দ. আফ্রিকার কেন্দ্রীয় চুক্তিতে বার্গার-ডি জোর্জি, বাদ নরকিয়া-ডি কক

এক মৌসুম পর চুক্তিতে ফিরেছেন পেস বোলিং অলরাউন্ডার আন্দিলে ফেলুকোয়াইয়ো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2024, 02:17 PM
Updated : 26 March 2024, 02:17 PM

প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকার কেন্দ্রীয় চুক্তিতে জায়গা করে নিয়েছেন পেসার নান্দ্রে বার্গার ও টপ অর্ডার ব্যাটসম্যান টোনি ডি জোর্জি। আগামী মৌসুমের চুক্তি থেকে বাদ পড়েছেন আনরিখ নরকিয়া ও কুইন্টন ডি কক। 

২০২৪-২৫ মৌসুমের জন্য কেন্দ্রীয় চুক্তিতে খেলোয়াড় সংখ্যা ২০ থেকে কমিয়ে ১৮ জন করেছে দক্ষিণ আফ্রিকা। এক মৌসুম পর ফিরেছেন পেসার আন্দিলে ফেলুকোয়াইয়ো। গতবার মাঝপথে চুক্তিতে আসা জেরল্ড কুটসিয়া ধরে রেখেছেন জায়গা। 

অনেক আগে টেস্ট ক্রিকেটকে বিদায় বলা ডি কক গত বছর বিশ্বকাপের পর ওয়ানডে থেকে অবসরের ঘোষণা দেন। তখন টি-টোয়েন্টিতে খেলা চালিয়ে যাওয়ার কথা বললেও ভারতের বিপক্ষে সবশেষ সিরিজে না খেলে বিগ ব্যাশে অংশ নেন অভিজ্ঞ এই কিপার-ব্যাটসম্যান। এবার বাদ পড়লেন কেন্দ্রীয় চুক্তি থেকে। 

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ায় স্বাভাবিকভাবে চুক্তিতে নেই ডিন এলগারও। 

চুক্তিতে জায়গা না পাওয়া উল্লেখযোগ্য আরেকজন হলেন নরকিয়া। গত বছরের সেপ্টেম্বরে চোট পাওয়ার পর থেকে দেশের হয়ে আর মাঠে নামেননি তিনি। চলতি মাসের শুরুতে মাঠে ফেরা এই গতিময় পেসারকে আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপের বিবেচনায় রাখার কথা দক্ষিণ আফ্রিকার। 

গত মৌসুমের চুক্তি থেকে এবার আরও নেই পেসার সিসান্ডা মাগালা ও ওয়েইন পার্নেল এবং টপ অর্ডার ব্যাটসম্যান কিগান পিটারসেন। 

গত বছর আন্তর্জাতিক ক্রিকেটের তিন সংস্করণেই অভিষেক হয় চুক্তিতে আসা নতুন মুখ বার্গারের। আর ২০২৩ সালে ওয়ানডেতে পথচলা শুরু করা ডি জোর্জি গত জানুয়ারিতে পা রাখেন টেস্ট ক্রিকেটে। 

দক্ষিণ আফ্রিকার কেন্দ্রীয় চুক্তির তালিকা: টেম্বা বাভুমা, নান্দ্রে বার্গার, জেরল্ড কুটসিয়া, টোনি ডি জোর্জি, বিয়ন ফোরটান, রিজা হেনড্রিকস, মার্কো ইয়ানসেন, হাইনরিখ ক্লসেন, কেশাভ মহারাজ, এইডেন মারক্রাম, ডেভিড মিলার, লুঙ্গি এনগিডি, আন্দিলে ফেলুকোয়াইয়ো, কাগিসো রাবাদা, রায়ান রিকেলটন, তাবরেজ শামসি, ট্রিস্টান স্টাবস, রাসি ফন ডার ডাসেন।