যাত্রী থাকার কথা ২৬ জন, উঠেছিলেন ৫৭ জন

স্বাস্থ্যবিধি না মেনে আসনের অতিরিক্ত কর্মী পরিবহন করায় চট্টগ্রাম রপ্তানি প্রক্রিয়াজাতকরণ এলাকার (সিইপিজেড) একটি কারখানাকে জরিমানা করা হয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2020, 10:51 PM
Updated : 30 May 2020, 10:51 PM

শনিবার শেষ বিকেলে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালতের ওই অভিযানের পর সিইপিজেড কর্তৃপক্ষকে এ বিষয়ে জানানো হয়।

কর্মী ও শ্রমিক পরিবহনের ক্ষেত্রে সিইপিজেড’র কারখানাগুলোর মালিকদের এ বিষয়ে সভা করে অবহিত করা হবে বলে আশ্বাস মিলেছে।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকারী জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. এহসান মুরাদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, অফিস ছুটির পর সিইপিজেডের প্যাসিফিক জ্সি লিমিটেড কোম্পানির একটি বাস কর্মচারীদের নিয়ে ফিরছিল।

“এ সময় ব্যারিস্টার সুলতান আহমেদ ডিগ্রি কলেজ সংলগ্ন এলাকায় বাসটি থামানো হয়। ৫২ সিটের বাসটিতে স্বাস্থ্যবিধি অনুসারে যাত্রী থাকার কথা ২৬ জন। অথচ ওই বাসে যাত্রী ছিল ৫৭ জন। এদের মধ্যে পাঁচজন দাঁড়ানো ছিল, যা সামাজিক দূরত্ব বজার রাখার নির্দেশনার সুষ্পষ্ট লঙ্ঘন।”

এহসান মুরাদ বলেন, “এ কারণে কোম্পানিকে ১০ হাজার টাকা এবং প্রত্যেক যাত্রীকে ৫০ টাকা করে জরিমানা করা হয়েছে। প্রতিষ্ঠানের পাশাপাশি যারা যাত্রী তারাও সচেতন হওয়া উচিত। এ রকম ঠাসাঠাসি করে বাসে চড়া যাত্রীদের জন্যও স্বাস্থ্য ঝুঁকির।

“এরপর আমরা সিইপিজেডের জিএমের সাথে ফোনে আলাপ করি। তিনি আশ্বাস দেন, এ বিষয়ে সেখানকার প্রতিষ্ঠানগুলোর সাথে সভা করে জানানো হবে। দ্রুত এ বিষয়ে ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন তিনি।”

এর আগে বৃহস্পতিবার সিইপিজেডের থিয়ানিস গার্মেন্টস নামের একটি কারখানার দুটি বাসে অতিরিক্ত কর্মী বহন করায় ৫০ হাজার টাকা জরিমানা করেছিল ভ্রাম্যমাণ আদালত।