এসএসসি: প্রশ্নপত্র বিতরণে দেরি, চট্টগ্রামে দুই শিক্ষক প্রত্যাহার

এ ঘটনায় তদন্ত কমিটি করে দুই দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2024, 06:47 PM
Updated : 15 Feb 2024, 06:47 PM

এসএসসি পরীক্ষার প্রথম দিন দেরিতে প্রশ্নপত্র বিতরণের অভিযোগে চট্টগ্রামের কলেজিয়েট স্কুল কেন্দ্রের দুই শিক্ষককে প্রত্যাহারের পর তদন্ত কমিটি করা হয়েছে।

বৃহস্পতিবার চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে বাংলা প্রথম পত্রের সৃজনশীল অংশের পরীক্ষার প্রশ্ন কলেজিয়েট স্কুল কেন্দ্রের একটি কক্ষে দেরিতে দেয়ার ঘটনা ঘটে।

কয়েকজন পরীক্ষার্থীর অভিভাবক বলেন, সকালে একটি কক্ষে এমসিকিউ পরীক্ষার পর সৃজনশীল অংশের প্রশ্ন দিতে ২০-২৫ মিনিট দেরি হয়। তবে পরীক্ষা শেষের পর সময় দিয়ে সেটি পুষিয়ে দেওয়া হয়।

তবে কলেজিয়েট স্কুলের প্রধান শিক্ষক মুহাম্মদ সিরাজুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “একটি কক্ষে সৃজনশীল অংশের প্রশ্ন দিতে পাঁচ থেকে সাত মিনিট দেরি হয়েছে। পরে ওই সময়টুকু বেশি দিয়ে ম্যানেজ করা হয়।”

এর কারণ জানতে চাইলে তিনি বলেন, ওই কক্ষে দুজন শিক্ষক দাযিত্বরত ছিলেন। তারা সৃজনশীল পরীক্ষা শুরুর ঘণ্টা ‘শোনেননি’ বলে দাবি করেছেন।

ওই দুই শিক্ষককে দায়িত্ব থেকে প্রত্যাহার করে তদন্ত কমিটি করা হয়েছে জানিয়ে সিরাজুল ইসলাম বলেন, কমিটিকে দুই দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। এছাড়া দুই শিক্ষককে কারণ দর্শানোর নোটিস দেওয়া হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মুজিবুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, কলেজিয়েট স্কুল কেন্দ্রের একটি কক্ষে দুই শিক্ষক ‘পাঁচ মিনিট দেরিতে’ প্রশ্ন দিয়েছেন বলে তারা জানতে পেরেছেন।

"দায়িত্বরত দুই শিক্ষক ঘণ্টা শোনেননি বলে জানিয়েছেন। বিষয়টি তদন্ত করে পরে ব্যবস্থা নেওয়া হবে।"