টেস্ট দলে ফিরলেন সাকিব, টিকে গেলেন লিটন

প্রায় এক বছর পর টেস্ট খেলার অপেক্ষায় সাকিব, প্রবল সমালোচনার মুখে থাকা লিটন পাচ্ছেন আরেকটি সুযোগ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2024, 09:54 AM
Updated : 26 March 2024, 09:54 AM

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ হার এড়ানোর লড়াইয়ে বড় প্রেরণার রসদ পেল বাংলাদেশ। বিরতি কাটিয়ে টেস্ট দলে ফিরেছেন অভিজ্ঞ অলরাউন্ডার সাকিব আল হাসান। সিলেট টেস্টে বাজে শট খেলে আউট হয়ে তুমুল সমালোচনার মধ্যে থাকা লিটন কুমার দাস টিকে গেছেন দলে।

সাকিবকে জায়গা দিতে না খেলেই বাদ পড়েছেন তাওহিদ হৃদয়। চোটাক্রান্ত মুশফিকুর রহিমের বদলি হিসেবে দলে এসেছিলেন তরুণ এই ব্যাটসম্যান।

সিলেট টেস্টের স্কোয়াড থেকে পরিবর্তন আছে আরও একটি। ম্যাচ না খেলেই চোট পাওয়া পেসার মুশফিক হাসান ছিটকে গেছেন দল থেকে। তার বদলে দলে ফিরেছেন হাসান মাহমুদ।

সিলেট টেস্টে ৩২৮ রানে হেরে সিরিজে পিছিয়ে আছে বাংলাদেশ। সিরিজের শেষ টেস্ট চট্টগ্রামে শুরু আগামী শনিবার।

সাকিব সবশেষ টেস্ট খেলেছেন গত এপ্রিলে আয়ারল্যান্ডের বিপক্ষে। এরপর চোট ও বিশ্রাম মিলিয়ে এই সংস্করণে আর দেখা যায়নি তাকে। এই শ্রীলঙ্কা সিরিজের পুরোটা থেকেই তিনি বিরতি নিয়েছেন বলে বিসিবি জানিয়েছিল আগে। তবে বিপিএল শেষে বিশ্রাম নিয়ে ঢাকা প্রিমিয়ার লিগ দুটি ম্যাচ খেলেছেন তিনি শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের হয়ে। সেই পথ ধরেই ৩৭ বছর বয়সী অলরাউন্ডার ফিরলেন টেস্ট দলে।

শ্রীলঙ্কার বিপক্ষে ৯ টেস্টে ১ সেঞ্চুরি ও ৪ ফিফটিতে ৩৮.১৮ গড়ে ৬১১ রান করেছেন সাকিব, উইকেট নিয়েছেন ৩৮টি। ইনিংসে ৫ উইকেট নিয়েছেন তিন দফায়।

সাকিবের ফেরার মতোই উল্লেখযোগ্য ঘটনা লিটনের টিকে যাওয়া। এমনিতে টেস্ট পারফরম্যান্স তার খারাপ নয়। তবে প্রশ্ন উঠেছে সিলেট টেস্টে তার কিপিং ও ব্যাটিংয়ের ধরন নিয়ে।

শ্রীলঙ্কার বিপক্ষে চলতি সিরিজেরই ওয়ানডে দল থকে বাদ পড়েন তিনি। এরপর সিলেট টেস্টে কিপিংয়ে ঠিক চেনা চেহারায় দেখা যায়নি তাকে। দুই ইনিংসেই একবার করে ক্যাচ নিয়ে আবেদন করেননি। ব্যাটিংয়ে প্রথম ইনিংসে আউট হন ২৫ রান করে। তবে মূল আলোচনা-সমালোচনার জন্ম দেন দ্বিতীয় ইনিংসে।

তৃতীয় দিনের শেষ বিকেলে যখন তিনি ব্যাটিংয়ে নামেন, দল তখন ৩৭ রানে ৪ উইকেট হারিয়ে ধুঁকছে। কিন্তু লিটন প্রথম বলেই ক্রিজ ছেড়ে বেরিয়ে তেড়েফুঁড়ে শট খেলে আউট হয়ে যান।

বিসিবিতে মঙ্গলবার দুপুরে বিসিবি সভাপতি নাজমুল হাসান সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে লিটনকে নিয়ে বলেন, ‘দেয়ার ইজ সামথিং রং।’ লিটনকে দ্বিতীয় টেস্টের দলে রাখা নাও হতে পারে বলে ইঙ্গিত দেন তিনি। তবে শেষ পর্যন্ত টিকে গেলেন ২৯ বছর বয়সী কিপার-ব্যাটসম্যান।

মুশফিক পড়েছেন বাঁ অ্যাঙ্কেলের চোটে। এই দুই দফায় স্কোয়াডে জায়গা পেয়েও ম্যাচ না খেলে ছিটকে গেলেন ২১ বছর বয়সী পেসার।

তার বদলে দলে ফেরা হাসান মাহমুদ কয়েক দফায় টেস্ট দলে থাকলেও এখনও অভিষেক হয়নি। প্রথম শ্রেণির ক্রিকেটে ১৬ ম্যাচে তার উইকেট ৪৯টি। ইনিংসে ৫ উইকেট পাননি একবারও।

বাংলাদেশ টেস্ট দল: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), জাকির হাসান, মাহমুদুল হাসান জয়, সাদমান ইসলাম, লিটন কুমার দাস, মুমিনুল হক, সাকিব আল হাসান, শাহাদাত হোসেন, মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, তাইজুল ইসলাম, শরিফুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, হাসান মাহমুদ, নাহিদ রানা

দলে ফিরলেন: সাকিব আল হাসান, হাসান মাহমুদ

বাদ পড়লেন: তাওহিদ হৃদয়

চোটের কারণে নেই: মুশফিক হাসান