব দিয়েছে, তার মধ্যে আছে- কর্ণফুলীর মোহনা থেকে কালুরঘাট পর্যন্ত সিএস অনুসারে উচ্চ আদালতের নির্দেশনা মতে নদীর জমি দখলমুক্ত করা, আদালতের নির্দেশে চট্টগ্রাম জেলা প্রশাসন প্রণীত অবৈধ স্থাপনার তালিকা জনসমক্ষে প্রকাশ এবং তালিকা অনুসারে উচ্ছেদ কার্যক্রম নির্দিষ্ট সময়সীমার মধ্যে শেষ করা, নদীর তলদেশ ভরাট হওয়া বন্ধে নিয়মিত ড্রেজিং ও সংযুক্ত খালসমূহে পানি প্রবাহ অবাধ করতে অবৈধ স্থাপনা উচ্ছেদ।

নদীর দূষণ ঠেকাতে দুপাড়ে অবস্থিত শিল্প কারখানাগুলোতে বাধ্যতামূলক ইটিপি স্থাপন এবং ইটিপি কার্যকর আছে কি না তা নিশ্চিত করতে পরিবেশ অধিপ্তরের নিয়মিত পরিদর্শনের দাবি জানানোর পাশাপাশি প্রস্তাব করা হয় পয়োবর্জ্য দূষণ ঠেকাতে মহানগরীর খালগুলোর মুখে পরিশোধনে প্ল্যান্ট স্থাপন এবং নদীতে চলাচলকারী লাইটারসহ ছোট নৌযানের জ্বালানি ও বর্জ্য নদীতে ফেলা বন্ধ করতে কঠোর পদক্ষেপ গ্রহণের।

সার্বিকভাবে কর্ণফুলী নদীকে দখলমুক্ত রাখতে উদ্ধার হওয়া নদীর জমি পুনর্দখল ঠেকাতে জেলা প্রশাসনের মাধ্যমে ব্যবস্থা গ্রহণ এবং নদীর জমিতে দেওয়া অবৈধ লিজ অবিলম্বে বাতিল করার দাবি জানানো হয়।

এ সময় জাতীয় নদী রক্ষা কমিশনের উপপরিচালক (গবেষণা ও নিরীক্ষণ) ড. আকতারুজ্জামান তালুকদার, পিপল’স ভয়েসের সাধারণ সম্পাদক সৈয়দ মোহাম্মদ আতিকুর রহমান ও সাংবাদিক আমিনুল ইসলাম মুন্না উপস্থিত ছিলেন।

নদী রক্ষা কমিশনের চেয়ারম্যানের নেতৃত্বে কমিশনের একটি প্রতিনিধি দল তিনদিনের সফরে চট্টগ্রামে আছে। দলটি মঙ্গলবার কর্ণফুলীর বিভিন্ন অংশ পরিদর্শন করেন।

Also Read: কর্ণফুলীর ভবিষ্যৎ নিয়ে শঙ্কিত নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান

Also Read: কর্ণফুলীর দখল-দূষণ রোধে ‘দৃশ্যমান পদক্ষেপ’ নেবে নদী রক্ষা কমিশন