নির্যাতনের অভিযোগে পাঁচলাইশ থানার ওসিসহ দুজনের বিরুদ্ধে মামলা

গত ১০ জানুয়ারি ওই নির্যাতনের ঘটনা ঘটে বলে মামলায় অভিযোগ করা হয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2023, 03:44 PM
Updated : 20 Feb 2023, 03:44 PM

চট্টগ্রামে কিডনি ডায়ালিসিস ফি বাড়ানোর প্রতিবাদকারী এক যুবককে আটক করে হেফাজতে নিয়ে নির্যাতনের অভিযোগে পাঁচলাইশ থানার ওসিসহ দুই পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে মামলা হয়েছে।

সোমবার চট্টগ্রাম মহানগর দায়রা জজ বেগম জেবুন্নেছার আদালতে মামলাটি করেন নির্যাতনের শিকার সৈয়দ মোহাম্মদ মুনতাকিম ওরফে মোস্তাকিম (২৩)। তার বাড়ি চট্টগ্রামের হাটহাজারীতে।

আদালত অভিযোগ গ্রহণ করে পুলিশ সুপার পদমর্যাদার কর্মকর্তার মাধ্যমে ঘটনা তদন্তের জন্য সিআইডিকে নির্দেশ দিয়েছে বলে জানান বাদীর আইনজীবী গোলাম মাওলা মুরাদ।

মামলায় পাঁচলাইশ থানার ওসি মো. নাজিম উদ্দিন ও এসআই আবদুল আজিজকে আসামি করা হয়েছে। তাদের  বিরুদ্ধে ২০১৩ সালের নির্যাতন ও হেফাজতে মৃত্যু (নিবারণ) আইন এ মামলা করা হয়। 

মামলার বিবরণ অনুযায়ী, সাত বছর ধরে মোস্তাকিমের মা চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে কিডনি ডায়ালিসিস করে আসছেন। জানুয়ারি মাসের শুরুর দিকে ডায়ালিসিস ফি বাড়ানো হলে আন্দোলনে নামেন রোগী ও তাদের স্বজনরা।

গত ১০ জানুয়ারি হাসপাতালের মূল গেইটের বাইরে মানববন্ধন ও প্রতিবাদী কর্মসূচি চলাকালে পাঁচলাইশ থানার ওসি নাজিম উদ্দিনের নেতৃত্বে কিছু পুলিশ সদস্য আন্দোলনকারীদের ওপর চড়াও হন।

এজাহারে অভিযোগ করা হয়, মেডিকেল মেইন গেইটের সামনের একটি ডায়াগনস্টিক সেন্টারের সামনে বাদীকে টেনে হিঁচড়ে নিয়ে গিয়ে তাকে মারধর করা হয়। এছাড়া থানায় নিয়ে গিয়েও তাকে মারধর করা হয়।

বাদীর আইনজীবী গোলাম মাওলা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মোস্তাকিমকে আটকের পর বাইরে এবং থানায় নিয়ে যাবার পর ওইদিন দুপুরবেলা ওসি ও তার সহকর্মী মিলি পুনরায় মারধর করেন।”

এ বিষয়ে পাঁচলাইশ থানার ওসি নাজিম উদ্দিনের মোবাইলে ফোন করে কোনো সাড়া পাওয়া যায়নি।