এবার চন্দনাইশে ভুয়া জন্ম নিবন্ধন

বেশ কিছুদিন ধরে চট্টগ্রামে একের পর এক এমন কাণ্ড ধরা পড়ছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Feb 2023, 02:41 PM
Updated : 2 Feb 2023, 02:41 PM

চট্টগ্রাম নগরীতে অবৈধভাবে কয়েক হাজার জন্ম নিবন্ধন নিয়ে শোরগোলে মধ্যে জেলার চন্দনাইশ পৌরসভায় ভুয়া জন্ম নিবন্ধনের ঘটনা ধরা পড়েছে।

পাসপোর্ট আবেদনের সাথে দেওয়া জন্মনিবন্ধন সনদের ঠিকানা যাচাই করতে গিয়ে এ গোজামিল ধরা পড়ার কথা জানিয়েছে চট্টগ্রাম জেলা পুলিশ।

এ ঘটনায় বৃহস্পতিবার বিকাল পর্যন্ত নগরীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তিনজনকে আটক করা হয়েছে। তারা হলেন- মো. আরিফ (২৭), মো. জসিম (৩০) ও মো. তারেক (২৯)।

Also Read: চসিক: সার্ভারে ‘অনুপ্রবেশ করে’ ২০৬টি জন্ম নিবন্ধন করল কে?

Also Read: রোহিঙ্গাদের এনআইডি: চট্টগ্রামে ইসির কর্মচারী ধরা

চট্টগ্রাম জেলার অতিরিক্ত পুলিশ সুপার (গোয়েন্দা) মো. আসাদুজ্জামান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, জন্মসনদে চন্দনাইশ পৌরসভার গাছবাড়িয়ার ঠিকানায় ব্যবহার করে সম্প্রতি আফরোজা নামে এক নারী পাসপোর্ট আবেদন করে।

ঠিকানা যাচাইয়ের জন্য আবেদনটি জেলা পুলিশের বিশেষ শাখায় (ডিএসবি) পাঠানো হলে আবেদনকারী আফরোজাকে বোন পরিচয় দিয়ে ডিএসবি কর্মকর্তার কাছে কাগজপত্র উপস্থাপন করতে যান আরিফ।

গোয়েন্দা কর্মকর্তা আসাদুজ্জামান জানান, উপস্থাপন করা সনদ ও কাগজপত্রে উল্লেখ করা ঠিকানায় আফরোজা নামে কোনো নারীর অস্থিত্ব খুঁজে পাওয়া পায়নি পুলিশ। আরিফকে ফের ডাকা হলে তিনি ফোন বন্ধ করে রাখেন।

গোপন সংবাদের ভিত্তিতে বুধবার রাতে আরিফকে আটক করা হয় জানিয়ে পুলিশ কর্মকর্তা আসাদুজ্জামান জানান, আরিফের দেওয়া তথ্যে বৃহস্পতিবার বিকালে অন্য দুইজনকে ধরা হয়।

অতিরিক্ত পুলিশ সুপার আসাদুজ্জামান বলেন, “আরিফ এবং অন্য দুই জনের জব্দ করা মোবাইলে বেশকিছু জন্মনিবন্ধনের তথ্য পাওয়া গেছে। সেগুলো যাচাই-বাছাই করা হচ্ছে।”

Also Read: চসিক: শোরগোলের মধ্যেই অবৈধভাবে আরও ৩৪১ জন্ম নিবন্ধন

Also Read: এনআইডি জালিয়াত ইসি কর্মচারী জন্ম নিবন্ধন জালিয়াতিতে

Also Read: চট্টগ্রামে ৭ মাসে অবৈধভাবে ‘পাঁচ হাজার‘ জন্ম নিবন্ধন

এ ঘটনায় পৌরসভার পক্ষ থেকে চন্দনাইশ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার প্রস্তুতি চলছে বলে জানান তিনি।

ওই মামলায় তাদের গ্রেপ্তার দেখিয়ে শুক্রবার আদালতে পাঠানো হবে উল্লেখ করে গোয়েন্দা কর্মকর্তা আসাদুজ্জামান জানান, জিজ্ঞাসাবাদের জন্য রিমান্ড আবেদন করা হবে।