পদত্যাগের ঘোষণা উইন্ডিজ কোচের

অস্ট্রেলিয়ার বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজের পর আর প্রধান কোচের দায়িত্ব থাকবেন না ফিল সিমন্স।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Oct 2022, 06:03 AM
Updated : 25 Oct 2022, 06:03 AM

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভরাডুবির পর ওয়েস্ট ইন্ডিজের প্রধান কোচের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিলেন ফিল সিমন্স। অস্ট্রেলিয়ার বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজের পর আর জাতীয় দলের সঙ্গে থাকবেন না তিনি।

ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ (সিডব্লিউআই) সোমবার রাতে এক বিবৃতিতে সিমন্সের পদত্যাগের কথা জানায়।

চলমান বিশ্বকাপে প্রাথমিক পর্বে ‘বি’ গ্রুপে আয়ারল্যান্ড, জিম্বাবুয়ে ও স্কটল্যান্ডের সঙ্গে ছিল ওয়েস্ট ইন্ডিজ। স্বাভাবিকভাবেই এই গ্রুপ থেকে ফেভারিট ধরা হচ্ছিল দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের।

কিন্তু প্রথম ম্যাচে স্কটল্যান্ড ও শেষ ম্যাচে আয়ারল্যান্ডের কাছে হেরে চার দলের মধ্যে সবার নিচে থেকে বিদায় নেয় ক্যারিবিয়ানরা। এমন পরিণতির পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ব্যাটসম্যানদের কাঠগড়ায় দাঁড় করিয়েছিলেন সিমন্স।

পদত্যাগের বিবৃতিতে সিমন্স জানিয়েছেন, এর কোনো ব্যাখ্যা নেই তার কাছে। দলের এমন বিদায়কে রহস্যময় হিসেবে উল্লেখ করে দর্শক-সমর্থকদের কাছে ক্ষমা প্রার্থনা করেছেন তিনি।

“আমি বুঝতে পারছি শুধু আমাদের দল নয়, এটি (প্রাথমিক পর্ব থেকে বিদায়) পুরো জাতিকেই কষ্ট দিচ্ছে। হতাশাজনক ও হৃদয় দুমড়ে-মুচড়ে দেওয়ার মতো বিষয়। কিন্তু আমরা যথাযথ পারফর্ম করতে পারিনি।”

“আমরা মাঠে যোগ্য ছিলাম না। এখন আমাদেরকে বাইরে বসে কোনরকম অংশগ্রহণ ছাড়াই এই টুর্নামেন্ট দেখতে হবে। এর কষ্ট সীমাহীন। এজন্য আমি সমর্থক ও অনুসারীদের কাছে গভীরভাবে ক্ষমাপ্রার্থী।”

পদত্যাগের সিদ্ধান্তের পেছনে কোনো রাগ-ক্ষোভ নেই বলে জানান সিমন্স। বরং বিশ্বকাপ শুরুর আগে থেকেই এমন কিছুর কথা ভাবছিলেন তিনি।

“ব্যক্তিগত দৃষ্টিকোণ থেকে এটি কোনো ক্ষুব্ধ প্রতিক্রিয়া নয়। বরং আমি বেশ কিছুদিন ধরেই এ সিদ্ধান্ত নেওয়ার কথা ভাবছিলাম। এখন সবাইকে জানানোর সময় হয়েছে যে, অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজের পর আমি ওয়েস্ট ইন্ডিজের প্রধান কোচের পদ থেকে সরে দাঁড়াব।"

প্রাথমিকভাবে ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের প্রধান কোচের দায়িত্ব পালন করেছিলেন সিমন্স। তার কোচিংয়েই দ্বিতীয়বারের মতো বিশ্ব চ্যাম্পিয়ন হয় ক্যারিবিয়ানরা। পরে ২০১৯ সালের অক্টোবরে দ্বিতীয় মেয়াদে দায়িত্ব নেন সিমন্স।

সাবেক এই অলরাউন্ডারের কোচিংয়ে টেস্টে ক্রমাগত উন্নতি করেছে ওয়েস্ট ইন্ডিজ। চলতি বছর ইংল্যান্ড ও বাংলাদেশের বিপক্ষে সিরিজ জিতেছে তারা। কিন্তু টি-টোয়েন্টিতে পায়নি আশানুরূপ সাফল্য।

ওমান ও সংযুক্ত আরব আমিরাতে হওয়া ২০২১ সালের বিশ্বকাপে সুপার টুয়েলভে পাঁচ ম্যাচের চারটিতে হারে ওয়েস্ট ইন্ডিজ। পরে র‌্যাঙ্কিংয়ে সেরা আটের বাইরে থাকায় অস্ট্রেলিয়া বিশ্বকাপে খেলতে হয় প্রাথমিক পর্বে।

পার্থে আগামী ৩০ নভেম্বর শুরু হবে প্রথম টেস্ট। পরে অ্যাডিলেইডে ৮ ডিসেম্বর শুরু হওয়া ম্যাচ দিয়ে দায়িত্বের ইতি টানবেন সিমন্স।